Advertisement
১৪ জুন ২০২৪
Covid

বিদেশ ফেরত যাত্রীদের জন্য নতুন নিয়ম চালু কেন্দ্রের, আরটিপিসিআর কি লাগবে আর?

কেন্দ্রের হুঁশিয়ারি, কোভিড পরিস্থিতি বিচার করে যে কোনও সময় নতুন করে বিধি জারি হতে পারে। এও জানিয়েছে, বাধ্যতামূলক না হলেও যাত্রীদের কোভিড টিকা নেওয়া বাঞ্ছনীয়।

বিদেশ থেকে ভারতে আসতে গেলে পূরণ করতে হবে না এয়ার সুবিধা ফর্ম।

বিদেশ থেকে ভারতে আসতে গেলে পূরণ করতে হবে না এয়ার সুবিধা ফর্ম। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২০:৩৫
Share: Save:

বিদেশ ফেরত যাত্রীদের জন্য কোভিড শনাক্তকরণের পরীক্ষা আরটিপিসিআর আর বাধ্যতামূলক নয়। বিদেশ থেকে ভারতে আসতে গেলে আর পোহাতে হবে না ঝামেলা। পূরণ করতে হবে না এয়ার সুবিধা ফর্ম। বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রক। ২২ নভেম্বর থেকে নতুন এই নিয়ম চালু হয়েছে।

নতুন এই নির্দেশ অনুযায়ী, এর ফলে ভিন দেশে থেকে আসা যাত্রীরা স্বাভাবিক ভাবেই খুশি। সোমবার বিবৃতি দিয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রক জানিয়েছে, ‘‘কোভিড সংক্রমণ কমেছে। ভারত-সহ গোটা পৃথিবীতেই কোভিড টিকাকরণের হার বেড়েছে। এই পরিস্থিতিতে স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক নতুন করে নির্দেশিকা জারি করেছে।’’

যদিও কেন্দ্রের হুঁশিয়ারি, কোভিড পরিস্থিতি বিচার করে যে কোনও সময় নতুন করে বিধি জারি হতে পারে। পাশাপাশি কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রক এও জানিয়েছে, বাধ্যতামূলক না হলেও যাত্রীদের কোভিড টিকা নেওয়া বাঞ্ছনীয়। বিমানবন্দরে আগের মতোই মাস্ক পরা এবং দূরত্ববিধি মানাও বাঞ্ছনীয়। গত সপ্তাহেই অসামরিক বিমান জানিয়ে দেয়, বিমান যাত্রার সময় মাস্ক পরা আর বাধ্যতামূলক নয়। যদিও সাবধানতাবশত কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণ করার জন্য মাস্ক পরা উচিত বলেই মনে করছে কেন্দ্র। তবে এই নিয়ে আর জোরাজুরি নেই।

অতিমারি শুরু হওয়ার পর প্রথম বার যখন দেশে উড়ান চালু হয়, তখন এই এয়ার সুবিধা আবেদনপত্র পূরণ বাধ্যতামূলক করে দেয় কেন্দ্রীয় অসামরিক বিমান এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। বিদেশ থেকে আসা যাত্রীদের অনলাইনে এই আবেদনপত্রে জানাতে হত, কোভিড টিকার ক’টি ডোজ, কোন তারিখে নিয়েছেন তাঁরা। আরটিপিসিআর রিপোর্ট দাখিলও ছিল বাধ্যতামূলক। এ বার তা থেকে মুক্তি বিদেশ-ফেরত যাত্রীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Mask COVID Rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE