Advertisement
১৬ মে ২০২৪
Heavy Rain In Gujarat

অকালে প্রবল বর্ষণ গুজরাতে, বজ্রপাতে মৃত্যু ২০ জনের, শোকপ্রকাশ অমিত শাহের

সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুসারে, বজ্রপাতের কারণে গুজরাতের ১৩টি জেলায় ২০ জন মারা গিয়েছেন। এরই মধ্যে সোমবারও গুজরাতের কিছু অংশে দুর্যোগ চলার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Twenty people killed in lightning strikes amid rain fury in Gujarat

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গান্ধীনগর শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১০:৩০
Share: Save:

অসময়ের বৃষ্টিতে বেসামাল গুজরাত। রবিবার সে রাজ্যে বৃষ্টি, বজ্রপাত এবং শিলাবৃষ্টির জেরে অন্তত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুসারে, বজ্রপাতের কারণে গুজরাতের ১৩টি জেলায় ২০ জন মারা গিয়েছেন। তার মধ্যে সোমবারও গুজরাতের কিছু অংশে দুর্যোগ চলার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে দুর্যোগের মাত্রা কমতে পারে বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তর-পূর্ব আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার পাশাপাশি, পশ্চিমি ঝঞ্ঝাও গুজরাতের বিস্তীর্ণ অংশে বজ্রগর্ভ মেঘ তৈরিতে সহায়ক পরিবেশ তৈরি করছে। এর প্রভাবেই গুজরাতে এই অকালবর্ষণ। তবে হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। কেবল দক্ষিণ গুজরাতের কিছু অংশ এবং সৌরাষ্ট্রে বর্ষণ চলার পূর্বাভাস দেওয়া হয়েছে।

গুজরাত প্রশাসনের তরফে জানা গিয়েছে, রবিবার বজ্রপাতে মারা গিয়েছেন দাহোড় জেলার তিন জন, ভারুচ জেলার তিন জন এবং তাপী জেলার দু’জন। তা ছাড়াও আমদাবাদ, আমরেলি, খেড়া, মেহসানার মতো আরও কিছু জেলায় দুর্যোগে মারা গিয়েছেন বেশ কয়েক জন। প্রাথমিক ভাবে ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও, এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিসংখ্যান বলছে, সুরাত, সুরেন্দ্রনগর, খেড়া, তাপী, আমরোলার মতো জেলায় ১৬ ঘণ্টার মধ্যে ৫০ থেকে ১১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রবিবার গুজরাতের বেশ কিছু জেলার পাশাপাশি শিলাবৃষ্টি হয়েছে সংলগ্ন রাজস্থানের কিছু অংশেও।

২০ জনের মৃত্যুর খবর পেয়ে শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লেখেন, “গুজরাতের বিভিন্ন শহরে খারাপ আবহাওয়া এবং বজ্রপাতের খবর পেয়ে দুঃখিত।” দুর্যোগের কারণে যাঁরা প্রিয় জনকে হারিয়েছেন, তাঁদের সমবেদনা জানিয়েছেন শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lightning Death Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE