Advertisement
১৯ মে ২০২৪
Weather Update

বাংলা-সহ পূর্বের বেশির ভাগ রাজ্যে আপাতত তাপপ্রবাহ! বৃষ্টির পূর্বাভাস উত্তর-পশ্চিম ভারতে

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার এবং ওড়িশা-সহ পূর্বের বেশির ভাগ রাজ্যে আপাতত অস্বস্তিকর গরম থেকে মুক্তি নেই।অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকায় প্রবল দাবদাহের পূর্বাভাস রয়েছে।

Representational picture of heatwave

শনিবার একটি বুলেটিনে মৌসম ভবন জানিয়েছে, আগামী ৫ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বিহারের বিভিন্ন এলাকা-সহ অন্ধ্রপ্রদেশের উপকূল এবং পুদুচেরির ইয়ানমে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ২১:১৫
Share: Save:

পয়লা বৈশাখের মতো হাঁসফাঁস করা গরম থেকে আপাতত মুক্তি নেই রাজ্যবাসীর। আগামী ৪-৫ দিন রাজ্যে তাপপ্রবাহ চলতে পারে বলে শনিবার জানিয়েছে মৌসম ভবন। তবে শুধু গাঙ্গেয় পশ্চিমবঙ্গই নয়, একই দশা হতে পারে বিহার এবং ওড়িশা-সহ পূর্বের বেশির ভাগ রাজ্যেই। এ ছাড়া, অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকায় প্রবল দাবদাহের পূর্বাভাস দিয়েছেন আবহবিদেরা। যদিও উত্তর-পশ্চিম ভারতের কয়েকটি রাজ্যে আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শনিবার একটি বুলেটিনে মৌসম ভবন জানিয়েছে, আগামী ৫ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বিহারের বিভিন্ন এলাকা-সহ অন্ধ্রপ্রদেশের উপকূল এবং পুদুচেরির ইয়ানমে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। ১৫ এপ্রিল এই অস্বস্তিকর গরম থাকবে বলে পূর্বাভাস রয়েছে।

গত কয়েক দিন ধরেই মধ্য এবং পূর্বের বহু রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। প্রবল দাবদাহের জেরে অস্বস্তিকর আবহাওয়া রয়েছে উত্তর-পূর্ব এবং কয়েকটি উপকূলবর্তী এলাকায়। মৌসম ভবন জানিয়েছে, যা এপ্রিলের এই সময়ে স্বাভাবিকের থেকে ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। ওড়িশার কয়েকটি এলাকা, অন্ধ্রের উপকূল, পুদুচেরির ইয়ানম এবং মাহে ছাড়াও কেরল, জম্মু, পঞ্জাব-সহ গোটা উত্তর ভারতে ভ্যাপসা গরম রয়েছে।

অস্বস্তিকর গরমের হাত থেকে সাময়িক মুক্তি পেতে পারেন উত্তর-পশ্চিমের রাজ্যগুলির বাসিন্দারা। মৌসম ভবনের পূর্বাভাস, পশ্চিম হিমালয়ের বিভিন্ন এলাকায়, পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ এবং পশ্চিম রাজস্থানে সোমবার থেকে বুধবার হালকা বা মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। অন্য দিকে, রবিবার থেকে বুধবার পর্যন্ত ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওড়িশায়। আগামী ৫ দিন এ ধরনের আবহাওয়া থাকতে পারে বিদর্ভ, মধ্যপ্রদেশ, কোঙ্কন এলাকা, গোয়া, মহারাষ্ট্র এবং ছত্তীসগঢ়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE