Advertisement
১৯ মে ২০২৪
Delhi Rain

বিপদসীমা ছাড়িয়ে গেল যমুনার জলস্তর, ১০ বছরে প্রথম বার, বন্যার আশঙ্কায় ত্রস্ত দিল্লি

মৌসম ভবন জানিয়েছে, বুধবার দিল্লিতে হালকা বৃষ্টি হবে। আকাশ মেঘলা থাকবে। যমুনার জলস্তর আরও বাড়লে প্রশাসনের কাছে তা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

delhi flood

যমুনার জলস্তর বাড়ায় বন্যার আশঙ্কা বাড়ছে দিল্লিতে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১২:৪৬
Share: Save:

দিল্লিতে বন্যা পরিস্থিতির আশঙ্কা দেখা দিয়েছে। হরিয়ানার হাতিকুণ্ড বাঁধ থেকে জল ছাড়ায় যমুনার জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। বুধবার সকালে পুরাতন দিল্লির রেলসেতুর কাছে বুধবার যমুনার জলস্তর বেড়ে ২০৭.১৮ মিটারে পৌঁছেছে। গত ১০ বছরে এই প্রথম বার এতটা জলস্তর বেড়েছে বলে প্রশাসন সূত্রে খবর। তবে এই জলস্তর আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে তারা। ফলে নিচু এলাকার পাশাপাশি আরও বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা বাড়ছে।

সেন্ট্রাল ওয়াটার কমিশনের তথ্য বলছে, আইটিও ছট ঘাট জলের তলায় চলে গিয়েছে। বুধবার সকাল ৮টায় এই ঘাটে জলস্তর ছিল ২০৭.২৫ মিটার। পুরাতন রেলসেতুর কাছে মঙ্গলবার রাত ৮টায় জলস্তর ছিল ২০৬.৭৬ মিটার। বুধবার সকাল ৭টায় সেই জলস্তর বেড়ে হয় ২০৭.১৮ মিটার। দিল্লি পুলিশের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, যমুনার জলস্তর প্রতি মুহূর্তে বাড়ছে। ফলে অনেক এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। নদীর তীর বরাবর সমস্ত থানাকে সতর্ক করা হয়েছে। নজর রাখতে বলা হয়েছে পরিস্থিতির দিকে।”

তিনি আরও জানিয়েছেন, উদ্ধারকারী দলগুলির সঙ্গেও অনবরত যোগাযোগ রাখা হচ্ছে। যাতে পরিস্থিতির অবনতি হলে দ্রুত উদ্ধারকাজ চালানো যায়। উত্তর ভারতে গত কয়েক দিন ধরে টানা বৃষ্টির জেরে পাহাড়ি এলাকা থেকে সেই জল নেমে আসছে। ফলে দিল্লি এবং তার সংলগ্ন এলাকাগুলিতে বন্যার আশঙ্কা বাড়ছে। নিচু এলাকায় বসবাসকারী বাসিন্দাদের মঙ্গলবারেই উঁচু এলাকায় সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিপর্যয় মোকাবিলা দফতর। ৪৫টি নৌকা প্রস্তুত রাখা হয়েছে। যে সব এলাকায় বানভাসি হওয়ার আশঙ্কা রয়েছে, সেই সব এলাকায় গিয়ে জনসাধারণকে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে স্থানীয় প্রশাসন থেকে।

মৌসম ভবন জানিয়েছে, বুধবার দিল্লিতে হালকা বৃষ্টি হবে। আকাশ মেঘলা থাকবে। যমুনার জলস্তর আরও বাড়লে প্রশাসনের কাছে তা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। রাজধানীতে ইতিমধ্যেই পাঁচ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও পাঁচ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yamuna River Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE