Advertisement
২৬ এপ্রিল ২০২৪

কমনওয়েলথে সোনার দিনের পর রুপোর দিন

সোনার দিনের চব্বিশ ঘণ্টা পর কমনওয়েলথ গেমসে ভারতের রুপোর দিন। আরও পরিষ্কার ভাবে দেখলে, কুস্তিতে সোনার দিনের পরের দিনটাই রুপোর দিন হয়ে থাকল গ্লাসগোয় বুধবারের ভারতের কাছে। আগের দিনের মতোই চার-চারজন পালোয়ান আজ বিভিন্ন ক্যাটেগরিতে ফাইনাল উঠেছিলেন। কিন্তু গতকাল যেখানে চার জনের মধ্যে তিন জনই সোনা জিতেছিলেন, সেখানে এ দিন চারে চারই ফাইনালে পরাজিত হয়ে রুপোতেই সন্তুষ্ট থাকলেন।

মেয়েদের ৫৩ কেজিতে রুপো জিতলেন ললিতা। ছবি: পিটিআই

মেয়েদের ৫৩ কেজিতে রুপো জিতলেন ললিতা। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
গ্লাসগো শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৪ ০৩:১৮
Share: Save:

সোনার দিনের চব্বিশ ঘণ্টা পর কমনওয়েলথ গেমসে ভারতের রুপোর দিন। আরও পরিষ্কার ভাবে দেখলে, কুস্তিতে সোনার দিনের পরের দিনটাই রুপোর দিন হয়ে থাকল গ্লাসগোয় বুধবারের ভারতের কাছে। আগের দিনের মতোই চার-চারজন পালোয়ান আজ বিভিন্ন ক্যাটেগরিতে ফাইনাল উঠেছিলেন। কিন্তু গতকাল যেখানে চার জনের মধ্যে তিন জনই সোনা জিতেছিলেন, সেখানে এ দিন চারে চারই ফাইনালে পরাজিত হয়ে রুপোতেই সন্তুষ্ট থাকলেন।

৬১ কেজিতে বিজনিশ বজরং। ৯৭ কেজিতে সত্যওয়ার্ত কাদিয়ান। মেয়েদের ৫৩ কেজিতে ললিতা। ৫৮ কেজিতে সাক্ষী মালিক। চার জনই সেমিফাইনাল পর্যন্ত বিপক্ষকে একের পর একে প্যাচে ধরাশায়ী করলেও ফাইনালে চার জনের ক্ষেত্রেই উলটপুরাণ। বজরং এঁটে উঠতে ব্যর্থ কানাডার ডেভিড ট্রেমব্লের বিরুদ্ধে। কানাডারই ভারতীয় বংশোদ্ভুত অর্জুন গিলের চ্যালেঞ্জ সামলাতে পারলেন না কাদিয়ান। ললিতা এবং সাক্ষীও ফাইনালে হেরে বসেন দুই নাইজিরিয়ান যথাক্রমে ওডুনায়ো এবং আদেনিই-র কাছে। বরং ৬৯ কেজি বিভাগে ব্রোঞ্জ পদকের প্লে-অফে নভজোৎ কৌর স্কটিশ প্রতিপক্ষ সারা জোন্সের বিরুদ্ধে জয়ী রূপে পালোয়ানদের ‘ম্যাট’ ছেড়ে বেরোতে সক্ষম হয়েছেন।

তবু ভারতীয় পালোয়ানদের প্যাঁচ যতটা বেশি কার্যকর গ্লাসগোয়, বক্সারদের মুষ্টি কিন্তু ততটাও নয়। সকালের দিকে তো একমাত্র ৫৭-৬০ কেজি ক্যাটেগরিতে বত্রিশ বছরের মণিপুরী মেয়ে এল সরিতা দেবী-র কোয়ার্টার ফাইনালে ওঠা বাদে বাকি তিন বক্সারই টুর্নামেন্ট থেকে ছিটকে যান। বিকেলের দিকে রিংয়ের ছবিটা তবু তুলনায় ভাল। তরুণ বক্সার মনদীপ জাংগ্রা ৬৯ কেজিতে সেমিফাইনালে উঠে অন্তত ব্রোঞ্জ পদক নিশ্চিত করেছেন। মেয়েদের ৫১ কেজিতেও শেষ চারে ওঠায় পিঙ্কি জাংগ্রা-র নিদেনপক্ষে ব্রোঞ্জ পাওয়া চুড়ান্ত। তবে হিসারের চব্বিশ বছর বয়সী মেয়ের থেকে ভারতীয় বক্সিং মহলের আশা হয়তো আরও বেশি। কারণ, গ্লাসগোয় আসার নির্বাচনী ট্রায়ালে পিঙ্কি মেরি কম-কে হারিয়েছিলেন! তার পর থেকে তাঁর সঙ্গে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন তথা অলিম্পিক পদকজয়ী কিংবদন্তি মণিপুরী মেয়ে বক্সারের তুলনা শুরু হয়ে গিয়েছে। যাঁকে নিয়ে বলিউডে তৈরি সিনেমা রিলিজের অপেক্ষায়। পিঙ্কি অবশ্য বিচলিত না হয়ে বলেছেন, “আমি কমনওয়েলথ গেমসে আসতে পেরেছি এক কিংবদন্তি বক্সারকে ট্রায়ালে হারানোয়। তাঁর সঙ্গে তুলনায় আমাকে অস্বস্তিতে ফেলার বদলে বরং আরও আত্মবিশ্বাস দিচ্ছে। তারই ফল ব্রোঞ্জ। যেটাকে আরও বড় পদকে পরিণত করাই আমার লক্ষ্য এখানে।”

ও দিকে, শ্যুটার আর ভারোত্তোলকরা ভারতকে পদক দিয়েই চলেছেন। মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে লজ্জা গোস্বামীর ব্রোঞ্জ নিয়ে গ্লাসগোর শ্যুটিং রেঞ্জে থেকে ভারত ১৭ পদক তুলল। আরও একটি ব্রোঞ্জ ভারোত্তোলনে পুরুষদের ৯৪ কেজি বিভাগে পেয়েছেন চন্দ্রকান্ত মালি।

এ ছাড়া ব্যাডমিন্টন, স্কোয়াশে দলগত লড়াইয়ে ভারত হতাশ করলেও ওই দুই ইভেন্টের ব্যক্তিগত বিভাগে ততটা খারাপ দেখাচ্ছে না ভারতীয়দের। ব্যাডমিন্টনে এ দিন পি ভি সিন্ধু, পারুপল্লি কাশ্যপ-সহ প্রত্যেকেই প্রি-কোয়ার্টার ফাইনালে প্রবেশ করেন। আর স্কোয়াশে মেয়েদের ডাবলসে দীপিকা পাল্লিকাল-জ্যোৎস্না চিনাপ্পার গ্ল্যামারাস জুটি আরও গ্ল্যামার বাড়িয়েছেন বিশ্বের এক নম্বর মালয়েশিয়ান জুটি নিকোল ডেভিড ও লো উই-কে বিরাট অঘটন ঘটিয়ে হারিয়ে। এঁদের মধ্যে নিকোল ডেভিড-কে তো স্কোয়াশে জীবন্ত কিংবদন্তি গণ্য করা হয়। সোমবারই গ্লাসগোয় তিনি সিঙ্গলসে সোনা জিতেছিলেন। পাল্লিকাল-চিনাপ্পার এই জয় স্কোয়াশে ভারতের পদক-খরা কাটানোর আশা জাগিয়েছে।

অ্যাথলেটিক্সেও পদকের সম্ভাবনা তৈরি করেছেন ডিসকাস থ্রোয়ার বিকাশ গৌড়া। বহু দিন যাবত আমেরিকায় ট্রেনিং করা গৌড়া এ দিন ৬৪.৩২ মিটার ছুড়ে কোয়ালিফাইং রাউন্ডে শীর্ষস্থান পেয়ে ফাইনালে উঠেছেন। চার বছর আগে দিল্লি গেমসে রুপোজয়ী গৌড়ার কেরিয়ারে সেরা থ্রো ৬৬.২৮ মিটার। মেয়েদের হাইজাম্পে ভারতের সাহানা নাগরাজ ফাইনালে উঠেছেন।

এ ছাড়া, এ দিনই সরকারি ভাবে সোনাজয়ী নাইজিরিয়ান ভারোত্তোলক ডোপ পরীক্ষায় বাতিল হয়ে যাওয়ায় মেয়েদের ৫৩ কেজি ক্যাটেগরি থেকে ভারতের একটি বাড়তি পদক লাভ হয়েছে এবং একটি পদকের উত্তরণ ঘটেছে। এই বিভাগে চতুর্থ হওয়া ভারতের স্বাতী সিংহ তৃতীয় স্থানে উঠে এসে ব্রোঞ্জ পেলেন। আর আগের ব্রোঞ্জজয়ী ভারতের মাতশা সন্তোষী পেলেন রুপো।

সব মিলিয়ে এ দিন ৫ রুপো আর ৩ ব্রোঞ্জ নিয়ে ভারতের মোট পদক দাঁড়াল ৪১। তবে সোনা না জেতায় পদক তালিকায় ভারত ষষ্ঠ স্থান থেকে উঠতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

commonwealth games
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE