Advertisement
০৬ মে ২০২৪
vice president election 2022

Vice President Election 2022: উপরাষ্ট্রপতি ধনখড়, আলভাকে হারিয়ে বড় ব্যবধানে জয়ী বাংলার প্রাক্তন রাজ্যপাল

দেশের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন জগদীপ ধনখড়। ৫২৮টি ভোট পেয়েছেন। বড় ব্যবধানে হারিয়েছেন বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে।

দেশের নতুন উপরাষ্ট্রপতি হলেন জগদীপ ধনখড়।

দেশের নতুন উপরাষ্ট্রপতি হলেন জগদীপ ধনখড়।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৯:৫০
Share: Save:

দেশের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন জগদীপ ধনখড়। প্রতিপক্ষ মার্গারেট আলভাকে বড় ব্যবধানে হারালেন বাংলার প্রাক্তন রাজ্যপাল।

উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন ছিল ৩৭১টি ভোট। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড় পেয়েছেন ৫২৮টি ভোট। মোট ভোটের ৭০ শতাংশ। ভোটের নিরিখে বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি। তাঁর থেকে প্রায় দু’শতাংশ বেশি ভোট পেয়েছেন ধনখড়।

৭৮০ জন সাংসদের উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা। লোকসভার ৫৪৩ এবং রাজ্যসভার ২৪৫ জন সাংসদ। এই মুহূর্তে রাজ্যসভায় আটটি আসন খালি। ভোটদানে বিরত থেকেছেন তৃণমূলের ৩৪ জন সাংসদ। দলের নিষেধ অগ্রাহ্য করে ভোট দিয়েছেন শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী। হিসেব বলছে, ৭২৫ জন সাংসদ শনিবার জগদীপ এবং মার্গারেটের ভাগ্য নির্ধারণ করেছেন।

এনডিএ-র সাংসদ সংখ্যা ৪৪১। তার মধ্যে বিজেপির সাংসদ ৩৯৪ জন। পাঁচ জন মনোনীত সাংসদও ধনখড়কে সমর্থনের কথা বলেছেন। বিরোধী প্রার্থী মার্গারেটকে ভোটে সমর্থন জানিয়েছে কংগ্রেস, এমকে স্ট্যালিনের ডিএমকে, লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, শরদ পওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, কেজরীবালের আম আদমি পার্টি এবং বামেরা। শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর ন’জন সাংসদও সমর্থন করেছেন মার্গারেটকে। বিরোধী সাংসদদের ২০০টি ভোট পড়েছে তাঁর ঝুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE