Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vande Bharat Express

বন্দে ভারতের পর এ বার বন্দে মেট্রো ট্রেন, গতি ঘণ্টায় ১৩০ কিমি, কোথায় চলবে জানাল রেল

আগামী অর্থবছরের মধ্যে এই ধরনের ট্রেনের ১৬টি কোচ তৈরি করা হবে। এ ছাড়া চলতি বছর মার্চ মাসে ২৪টি কোচের একটি রেক চালু করা হবে। পরবর্তী আর্থিক বছরে আসবে আরও দু’টি রেক।

A photograph of Vande Metro coach

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের পরে এ বার বন্দে মেট্রো ট্রেন নিয়ে আসছে ভারতীয় রেল। —ছবি টুইটার থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৩১
Share: Save:

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের পরে এ বার বন্দে মেট্রো ট্রেন নিয়ে আসছে ভারতীয় রেল। কাছাকাছি দুই বড় শহরের মধ্যে চলাচল করবে এই ট্রেন। পঞ্জাবের কপূরথালার রেল কোচ ফ্যাক্টরি (আরসিএফ)-র তরফে জানানো হয়েছে, আগামী এপ্রিল মাসে আসছে বন্দে মেট্রোর ট্রেনের প্রাথমিক মডেল। দেশীয় প্রযুক্তিতে সেমি হাই স্পিড বন্দে ভারত ট্রেনের ধাঁচেই তৈরি করা হচ্ছে বন্দে মেট্রো ট্রেনও। এই ট্রেন ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে দৌড়তে পারবে।

যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে একাধিক সুবিধা থাকছে বন্দে মেট্রো ট্রেনে। এই ট্রেনে থাকবে ১৬টি বাতানুকূল কোচ। প্রতিটি কোচে যাত্রীদের বসার জন্য ১০০টি করে আসন থাকবে। এ ছাড়া প্রতিটি কোচে ১৮০ জন যাত্রী দাঁড়াতে পারবেন। অর্থাৎ, ট্রেনের প্রতিটি কামরায় ২৮০ জন যাত্রী অনায়াসে যাত্রা করতে পারবেন। শীতের সময় বন্দে মেট্রোতে মিলবে গরম জল। এই ট্রেনে মেট্রো রেলের মতো স্বয়ংক্রিয় দরজা থাকবে। ট্রেনের কামরা প্রতি থাকবে ১৪টি করে সেন্সর। সেগুলো আগুন এবং ধোঁয়া শনাক্ত করবে। এই ট্রেনে চালকের সঙ্গে সরাসরি কথা বলার ব্যবস্থাও থাকছে। কোনও বিপদের আশঙ্কা করলে চালকের সঙ্গে কথা বলা যাবে। দুর্ঘটনা এড়াতে এই ট্রেনে ‘কবচ সিস্টেম’ ব্যবহার করা হবে।

মাঝারি দূরত্বে যাতায়াতের জন্য বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করেছিল রেল। এখন গোটা দেশজুড়ে চলছে ৪১টি বন্দে ভারত এক্সপ্রেস। এ বার ২৫০ কিমি দূরত্বের মধ্যে যাতায়াতের জন্য বন্দে মেট্রো ট্রেন চলবে বলে রেল সূত্রে খবর। তারা জানিয়েছে, স্বল্প দূরত্বের দুই শহরের মধ্যে চলে ইন্টারসিটি এক্সপ্রেস। তেমনই ওই দূরত্বের মধ্যে বন্দে মেট্রো ট্রেন চালানোর পরিকল্পনা চলছে। আরএসএফের জেনারেল ম্যানেজার এস শ্রীনিবাস জানান, আগামী অর্থবছরের মধ্যে এই ধরনের ট্রেনের ১৬টি কোচ তৈরি করা হবে। এ ছাড়া চলতি বছর মার্চ মাসে ২৪টি কোচের একটি রেক চালু করা হবে। পরবর্তী আর্থিক বছরে আসবে আরও দু’টি রেক। নতুন এই ট্রেনে যাতায়াতের সময় অনেকটা কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express Indian Railway metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE