Advertisement
০৭ মে ২০২৪
Cyber Fraud

আহত পাখি দেখে মন কেঁদেছিল, সুস্থ করতে গিয়ে ১ লক্ষ টাকা খোয়ালেন মহিলা!

রাস্তায় একটি আহত পাখি দেখে তাকে সাহায্যের চেষ্টা করেছিলেন মহিলা। তখন বুঝতে পারেননি, এই চেষ্টাই তার বিপদ ডেকে আনবে। প্রায় ১ লক্ষ টাকা তাঁকে হারাতে হয়েছে এর জন্য।

Woman lost 1 lakh after trying to treat a wounded bird.

পাখিকে বাঁচাতে গিয়ে এক লক্ষ টাকা খোয়ালেন মহিলা। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৫:২৫
Share: Save:

আহত পাখি দেখে মন কেঁদে উঠেছিল মহিলার। পাখিটিকে দ্রুত সারিয়ে তোলার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু বুঝতে পারেননি, এই চেষ্টাই কাল হবে। পাখির চিকিৎসা করাতে গিয়ে প্রায় ১ লক্ষ টাকা খোয়াতে হয়েছে তাঁকে।

ঘটনাটি মুম্বইয়ের। ওই মহিলার নাম ধ্বনি মেটা। তিনি মুম্বইয়ের একটি স্টুডিয়োতে কাজ করেন। সম্প্রতি অফিসের বাইরে একটি আহত পাখি দেখেছিলেন তিনি। পাখিটি কোনও কারণে গুরুতর ভাবে জখম হয়েছিল। উড়তে পারছিল না। পাখিটিকে সাহায্য করবেন কী ভাবে, ভাবছিলেন মহিলা।

পশুপাখির চিকিৎসা করার জন্য বিভিন্ন সংগঠন থাকে। তেমনই কোনও সংগঠনের খোঁজ করছিলেন তিনি। কাছাকাছি তেমন কাউকে না পেয়ে তিনি গুগ্‌লের সাহায্য নেন। সেখানেই খোঁজ করেন এমন কোনও সংস্থার, যেখান থেকে কর্মীরা এসে আহত পাখিটিকে উদ্ধার করবেন।

গুগ্‌লে সার্চ করতেই একটি সংস্থার টোল ফ্রি নম্বর পান মহিলা। তাতে ফোন করায় তাঁকে একটি ফর্মের লিঙ্ক পাঠানো হয়। পাখির চিকিৎসা সংক্রান্ত ফর্মটি পূরণ করে পাঠিয়ে দেন তিনি। পাঠান কিছু টাকাও।

কিন্তু অভিযোগ, ফর্ম পূরণের পরেও কোনও সংস্থা থেকে পাখি উদ্ধারের জন্য কেউ আসেননি। এই ঘটনার চার দিন পর তিনি হঠাৎ দেখেন, তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৯৯ হাজার ৯৮৮ টাকা কেটে নেওয়া হয়েছে।

সাইবার অপরাধীদের ফাঁদে পা দিয়ে ফেলেছেন বুঝতে পেরে সঙ্গে সঙ্গে পুলিশের দ্বারস্থ হন ওই মহিলা। ব্যাঙ্কেও লিখিত অভিযোগ জানান। পুলিশ তথ্যপ্রযুক্তি আইনে মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। কোথা থেকে কোন অ্যাকাউন্টে ওই টাকা গিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। দুষ্কৃতীদের এখনও ধরা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bird Mumbai Cyber fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE