Advertisement
০৯ মে ২০২৪
News of the Day

আয়কর কত দিতে হবে? কিসের দাম বাড়বে, কমবে কিসের? দিনভর নজরে আর কী কী

আজ বেলা ১১টায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অন্তর্বর্তী বাজেট লোকসভায় পেশ করবেন। লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের মোদী সরকারের এই অন্তর্বর্তী বাজেট জনমোহিনী হয়ে উঠতে পারে বলে বিভিন্ন মহলের আশা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১২
Share: Save:

কয়েক মাস পরেই লোকসভা নির্বাচন। তার আগে দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেট পেশ হবে সংসদে। আজ লোকসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট প্রস্তাব পেশ করবেন। তবে এটি পূর্ণাঙ্গ বাজেট নয়, অন্তর্বর্তী বাজেট। বর্তমান সরকারের মেয়াদ যে হেতু আসন্ন অর্থবর্ষের শুরুতেই শেষ হয়ে যাবে এবং নতুন সরকার শপথ নেবে, সে কারণেই এই ব্যবস্থা। যাতে নতুন সরকার আসার আগে পর্যন্ত এই সরকার বিভিন্ন খাতে প্রয়োজনীয় অর্থ ব্যয় করতে পারে। পূর্ণাঙ্গ বাজেট নয় বলেই প্রাক্‌ বাজেট যে আর্থিক সমীক্ষার রিপোর্ট প্রকাশ করা হয়, এ বার তা প্রকাশিত হয়নি। নির্বাচনের আগে এই বাজেটকে জনমুখী করে তোলার সচেতন প্রয়াস থাকতে পারে বলে অর্থনৈতিক মহলের আশা।

সংসদে অন্তর্বর্তী বাজেট পেশ

আজ বেলা ১১টায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অন্তর্বর্তী বাজেট লোকসভায় পেশ করবেন। লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের মোদী সরকারের এই অন্তর্বর্তী বাজেট জনমোহিনী হয়ে উঠতে পারে বলে বিভিন্ন মহলের আশা। মধ্যবিত্তের আয়করে বড়সড় রেহাই, কৃষকদের বিভিন্ন সুযোগসুবিধা প্রদান, মহিলা ও যুব সম্প্রদায়ের জন্য বিভিন্ন প্রকল্পের ঘোষণার মাধ্যমে ভোটবাক্স আরও মজবুত করার প্রয়াস চোখে পড়তে পারে। আজ নজর থাকবে এই খবরে।

হেমন্ত সোরেন ও ঝাড়খণ্ড পরিস্থিতি

ইডির হাতে গ্রেফতার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। জমি জালিয়াতি মামলায় নাম জড়িয়েছে তাঁর। বুধবার সন্ধ্যায় রাজভবনে গিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন তিনি। তার পরেই তাঁকে গ্রেফতার করে ইডি। বৃহস্পতিবার তাঁকে আদালতে পেশ করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রাজ্যের শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চার তরফে জানানো হয়েছে, বিধানসভায় তাঁদের দলের নতুন পরিষদীয় নেতা চম্পাই সোরেন। তিনি এখন রাজ্যের পরিবহণ মন্ত্রী। আজ এই খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শান্তিপুরে মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ নদিয়া জেলার প্রশাসনিক বৈঠক করবেন। শান্তিপুরে হবে এই প্রশাসনিক বৈঠক। ওই বৈঠক সেরে বিকেলে তাঁর কলকাতায় ফিরে আসার কথা। শুক্রবার রেড রোডে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে ধর্নাতেও বসার কথা মমতার। আজ এই খবরে নজর থাকবে।

মুর্শিদাবাদে রাহুল

আজ মুর্শিদাবাদ পৌঁছবে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। সারা দিন মুর্শিদাবাদের বিভিন্ন জায়গা দিয়ে যাত্রার পর রাতে কান্দিতে থাকবেন তিনি। শুক্রবারও মুর্শিদাবাদে চলবে তাঁর যাত্রা। নজর থাকবে এই খবরে।

ভারতের টেস্ট-প্রস্তুতি

শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। হায়দরাবাদে প্রথম টেস্টে হেরে সিরিজ়ে পিছিয়ে রয়েছে ভারত। পাঁচ ম্যাচের সিরিজ়ের দ্বিতীয় টেস্ট শুক্রবার থেকে বিশাখাপত্তনমে। এই টেস্টে জিতে সিরিজ়ে সমতা ফেরাতে না পারলে চাপে পড়ে যাবে রোহিত শর্মার দল? রোহিতদের দলের সব খবর।

রাজ্যে শীত কেমন?

বৃহস্পতিবার রাজ্যের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সারাদিন আকাশ মেঘলাই থাকবে। এর পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে। আজ রাজ্যের আবহাওয়া কেমন থাকে সেই দিকে থাকবে নজর।

ভারত ‘এ’ দলের টেস্ট

আজ থেকে শুরু হচ্ছে ভারত ‘এ’ দলের টেস্ট ম্যাচ। ইংল্যান্ড লায়ন্সকে প্রথম টেস্টে ইনিংস ও ১৬ রানে হারানোর পর দ্বিতীয় টেস্টে নামছে অভিমন্যু ঈশ্বরণের দল। আমদাবাদে খেলা শুরু সকাল ১০টা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE