Advertisement
১৯ মে ২০২৪
India-Russia

পুতিনের দিল্লি আসা অনিশ্চিত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নয়াদিল্লিতে আসন্ন জি ২০-তে যোগ দেওয়াটাই অনিশ্চিত। ভিডিয়ো মাধ্যমে তিনি সংযুক্ত হতে পারেন মস্কো থেকে।

An image of Vladimir Putin

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ০৯:২০
Share: Save:

নয়াদিল্লিতে আসন্ন জি ২০ বৈঠকে আলোচনার মূল বিষয় হয়ে উঠতে চলেছে রাশিয়া ইউক্রেনের যুদ্ধের ফলে বিশ্ব জুড়ে তৈরি হওয়া নিরাপত্তাহীনতা। কিন্তু সূত্রের খবর, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জি ২০-তে যোগ দেওয়াটাই অনিশ্চিত। ভিডিয়ো মাধ্যমে তিনি সংযুক্ত হতে পারেন মস্কো থেকে।

বিষয়টি নিয়ে গত কয়েক মাস ধরেই জল্পনা চলছিল। কিন্তু তাতে ভিন্ন মাত্রা যোগ হল সম্প্রতি পুতিনের একটি মন্তব্যে। রাশিয়ার একটি সংবাদ সংস্থার এই বিষয়ে করা প্রশ্নের উত্তরে পুতিন জানিয়েছেন, “আমি এখনও জানি না। এ ব্যাপারে ভাবিওনি। দেখা যাক।” অন্য দিকে পুতিন আসবেন কি না জানতে চাওয়ায় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সোজা-সাপ্টা জবাব এড়িয়ে জানিয়েছেন, “ভারত সরকার আশা করে প্রত্যেক আমন্ত্রিত নেতা সশরীরে দিল্লি এসে শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।” প্রসঙ্গত যুদ্ধ শুরুর পর গত বছর বালিতে জি ২০ সম্মেলনেও যাননি পুতিন। সেই সম্মেলনেও ইউক্রনের উপর রুশ আক্রমণ ছিল সব চেয়ে বড় আলোচনার বিষয়। যৌথ বিবৃতিতে রাশিয়ার ভূমিকার সমালোচনাও করা হয়। অন্য দিকে অগস্টের প্রথম সফরে জেড্ডায় আয়োজিত হচ্ছে রাশিয়া ইউক্রেন শান্তি সম্মেসন। আয়োজক সৌদি আরব আমন্ত্রণ জানিয়েছে ভারতকেও। বিদেশ মন্ত্রকের এক কর্তা সেখানে থাকবেন বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-Russia Vladimir Putin Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE