Advertisement
০৫ মে ২০২৪
Varvara Rao

জামিনদারের বদলে বন্ডের অর্থ দিয়েই মুক্তি পেতে চান ভারভারা রাও

সোমবার ভারভারাকে ৬ মাসের জন্য অন্তর্বর্তিকালীন জামিন দিয়েছে আদালত। তবে এই জামিন কার্যকর করতে হলে ৫০ হাজার টাকার ব্যক্তিগত নগদ বন্ড এবং দুই জামিনদার হাজির করতে হবে তাঁকে।

সংবাদসংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ২০:২৭
Share: Save:


জামিন পেলেও মুক্তি পাননি ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্ত সমাজকর্মী ও কবি ভারভারা রাও। শর্ত হিসাবে আদালত তাঁকে দু’জন জামিনদার হাজির করতে বলেছে। সরকারি প্রক্রিয়ার জটিলতার দরুণ তাতে বিলম্ব হচ্ছে। তাই আদালতে জামিনদারের বদলে আর্থিক বন্ড জমা করার অনুমতি চাইলেন ভারভারা।

সোমবার ভারভারাকে ৬ মাসের জন্য অন্তর্বর্তিকালীন জামিন দিয়েছে আদালত। তবে এই জামিন কার্যকর করতে হলে ৫০ হাজার টাকার ব্যক্তিগত নগদ বন্ড এবং দুই জামিনদার হাজির করতে হবে তাঁকে। বুধবার ৮২ বছরের কবি বম্বে হাইকোর্টকে অনুরোধ করেছেন, যাতে ওই দুই জামিনদারের বদলে নগদ বন্ড জমা করার অনুমতি দেওয়া হয় তাঁকে। সে ক্ষেত্রে ওই নগদ বন্ডকে জামিনদারে বদলানোর আনুষ্ঠানিকতা তিনি মুক্তির পরেও পালন করতে পারেন।

যদিও ভারভারার এই আবেদনের শুনানি বুধবার হয়নি বম্বে হাইকোর্টে। ভীমা কোরেগাঁও মামালায় অভিযুক্ত কবি গত আড়াই বছর ধরে জেলবন্দি। তাঁর আইনজীবী আনন্দ গ্রোভার বুধবার বম্বে হাই কোর্টকে বলেন জামিনদার বানানোর প্রক্রিয়া অত্যন্ত ধীরগতিতে এগোচ্ছে। কোভিড পরিস্থিতির জের সরকারি দফতরগুলিতে কাজের ধারা বদলেছে। কমেছে কর্মী সংখ্যাও। ফলে জামিনদার প্রস্তুত করার সরকারি কাজে দেরির জন্য মুক্তিতে দেরি হচ্ছে কবির।

বম্বে হাইকোর্টের বিচারপতি এসএস শিণ্ডে এবং মনীশ পিটালের বেঞ্চে এই আবেদন পেশ করেন গ্রোভার। জানতে চান, জাতীয় তদন্ত সংস্থার কাছে আপাতত তাঁরা জামিনদারের সমান অঙ্কের নগদ বন্ড জমা করবেন কি না। বম্বে হাইকোর্টের বেঞ্চ অবশ্য জানিয়েছে, এনআইএ-র বক্তব্য না শুনে এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত জানাতে পারবে না তারা।

ভারভারা অবশ্য এখন নানাবতী হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর শারীরিক পরিস্থিতির উন্নতি হলে এবং জামিনের শর্তপূরণ হলেই মুক্তি পাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE