Advertisement
০৯ মে ২০২৪

টুকরো খবর

মৃতদের পরিবারপিছু ছ’লক্ষ টাকা ক্ষতিপূরণ দাবি করল নেপালের শেরপা-সংগঠন। গত কাল মৃত শেরপাদের দেহ উদ্ধারের দাবিতে ক্ষোভ প্রকাশ করেছিল তারা। হুমকি দিয়েছিল, এই বছর কোনও শেরপাই আর এভারেস্ট অভিযানে যাবেন না। সেই জায়গা থেকে এখনও সরেননি তাঁরা। নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের সম্পাদক আং শিরিং শেরপা সোমবার বলেন, “মৃত শেরপাদের প্রতি শ্রদ্ধা জানাতে এক সপ্তাহ অভিযান স্থগিত রাখব।” দাবি মানা না হলে ধর্নায় বসারও হুমকি দেন শেরপারা। তবে বেসক্যাম্প সূত্রের খবর, দিনভর তুষারপাতে আজও উদ্ধারকাজ সম্ভব হয়নি খুম্বু আইসফলে।

শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৪ ০৩:২৬
Share: Save:

ক্ষতিপূরণ চায় শেরপা সংগঠন
সংবাদ সংস্থা • কাঠমান্ডু

মৃতদের পরিবারপিছু ছ’লক্ষ টাকা ক্ষতিপূরণ দাবি করল নেপালের শেরপা-সংগঠন। গত কাল মৃত শেরপাদের দেহ উদ্ধারের দাবিতে ক্ষোভ প্রকাশ করেছিল তারা। হুমকি দিয়েছিল, এই বছর কোনও শেরপাই আর এভারেস্ট অভিযানে যাবেন না। সেই জায়গা থেকে এখনও সরেননি তাঁরা। নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের সম্পাদক আং শিরিং শেরপা সোমবার বলেন, “মৃত শেরপাদের প্রতি শ্রদ্ধা জানাতে এক সপ্তাহ অভিযান স্থগিত রাখব।” দাবি মানা না হলে ধর্নায় বসারও হুমকি দেন শেরপারা। তবে বেসক্যাম্প সূত্রের খবর, দিনভর তুষারপাতে আজও উদ্ধারকাজ সম্ভব হয়নি খুম্বু আইসফলে। সোমবার কাঠমান্ডুর শহিদ পার্কে ৬ মৃত শেরপার দেহ শেষকৃত্যের জন্য নিয়ে আসা হয়।

মরণঝাঁপ চাঁদের মাটিতে

চাঁদের মাটিতে ভেঙে পড়ল নাসার চন্দ্র-যান ‘ল্যাডি’। উচ্চক্ষমতাসম্পন্ন রাইফেলের বুলেটের থেকেও বেশি গতিবেগে ঘণ্টায় প্রায় ৫৮০০ কিলোমিটার। বিজ্ঞানীদের অনুমান, যন্ত্রটি পুরোপুরি ধূলিসাৎ হয়ে গিয়েছে। চাঁদের কক্ষপথ থেকে উপগ্রহের আবহাওয়া-পরিবেশের উপর নজরদারি চালাতে গত বছর সেপ্টেম্বর মাসে ভার্জিনিয়া থেকে উৎক্ষেপণ করা হয়েছিল ল্যাডিকে। প্রথম কয়েক মাস ঠিকমতো কাজ করলেও, সম্প্রতি ল্যাডি-র দেহে যান্ত্রিক গোলযোগ ধরা পড়ে। তার পরই ল্যাডিকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেয় নাসা। উৎক্ষেপণের ছ’মাসের মাথায় তাই জেনেবুঝেই ল্যাডির মরণ-ঝাঁপ।

শেষ বিদায়

তাঁর প্রিয় সঙ্গীত ও হলুদ গোলাপ দিয়ে ‘দত্তক পুত্র’-কে বিদায় জানাবে মেক্সিকো। গত বৃহস্পতিবার মেক্সিকো সিটিতে মারা গিয়েছেন স্প্যানিশ কথাসাহিত্যিক গাব্রিয়েল গার্সিয়া মার্কেস। কলম্বিয়ায় জন্ম হলেও ১৯৬১-তে মেক্সিকো চলে আসেন এই নোবেলজয়ী লেখক। এখানেই লেখেন ‘একশো বছরের নিঃসঙ্গতা’। তাঁর শেষকৃত্যে থাকবেন কলম্বিয়ার প্রেসিডেন্ট ও মেক্সিকোর প্রথম সারির অনেক নেতা।

হামিদ-তদন্তে

পাক সাংবাদিক হামিদ মিরের উপর হামলার তদন্তে সুপ্রিম কোর্টের তিন জন বিচারপতিকে নিয়ে একটি কমিশন তৈরি করল পাকিস্তান। রিপোর্ট জমা দেওয়ার জন্য তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছে কমিশনকে। হামলাকারীদের ধরতে পারলে এক কোটি টাকা পুরস্কারের কথাও ঘোষণা করা হয়েছে। হাসপাতাল সূত্রের খবর, ছ’টি বুলেট হামিদ মিরের দেহের ভিতরে থাকলেও বিপন্মুক্ত তিনি।

বিমান তদন্ত

মালয়েশিয়ার বেঙ্গালুরুগামী বিমানটির জরুরি অবতরণের পিছনে কোনও ধরনের অন্তর্ঘাতের সম্ভাবনা রয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে বলে জানাল পুলিশ। রবিবার রাতে মালয়েশিয়া থেকে রওনা দেওয়ার ঘণ্টাখানেক পরই জরুরি অবতরণ করে বিমানটি। ওই বিমানের ডান দিকের গিয়ারটি বিকল হয়ে গিয়েছিল বলে তড়িঘড়ি অবতরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

ভুল করে খুন

তিন বছর বয়সি দিদির হাতে খুন হল দু’বছরের ভাই। লস অ্যাঞ্জেলেসের ঘটনা। পুলিশ জানায়, ওই দুই শিশুর মা তাঁর রাইফেলটি সুরক্ষিত স্থানে রাখতে ভুলে যান। খেলা করতে করতে মেয়েটি ভাইয়ের দিকে তাক করে বন্দুক চালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE