Advertisement
২৬ এপ্রিল ২০২৪
মানতে হবে এএফসি নিয়ম

আই লিগ টু সেরা হলেই পরের পর্বে খেলা যাবে না

আই লিগ দ্বিতীয় ডিভিশনে চ্যাম্পিয়ন হলেই কি সেই দল আই লিগ ওয়ানে খেলতে পারবে? ফেডারেশন যা নিয়ম করেছে, তাতে চ্যাম্পিয়ন হলেও এএফসি-র সব নিয়ম পূরণ করতে না পারলে সেই দল খেলতে পারবে না। অর্থাৎ মহমেডান বা ইউনাইটেড স্পোর্টস যদি চ্যাম্পিয়ন হয় তা হলে তারা ইস্টবেঙ্গল, মোহনবাগানের সঙ্গে খেলতে পারবে এমন নিশ্চয়তা নেই। আই লিগের সিইও সুনন্দ ধর পুণে থেকে রবিবার বলে দিলেন, “আই লিগে খেলতে হলে এএফসি-র নিয়ম মানতেই হবে।”

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৫ ০২:২৫
Share: Save:

আই লিগ দ্বিতীয় ডিভিশনে চ্যাম্পিয়ন হলেই কি সেই দল আই লিগ ওয়ানে খেলতে পারবে?

ফেডারেশন যা নিয়ম করেছে, তাতে চ্যাম্পিয়ন হলেও এএফসি-র সব নিয়ম পূরণ করতে না পারলে সেই দল খেলতে পারবে না। অর্থাৎ মহমেডান বা ইউনাইটেড স্পোর্টস যদি চ্যাম্পিয়ন হয় তা হলে তারা ইস্টবেঙ্গল, মোহনবাগানের সঙ্গে খেলতে পারবে এমন নিশ্চয়তা নেই। আই লিগের সিইও সুনন্দ ধর পুণে থেকে রবিবার বলে দিলেন, “আই লিগে খেলতে হলে এএফসি-র নিয়ম মানতেই হবে।”

অবনমন না হলেও গত বছর এএফসি-র যোগ্যতামান পেরোতে না পারায় বাতিল হয়ে গিয়েছিল চার্চিল ব্রাদার্স, রাংদাজিদ এবং ইউনাইটেড স্পোর্টস। মহমেডানের অবশ্য অবনমন হয়ে গিয়েছিল। তবে তারাও ক্লাব লাইসেন্সিং শর্তাবলি পূরণ করতে পারেনি। স্বভাবতই আই লিগের মূল পর্বে খেলতে হলে এএফসি-র শর্ত পূরণ করা আবশ্যক। নয়তো দ্বিতীয় ডিভিশন আই লিগ চ্যাম্পিয়ন হলেও আখেরে কোনও লাভ নেই।

এ বছর আই লিগের দ্বিতীয় ডিভিশন শুরু হওয়ার কথা সম্ভবত ২০ মার্চ থেকে। টুর্নামেন্ট শেষ হওয়ার কথা মে মাসে। আট দলের লিগে কলকাতা থেকে মহমেডান এবং ইউনাইটেড স্পোর্টস খেলছে। চ্যাম্পিয়ন দলই খেলবে আই লিগ ওয়ানে। আর চ্যাম্পিয়ন হয়ে যাতে ছিটকে যেতে না হয় সে জন্য সতর্ক কলকাতার দুই ক্লাবই। ভাল দল গড়ার পাশাপাশি লাইসেন্সিংয়ের শর্ত মানার জন্য যা দরকার তা করার চেষ্টা চালাচ্ছে মহমেডান এবং ইউনাইটেড।

সাদা-কালো কর্তারা দ্বিতীয় ডিভিশন চ্যাম্পিয়ন হওয়ার জন্য কলকাতা লিগের টিমের সঙ্গে ড্যানিয়াল বিদেমি, গৌতম ঠাকুরদের সই করিয়েছেন। দু’বছর আগে সঞ্জয় সেনের কোচিংয়ে আই লিগ-টু থেকে ওয়ানে খেলার ছাড়পত্র পেয়েছিল মহমেডান। এ বছর আবার নতুন লড়াই। আই লিগের দ্বিতীয় ডিভিশনে খেলতে নামার আগে অবশ্য নিজেদের মাঠ উদ্বোধন করে ফেলছে মহমেডান। তৈরি হচ্ছে জুনিয়র দলও। ৮ ফেব্রুয়ারি ক্লাবের প্রতিষ্ঠা দিবসে হবে আরও অনুষ্ঠান। সেরা ফুটবলার থেকে রেফারি, আম্পায়ার সবাইকেই সম্মানিত করা হবে ওই দিন।

স্পনসর না পাওয়ার জন্য ইউনাইটেড স্পোর্টস ভাল পারফরম্যান্স দেখালেও এ বছর এখনও টিম করতে পারেনি। সে জন্য কলকাতা লিগেও তারা খেলেনি। কিন্তু আই লিগের দ্বিতীয় ডিভিশন খেলার জন্য নিজেদের টিম তৈরির ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে তারা। সংগ্রাম মুখোপাধ্যায়, সন্দীপ নন্দী, তপন মাইতিআইএসএলে খেলে আসার পর যাঁরা কোনও ক্লাব পায়নি, তাঁদের প্রস্তাব দেওয়ার কথা ভাবছেন ইউনাইটেড কর্তারা। এরিক ব্রাউনকেও ফের টিমে নেওয়ার কথা ভাবা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

i league
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE