Advertisement
০২ মে ২০২৪
Rajasthan News

প্রসূতিকে ভর্তিতে ‘না’, হাসপাতালের বাইরেই জন্ম সন্তানের, বরখাস্ত তিন চিকিৎসক

রাজস্থানের একটি সরকারি হাসপাতালে তিন জন চিকিৎসকের বিরুদ্ধে কর্তব্যে ‘গুরুতর’ গাফিলতির অভিযোগ উঠেছে। তাঁরা প্রসূতিকে ভর্তি নিতে চাননি বলে অভিযোগ।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ০৯:৪৫
Share: Save:

প্রসূতিকে ভর্তি নিতে রাজি হননি চিকিৎসকেরা। বাধ্য হয়ে হাসপাতালের দরজার সামনেই সন্তানের জন্ম দেন মহিলা। এই ঘটনায় শাস্তির মুখে পড়েছেন সরকারি হাসপাতালের তিন জন চিকিৎসক। তাঁদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

ঘটনাটি রাজস্থানের জয়পুরের কানওয়াটিয়া হাসপাতালের। গত বুধবার সেখানে এক প্রসূতিকে ভর্তি করাতে নিয়ে গিয়েছিলেন তাঁর পরিবারের সদস্যেরা। কিন্তু অভিযোগ, চিকিৎসকেরা তাঁকে দেখে জানান, এখনই ভর্তি হওয়ার প্রয়োজন নেই। প্রসূতিকে ফিরিয়ে দেওয়া হয়। এর পর হাসপাতাল থেকে বেরোনোর সময়েই তাঁর প্রসবযন্ত্রণা শুরু হয়। যার ফলে হাসপাতালের দরজায় সন্তান প্রসব করতে বাধ্য হন মহিলা।

রোগীর পরিবারের অভিযোগ, প্রসবযন্ত্রণা ওঠার পরেও হাসপাতালের তরফে কোনও রকম সহযোগিতা পাওয়া যায়নি। এর পরেই হাসপাতালে বিক্ষোভ দেখান রোগীর আত্মীয়েরা। বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে। মেডিক্যাল এডুকেশন বিভাগের অতিরিক্ত মুখ্যসচিব শুভ্রা সিংহ জানিয়েছেন, বিষয়টি প্রকাশ্যে আসার পর তাঁর দফতর দ্রুত পদক্ষেপ করেছে। অভ্যন্তরীণ তদন্তের বন্দোবস্ত করা হয়েছিল। তাতে তিন জন চিকিৎসকের গাফিলতির প্রমাণ পাওয়া গিয়েছে। তাঁদের চাকরি থেকে বরখাস্ত করেছেন কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট হাসপাতালের সুপারিনটেন্ডেন্ট রাজেন্দ্র সিংহ তানওয়ারকে শো-কজ় নোটিস দেওয়া হয়েছে। তাঁর বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ রয়েছে। যে তিন চিকিৎসককে বরখাস্ত করা হয়েছে, তাঁরা হলেন কুসুম সাইনি, নেহা রাজাওয়াত এবং মনোজ। প্রসূতি এবং তাঁর সন্তান সুস্থ রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan pregnant Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE