Advertisement
১১ মে ২০২৪

ইতালীয় ছক আর ৭ গোল দিয়ে ম্যাঞ্চেস্টারে শুরু ফান গল যুগ

তাঁকে আনা হয়েছে ক্লাবের চেহারাটা বদলে দিতে। সেটা শেষ পর্যন্ত হবে কিনা, তা জানতে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে। কিন্তু প্রাক্ মরসুমের শুরুতেই লুই ফান গল একটা কথা ভাল মতোই বুঝিয়ে দিলেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হারানোর গৌরব ফিরিয়ে আনতে তিনি আর অতীতের রাস্তায় হাঁটবেন না। যার প্রথম পদক্ষেপ হিসেবে চেনা ছক সম্পূর্ণ ছুড়ে ফেলে নতুন স্টাইল আমদানি করলেন ম্যাঞ্চেস্টারের ডাচ কোচ।

ড্যানি ওয়েলবেকের গোল দিয়ে শুরু হয় ফান গল যুগের। ছবি: এএফপি

ড্যানি ওয়েলবেকের গোল দিয়ে শুরু হয় ফান গল যুগের। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৪ ০৩:১৮
Share: Save:

তাঁকে আনা হয়েছে ক্লাবের চেহারাটা বদলে দিতে। সেটা শেষ পর্যন্ত হবে কিনা, তা জানতে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে। কিন্তু প্রাক্ মরসুমের শুরুতেই লুই ফান গল একটা কথা ভাল মতোই বুঝিয়ে দিলেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হারানোর গৌরব ফিরিয়ে আনতে তিনি আর অতীতের রাস্তায় হাঁটবেন না। যার প্রথম পদক্ষেপ হিসেবে চেনা ছক সম্পূর্ণ ছুড়ে ফেলে নতুন স্টাইল আমদানি করলেন ম্যাঞ্চেস্টারের ডাচ কোচ। ৩-৪-৩। এবং এই ছকে নেমে প্রাক্ মরসুম প্রস্তুতি ম্যাচে লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সিকে ৭-০ উড়িয়ে শুরু হল ‘ফান গল’ যুগ।

হটসিটে বসে প্রথমেই ম্যান ইউর ট্রেনিং গ্রাউন্ডের নকসা পাল্টেছিলেন ফান গল। এ বার সেই পরিবর্তনের তালিকায় যোগ হল ম্যান ইউর প্রথম দলও। ম্যান ইউর অতি পরিচিত ফর্মেশন পাল্টে পছন্দের ৩-৪-৩-এ দল সাজিয়েছিলেন নতুন কোচ। যে ছক নিয়ে বিশ্বকাপের আগে ইতালির কোচ সিজার প্রান্দেলি অনেক পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন। ফান গলের এই ছকেই গোলের বর্ষা দেখলেন সমর্থকরা। ড্যানি ওয়েলবেকের গোল দিয়ে শুরু হয় ফান গল যুগের। যার পরে রুনি, জেমস ও ইয়ং-এর জোড়া গোলের সৌজন্যে সাত গোলে জয় পেল ফান গলের দল। কিন্তু রুনি-ওয়েলবেকরা গোলের মেজাজে থাকলেও, ম্যান ইউ এখনও সঠিক ভারসাম্যটা খুঁজে পায়নি, সেটাই মনে করিয়ে দিচ্ছেন ভান গল। মোয়েসের উত্তরাধিকারী বলেন, “দলে একটা পজিশনে তিনটে ফুটবলার আছে। তাই সে রকম ভারসাম্য নেই।”

৩-৪-৩ ছকে খেলা নিয়ে ফান গল বলছেন, “যখন আপনি একটা টিমের সিস্টেম বদলাতে চান, তখন খুব তাড়াতাড়ি সেটা মাঠে প্রয়োগ করতে হয়। আমি প্র্যাকটিসে ছেলেদের দু’বার এই ছকে খেলিয়েছিলাম। ওরা খুব তাড়াতাড়ি ব্যাপারটা ধরে নিতে পেরেছে। আমার দলে চারটে স্ট্রাইকার আছে। ওদের কথা ভেবেই ফর্মেশন পাল্টেছি।”

গত বারের শোচনীয় পারফরম্যান্সের পর এ বার ম্যাঞ্চেস্টারকে নিয়ে স্বপ্ন দেখা শুরু হয়েছে। ক্লাবকে নতুন করে গড়ে তোলার দায়িত্ব ফান গলের উপর পড়ায় ম্যাট বাসবি পর্যন্ত নাকি খুশি হতেন। মন্তব্য কিংবদন্তিু কোচের পুত্র স্যান্ডি বাসবির। “হ্যা অবশ্যই বাবা বেঁচে থাকলে খুশি হতেন ফান গলকে কোচ হিসাবে পেয়ে। ম্যান ইউ খুব বড় ক্লাব। অসংখ্য সমর্থক আছে সারা বিশ্বে। ফান গলের কথায় বোঝা যাচ্ছে দল আক্রমণাত্মক ফুটবল খেলবে। আর সেটাই সবাই চায়,” বলেছেন জুনিয়র বাসবি। অ্যান্ডার হেরেরা ও লুক শ-কে সই করালেও এখনও দলবদলের বাজারে ম্যান ইউর শপিং শেষ হয়নি, সেই কথা জানালেন ক্লাবের সিইও এড উডওয়ার্ড। বলেন, “অর্থনৈতিক ভাবে আমরা খুব শক্তিশালী। ট্রফি জিততে ভাল ফুটবলার বেশি দামে সই করাতে সমস্যা নেই।” এক দিকে ম্যান ইউয়ে যখন ফুরফুরে মেজাজ, প্রাক্ মরসুমে ধাক্কা খেল লিভারপুল। মার্কো বোরিয়েলোর গোলে ইতালীয় ক্লাব এ এস রোমা ১-০ হারাল লিভারপুলকে। কিন্তু ম্যাচ হারলেও, ঘাবড়ে যাওয়ার কিছু নেই, বলছেন ব্রেন্ডন রজার্স। বলেন, “প্রাক্ মরসুমে দলের খুঁটিনাটি দেখে নিতে চাই।” সঙ্গে জানিয়ে দিলেন লুই সুয়ারেজ আর দলে না থাকায় অ্যাডাম লাল্লানাই হয়ে উঠবে ত্রাতা। বলেন, “লাল্লানার উপরে পুরো ভরসা আছে। সবার সঙ্গে কথা বলে ওকে অনেক দিন স্কাউট করেছি। আমার বিশ্বাস এই মরসুমে খুব ভাল খেলবে লাল্লানা।”

লিভারপুলের মতো না হারলেও অস্ট্রিয়ার ক্লাব উলফসবার্গারের সঙ্গে ড্র করেই সন্তুষ্ট থাকতে হল চেলসিকে। দ্বিতীয়ার্ধে এক গোলে পিছিয়ে পড়লেও, জেরেমি বোগার গোলে ১-১ করল হোসে মোরিনহোর দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

louis van gaal man u 7 goats football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE