Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Farmers' Protest in Delhi

কৃষক বিক্ষোভের সমর্থনে করা পোস্ট এক্স থেকে মুছতে বলেছে কেন্দ্র? সায় নেই মাস্কের সংস্থার

এক্স সূত্রে খবর, চলতি কৃষক আন্দোলনের সমর্থনে করা পোস্টগুলিকেই মুছে দেওয়ার ‘নির্দেশ’ দিয়েছে কেন্দ্র। তবে কেন্দ্রের নির্দেশে তাদের সমর্থন নেই বলে জানিয়েছে মাস্কের সংস্থা।

We disagree, Elon Musk\\\\\\\\\\\\\\\'s X claims orders from centre to withhold accounts

ইলন মাস্ক। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১০
Share: Save:

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল থেকে বেশ কিছু অ্যাকাউন্ট এবং পোস্ট মুছে দেওয়ার ‘নির্দেশ’ দিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। এমনই দাবি করল বর্তমানে ইলন মাস্কের মালিকানাধীন এই জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইটটি। তবে কেবল এই দাবি করাই নয়, কেন্দ্রের নির্দেশে তাঁদের সমর্থন নেই বলে দাবি করেছেন এক্স কর্তৃপক্ষ। তবে একই সঙ্গে সংস্থাটি জানিয়েছে, সরকারি নির্দেশ মেনে চলবে তারা। এক্স-এর একটি সূত্র মারফত জানা গিয়েছে, চলতি কৃষক আন্দোলনের সমর্থনে করা পোস্টগুলিকেই মুছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ভোর বেলা এক্স-এর ‘গ্লোবাল গভর্নমেন্ট অ্যাফেয়ার্স’-এর তরফে একটি পোস্ট করা হয়। সেখানে বলা হয়, যে সমস্ত পোস্ট কিংবা অ্যাকাউন্টের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হয়েছে, সেগুলি মুছে দেওয়া হোক। সরকারি নির্দেশ মানার কথা বললেও গোটা সিদ্ধান্তে নিজেদের আপত্তির কথাও জানায় মাস্কের সংস্থা। তাদের বক্তব্য, তারা সর্বদাই বাক্‌স্বাধীনতাকে রক্ষা করার পক্ষে। এক্স হ্যান্ডলের পোস্টে সংস্থাটি লেখে, “নির্দেশ মোতাবেক আমরা কেবল ভারতেই ওই পোস্ট এবং অ্যাকাউন্টগুলি তুলে নেব। কিন্তু আমরা এই পদক্ষেপকে সমর্থন করছি না এবং মনে করছি ওই পোস্টগুলিতে বাক্‌স্বাধীনতার ধারণাটি বলবৎ থাকা উচিত।”

ব্যবহারকারীদের কাছে নিজেদের অবস্থান স্পষ্ট রাখতে ভারত সরকারের নির্দেশের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছে এক্স। তবে আইনি বাধা থাকার কারণেই সরকারি ‘নির্দেশনামা’ প্রকাশ্যে আনা যাচ্ছে না বলে জানিয়েছে তারা। তবে একই সঙ্গে মাস্কের সংস্থা জানিয়েছে, স্বচ্ছতার খাতিরে ওই নির্দেশ প্রকাশ্যে আসা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Twitter Elon Musk Tweet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE