লালকেল্লা হয়ে গেল লাহৌরের শালিমার গার্ডেন! পাকিস্তানের ট্যাবলোয়, দেখানো হল ভারতের জাতীয় পতাকাও!

ইসলামাবাদে নয়। পাকিস্তানের ‘সব সময়ের বন্ধু’ দেশ চিনের রাজধানী বেজিংয়ে। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সদস্য দেশগুলির বৈঠকের শুরুতে।

ভারত ও পাকিস্তান দুই প্রতিবেশী দেশই এসসিও’র সদস্য। প্রথামাফিক এসসিও’র বৈঠকের শুরুতে তার সদস্য দেশগুলির ট্যাবলো দেখানো হয়।

বৃহস্পতিবার সেই বর্ণাঢ্য অনুষ্ঠানে পাকিস্তানের ট্যাবলোয় ভারতের লাল কেল্লাকে দেখানো হয় লাহৌরের শালিমার গার্ডেন হিসেবে। ভারতের তেরঙা জাতীয় পতাকাও দেখানো হয় পাকিস্তানের ট্যাবলোয়। ভুলবশত। ওই সময় সেখানে ছিলেন বৈঠকের আয়োজক দেশ চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। ছিলেন বেজিংয়ে ভারতীয় দূত বিজয় গোখলে, পাকিস্তানের রাষ্ট্রদূত মাসুদ খালিদ ও অন্য সদস্য দেশগুলির রাষ্ট্রদূতরাও।

আরও পড়ুন- কাতার সঙ্কটে মধ্যস্থতায় উদ্যোগী শরিফ

ভারত ও পাকিস্তানের কূটনীতিকদের তরফে ওই ভুলটি নজরে আনা হলে অবশ্য আয়োজকদের তরফে ক্ষমা চেয়ে নেওয়া হয়। আয়োজকরা বলেন, ভারত ও পাকিস্তান এই দু’টি দেশই এই প্রথম এসসিও’র সদস্য হওয়ায় ওই ভুল হয়েছে। সেই ভুল শুধরে নেওয়ার পর বৈঠকের শুরুতে নতুন সদস্য দেশ হিসেবে ভারত ও পাকিস্তানের জাতীয় পতাকা উত্তোলন করা হয় আলাদা আলাদা ভাবে। দু’দেশের রাষ্ট্রদূতই ড্রাম বাজান।

ভারত ও পাকিস্তান ছাড়া এসসিও’র সদস্য দেশগুলির মধ্যে রয়েছে চিন, কাজাখস্তান, রাশিয়া, কিরঘিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। এই এসসিও জোটের পর্যবেক্ষক দেশ হিসেবে রয়েছে আফগানিস্তান, বেলারুশ, ইরান ও মঙ্গোলিয়া।