Advertisement
২৭ এপ্রিল ২০২৪

কর্কট-যুদ্ধে ২৩০০ কোটির প্রতিশোধ স্ত্রীয়ের

অতিরিক্ত ধূমপানে মৃত্যু হয়েছে স্বামীর। তবে হাল ছাড়েননি স্ত্রী। সিগারেট সংস্থার সঙ্গে আইনি লড়াইয়ে নেমে এক যুগ পরে স্বামীর মৃত্যুর বদলা নিলেন ফ্লোরিডার সিন্থিয়া রবিনসন! ফুসফুসের ক্যানসারে স্বামীর মৃত্যুর ঘটনাকে ‘অপূরণীয়’ ক্ষতি বলে ব্যাখ্যা করে প্রাদেশিক সুপ্রিম কোর্ট আজ ওই সিগারেট সংস্থাকে ২৩৬০ কোটি টাকা শাস্তিমূলক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে।

সংবাদ সংস্থা
ফ্লোরিডা শেষ আপডেট: ২১ জুলাই ২০১৪ ০২:৫৫
Share: Save:

অতিরিক্ত ধূমপানে মৃত্যু হয়েছে স্বামীর। তবে হাল ছাড়েননি স্ত্রী। সিগারেট সংস্থার সঙ্গে আইনি লড়াইয়ে নেমে এক যুগ পরে স্বামীর মৃত্যুর বদলা নিলেন ফ্লোরিডার সিন্থিয়া রবিনসন!

ফুসফুসের ক্যানসারে স্বামীর মৃত্যুর ঘটনাকে ‘অপূরণীয়’ ক্ষতি বলে ব্যাখ্যা করে প্রাদেশিক সুপ্রিম কোর্ট আজ ওই সিগারেট সংস্থাকে ২৩৬০ কোটি টাকা শাস্তিমূলক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। সঙ্গে সিগারেটে আসক্ত স্বামীর মৃত্যুর ব্যক্তিগত ক্ষতিপূরণ হিসাবে স্ত্রীকে আরও ১ কোটি ৭০ লক্ষ টাকা দিতে হবে ওই সংস্থাকে। কোর্ট আরও জানিয়েছে, ‘ভুল’ তথ্য দিয়ে অল্পবয়সীদের প্রলোভন দেখাচ্ছে সিগারেট সংস্থাগুলি।

১৯৯৬ সালে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ফ্লোরিডার বাসিন্দা মাইকেলের (৩৬)। স্ত্রী সিন্থিয়া জানান, কুড়ি বছর ধরে আমেরিকার জনপ্রিয় একটি ব্র্যান্ডের সিগারেটে আসক্ত ছিলেন মাইকেল। ২০০৬ সালে ফ্লোরিডার হাইকোর্টে ওই সিগারেট সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করেন সিন্থিয়া। তাঁর অভিযোগ, শুধু তামাকই নয়, আরও অনেক বেশি ক্ষতিকারক উপাদান রয়েছে ওই সিগারেটে। হাইকোর্ট ওই সিগারেট সংস্থাকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়। সংস্থার তরফে পাল্টা মামলা করা হয় সুপ্রিম কোর্টে।

উচ্চ কোর্টে গত চার সপ্তাহ ধরে চলা ওই মামলার শুনানিতে সিন্থিয়ার অভিযোগ সত্যি প্রমাণিত হয়। তখনই ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়।

সর্বোচ্চ আদালতের এই নির্দেশে স্বভাবতই উচ্ছ্বসিত সিন্থিয়া। তিনি বলেন, “কোর্ট নির্দেশ দেওয়ার সময়ে শুনেছিলাম ‘মিলিয়ন’। নির্দেশ হাতে নিয়ে দেখলাম সেটা ‘বিলিয়ন’। অবিশ্বাস্য!” তিনি জানান, তাঁর এই লড়াই শুধু স্বামীর জন্য নয়, বরং দেশের ছোট ছেলেমেয়েদের জন্য। অনেকেই ওই সিগারেটের উপাদানগুলি সম্পর্কে অবহিত নন। এই নির্দেশের পরে তাঁর জীবনের ক্ষতি পূরণ না হলেও, প্রাণ বাঁচবে আরও অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

2300 crore revenge by wife florida
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE