Advertisement
২১ মে ২০২৪
News of the Day

কৃষকদের আটকাতে পারবে শাহি পুলিশ? দুবাইয়ে ‘অহলান মোদী’, সন্দেশখালি, দিনভর আর কী কী

কৃষকেরা মিছিল নিয়ে এগিয়ে যাওয়ার সময় কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে তাঁদের আটক করে ওই দু’টি জেলে রাখা হবে বলে সূত্রের খবর। সেই সঙ্গে সাধারণ মানুষ যাতে এই আন্দোলনের জেরে অসুবিধার মুখে না পড়েন সে দিকেও লক্ষ্য রাখা হচ্ছে বলে খবর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:০৪
Share: Save:

একাধিক দাবিতে আজ দিল্লি যাত্রার ডাক দিয়েছেন পঞ্জাব, হরিয়ানার হাজার হাজার কৃষক। কৃষক আন্দোলন প্রতিরোধের অতীত অভিজ্ঞতা থেকে ‘শিক্ষা’ নিয়ে একাধিক পরিকল্পনা করেছে স্থানীয় প্রশাসন। হরিয়ানা সরকার তড়িঘড়ি দু’টি বড় স্টেডিয়ামে অস্থায়ী জেল তৈরি করেছে। কৃষকেরা মিছিল নিয়ে এগিয়ে যাওয়ার সময় কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে তাঁদের আটক করে ওই দু’টি জেলে রাখা হবে বলে সূত্রের খবর। সেই সঙ্গে সাধারণ মানুষ যাতে এই আন্দোলনের জেরে অসুবিধার মুখে না পড়েন সে দিকেও লক্ষ্য রাখা হচ্ছে বলে খবর। কৃষকদের কর্মসূচির আগে দিল্লিতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। এক মাস অর্থাৎ, ১২ মার্চ পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে রাজধানীতে।

২০০টি কৃষক সংগঠনের দিল্লি অভিযান

অন্তত ২০০টি কৃষক সংগঠন দিল্লির এই অভিযানে আজ অংশ নেবে বলে জানা গিয়েছে। এই আবহে আজ দিল্লিতে কী হয়, কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয় কি না, সে দিকে নজর থাকবে।

আরব আমিরশাহিতে ‘অহলান মোদী’

আজ থেকে শুরু হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দু’দিনের সংযুক্ত আরব আমিরশাহি সফর। সফরের প্রথম দিনেই সে দেশের ভারতীয় বংশোদ্ভূতদের আয়োজিত অনুষ্ঠান ‘অহলান মোদী’তে বক্তৃতা করবেন তিনি। বুধবারও মোদীর একাধিক কর্মসূচি রয়েছে। ওই দিন আবু ধাবিতে একটি মন্দিরের উদ্বোধন করবেন তিনি। পশ্চিম এশিয়ার চলতি রাজনৈতিক সংঘাত এবং সঙ্কটে মোদী কী বার্তা দেন, সে দিকে নজর থাকবে।

সন্দেশখালি পরিস্থিতি

মঙ্গলবার সন্দেশখালিকাণ্ডে একাধিক কর্মসূচি রয়েছে। রাজনৈতিক কর্মসূচির পাশাপাশি আদালতেও মামলা রয়েছে। সন্দেশখালিতে ১৪৪ ধারা প্রত্যাহার চেয়ে সোমবার কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করে সিপিএম। বিচারপতি জয় সেনগুপ্তের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী শামিম আহমেদ। তাঁর আবেদন, সন্দেশখালি এলাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। সেখান থেকে ১৪৪ ধারা প্রত্যাহার করা হোক। স্বাভাবিক করা হোক ইন্টারনেট পরিষেবাও। আজ সেই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। আজই কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় বামেদের বিক্ষোভ রয়েছে। সন্দেশখালিতে যাওয়ার কথা তৃণমূলের প্রতিনিধিদলের। আবার অধীর চৌধুরীর নেতৃত্বে কংগ্রেসেরও সন্দেশখালি যাওয়ার কর্মসূচি রয়েছে। অন্য দিকে, জামিন দেওয়ার পর আদালত চত্বর থেকে আবার গ্রেফতার হয়েছেন বিজেপি নেতা বিকাশ সিংহ এবং তৃণমূলের বহিষ্কৃত নেতা উত্তম সর্দার। এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

উচ্চ মাধ্যমিকের আগে সংসদের সাংবাদিক বৈঠক

১৬ ফেব্রুয়ারি শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক। তার আগে মঙ্গলবার সাংবাদিক বৈঠক করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এর আগেই উচ্চ মাধ্যমিকে কড়া নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে সংসদ। ওই নির্দেশ অনুযায়ী, পরীক্ষাকেন্দ্রে প্রবেশের মুখে এবং সুপারভাইজারের ঘরে রাখতে হবে সিসি ক্যামেরা। শুধু তা-ই নয়, ওই সিসি ক্যামেরার ফুটেজ সংরক্ষণেরও নির্দেশ দিয়েছে সংসদ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চোপড়ায় শিশুমৃত্যু

বিএসএফের অফিসের গেটের পাশেই নর্দমা সংস্কারের কাজ চলছিল। ভারত বাংলাদেশ সীমান্তে নিকাশি ব্যবস্থার কাজ চলাকালীন মাটি ধসে চার শিশুর মৃত্যু হয়েছে। এই ঘটনায় চাঞ্চল্য উত্তর দিনাজপুরের চোপড়া থানার চেতনাগছে এলাকায়। স্থানীয় মানুষ ও বিএসএফ জওয়ানেরা শিশুদের মাটির তলা থেকে উদ্ধার করে চোপড়া দলুয়া স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসকরা তাদের মৃত বলে ঘোষণা করেন। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে তৃণমূল। মঙ্গলবার বিষয়টি নিয়ে তৃণমূলের প্রতিনিধি দল যাচ্ছে রাজভবনে। সাংবাদিক বৈঠক করে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘‘এক জন মা হয়ে আমি শিহরিত হয়েছি এই ঘটনায়। অসহায় নাগরিকদের ভীতি প্রদর্শনের সঙ্গে এ বার অসতর্কতার জন্য শিশু নিধন বিএসএফের একাংশের নতুন মডেল হয়েছে। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি আমরা।’’ মঙ্গলবার এই ঘটনার দিকে নজর থাকবে।

রাজ্যসভা ভোটে মনোনয়ন জমা বাংলার চার প্রার্থীর

আজ পশ্চিমবঙ্গ থেকে চার জন রাজ্যসভার প্রার্থী মনোনয়নপত্র জমা দেবেন। সোমবার সপ্তাহের প্রথম দিন তাঁদের মনোনয়ন সংক্রান্ত যাবতীয় কাজ সেরে ফেলেছে তৃণমূল পরিষদীয় দল। তৃণমূল প্রার্থী সুস্মিতা দেব, মমতাবালা ঠাকুর এবং নাদিমুল হক আজ মনোনয়ন জমা দেবেন। বৃহস্পতিবার মনোনয়ন জমা দেবেন তৃণমূলের আর এক প্রার্থী সাগরিকা ঘোষ। বিজেপি প্রাথী শমীক ভট্টাচার্যও সোমবার বিধানসভায় এসে নিজের যাবতীয় কাজ সেরে গিয়েছেন। বুধবার সরস্বতী পুজোর জন্য সরকারি ছুটি। তবে রাজ্যসভার ভোটের কারণে খোলা থাকবে বিধানসভার সচিবালয়।

আইএসএলে জয়ে ফিরবে ইস্টবেঙ্গল?

আগের ম্যাচে হারার পর আইএসএলে আজ খেলতে নামছে ইস্টবেঙ্গল। লাল-হলুদের সামনে এ বার মুম্বই সিটি এফসি। কার্লেস কুয়াদ্রাতের দল কি ঘুরে দাঁড়াতে পারবে? যুবভারতীতে খেলা শুরু সন্ধ্যা ৭:৩০ থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

নিয়োগ মামলায় আদালতে পার্থদের হাজিরা।

মঙ্গলবার প্রাথমিকে নিয়োগ মামলার শুনানি রয়েছে আলিপুর আদালতে। এই মামলায় অভিযুক্ত কুন্তল ঘোষ, তাপস মণ্ডল, নীলাদ্রি ঘোষ, পার্থ সেন এবং কৌশিক মাজিদের আদালতে হাজির করানো হবে। সেই সঙ্গে শুনানি হবে এসএসসি নিয়োগ মামলারও। ওই মামলায় অভিযুক্তদের মধ্যে অন্যতম পার্থ চট্টোপাধ্যায়, শান্তিপ্রসাদ সিনহা প্রমুখ। এর আগের দিন শুনানিতে পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী তাঁর জামিনের আবেদন জানিয়েছিলেন। কিন্তু সিবিআই জানায় এসএসসি নিয়োগ দুর্নীতির অন্যতম মূল মাস্টারমাইন্ড পার্থ। কোথায়, কোন পদে, কাকে নিয়োগ করা হবে, তা ঠিক করতেন পার্থই। কেউ তাঁকে এই কাজে সহায়তা না করলে তাঁকে পদত্যাগ করতে বাধ্য করা হত। এর পর পার্থের জামিনের আবেদন নাকচ করে আদালত।

পরশু থেকে শুরু রোহিতদের পরীক্ষা

জমে গিয়েছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ। ফল ১-১। পরশু থেকে শুরু হচ্ছে রোহিতদের দ্বিতীয় টেস্ট। একাধিক বদল হতে চলেছে ভারতীয় দলে। স্টোকসদের হারিয়ে সিরিজে কি এগিয়ে যেতে পারবেন রোহিতেরা? দুই দলের সব খবর।

আবহাওয়া কেমন?

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শুক্রবার পর্যন্ত চলতে পারে বৃষ্টি। মঙ্গলবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলার কয়েকটি এলাকা। বুধবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলায়। তবে বিক্ষিপ্ত ভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE