Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indore Incident

‘সিঁদুর পরা ধর্মীয় কর্তব্য’, স্বামীত্যাগী মহিলাকে ঘরে ফেরার নির্দেশ দিয়ে বলল আদালত

ইনদওরে পাঁচ বছর আগে শ্বশুরবাড়ি ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন এক মহিলা। ২০১৭ সালে তাঁর বিয়ে হয়েছিল। এক পুত্রসন্তানও হয়। তবে বিয়ের দু’বছর গড়াতে না গড়াতেই স্বামী এবং সংসার ছেড়ে তিনি বেরিয়ে যান।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১০:০৫
Share: Save:

সিঁদুর পরা যে কোনও মহিলার ধর্মীয় কর্তব্য। এতেই বোঝা যায় এক জন মহিলা বিবাহিত কি না। বিচ্ছেদ সংক্রান্ত একটি মামলার শুনানি চলাকালীন এমনটাই মন্তব্য করল মধ্যপ্রদেশের ইনদওরের একটি আদালত।

ইনদওরে পাঁচ বছর আগে শ্বশুরবাড়ি ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন এক মহিলা। ২০১৭ সালে তাঁর বিয়ে হয়েছিল। এক পুত্রসন্তানও হয়। তবে বিয়ের দু’বছর গড়াতে না গড়াতেই স্বামী এবং সংসার ছেড়ে তিনি বেরিয়ে যান। সিঁদুর পরাও বন্ধ করে দেন তিনি। এর পরেই তাঁর স্বামী হিন্দু বিবাহ আইনের অধীনে ইনদওরের একটি পারিবারিক আদালতে মামলা করেন।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, সমস্ত নথি খতিয়ে দেখার পর আদালতের পর্যবেক্ষণ, ওই মহিলার স্বামী তাঁকে ঘর থেকে বার করেননি। তিনি স্বেচ্ছায় স্বামীকে ছেড়ে চলে যান এবং পরে বিচ্ছেদের আবেদন করেন। সিঁদুর পরাও ছেড়ে দেন। ১ মার্চ মামলার শুনানি চলাকালীন আদালতের বিচারক এনপি সিংহ মন্তব্য করেন, ‘‘ওই মহিলা তাঁর স্বামীকে ছেড়ে চলে যান। তিনি সিঁদুরও পরেননি। যখন ওই মহিলার বয়ান আদালতে রেকর্ড করা হয়, তখন তিনি স্বীকার করেন যে তিনি সিঁদুর পরা বন্ধ করে দেন। সিঁদুর পরা একজন স্ত্রীর ধর্মীয় দায়িত্ব এবং এটি প্রমাণ করে যে তিনি বিবাহিত।’’

আত্মপক্ষ সমর্থনে ওই মহিলা তাঁর স্বামীর বিরুদ্ধে যৌতুকের জন্য শারীরিক ও মানসিক হেনস্থার অভিযোগও এনেছিলেন। তবে উভয় পক্ষের বয়ান শোনার পর আদালতের পর্যবেক্ষণ, ওই মহিলা এই নিয়ে অভিযোগ দায়ের করেননি। এর পর ওই মহিলাকে স্বামীর ঘরে ফিরে যাওয়ার নির্দেশও দেন বিচারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indore Marriage sindoor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE