Advertisement
২৭ এপ্রিল ২০২৪

কাপ অন্দরমহলে

বিশ্বকাপে পাকিস্তানের সমস্যা বেড়েই চলেছে। এক দিকে টিম প্রথম দু’ম্যাচে হারায় সমর্থকদের ক্ষোভ বাড়ছে। অন্য দিকে প্রধান নির্বাচক মইন খানের ক্যাসিনো কেলেঙ্কারির রেশ এখনও চলছে।

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩৬
Share: Save:

পূর্ণাঙ্গ তদন্ত

বিশ্বকাপে পাকিস্তানের সমস্যা বেড়েই চলেছে। এক দিকে টিম প্রথম দু’ম্যাচে হারায় সমর্থকদের ক্ষোভ বাড়ছে। অন্য দিকে প্রধান নির্বাচক মইন খানের ক্যাসিনো কেলেঙ্কারির রেশ এখনও চলছে। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগের রাতে ক্রাইস্টচার্চে মইনের ক্যাসিনোয় যাওয়ার পূর্ণাঙ্গ তদন্ত করছে পাক বোর্ড। পিসিবি প্রধান শাহরিয়র খান এ দিন বলেছেন, “মইন বলেছে ও ডিনার করতে ক্যাসিনোয় গিয়েছিল। কিন্তু আমাদের কাছে যা খবর, এর মধ্যে আরও কিছু থাকতে পারে। তাই খতিয়ে দেখতে বিশদে তদন্ত করছি।” বৃহস্পতিবার দেশে ফিরে এসেছেন মইন। একদল ক্ষুব্ধ সমর্থক তাঁর জন্য ডিম নিয়ে করাচি বিমানবন্দরে অপেক্ষা করছিলেন। মইনের বাড়ির সামনেও স্লোগান, ক্ষোভ চলেছে। যা সামলাতে করাচি পুলিশ নিরাপত্তার ব্যবস্থা করেছে। পাক ক্রিকেটমহলের একাংশ আবার মনে করছে, দেশের জঘন্য পারফরম্যান্স থেকে নজর ঘোরাতেই মইনকে বলি করা হচ্ছে।

হগের প্রশংসা

অস্ট্রেলিয়া সফরে ব্যর্থতার হতাশা থেকে যে ভাবে বিশ্বকাপে টিম ইন্ডিয়া উঠে দাঁড়িয়েছে তার প্রশংসা করলেন ব্র্যাড হগ। “অস্ট্রেলিয়ায় প্রথম দু’মাসে পরিকল্পনা কাজ করছে না দেখে সেটা দারুণ ভাবে বদলে ফেলেছে ভারত। দক্ষিণ আফ্রিকা ম্যাচে ওদের দাপট দেখে মনে হচ্ছে, বিশ্বকাপের তাজ ধরে রাখতে পারে ভারত।” হগের চার সেমিফাইনালিস্ট অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ভারত। আর ফাইনাল? “কেন জানি না মনে হচ্ছে ভারত-নিউজিল্যান্ড ফাইনাল হবে। হৃদয় বলছে অস্ট্রেলিয়া, কিন্তু মাথা অন্য কথা বলছে।” ৪৪ বছরের প্রাক্তন চায়নাম্যান বোলার আরও বলেন, “ভারতের স্পিন আক্রমণ সেরা। অশ্বিন-জাডেজা বিশ্বমানের স্পিনার।” তাঁর মতে অস্ট্রেলিয়ার যেটা নেই। তবে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভোত্তোরির বিরুদ্ধেও ব্যাট করাটা খুব সহজ নয় বলে মনে করেন তিনি।

নেই ব্র্যাভো

ওয়েস্ট ইন্ডিজের বিপদ আরও বাড়ল। দক্ষিণ আফ্রিকার কাছে রেকর্ড ব্যবধানে হারের মধ্যে আবার বিশ্বকাপ থেকে ছিটকে ডারেন ব্র্যাভো। হ্যামস্ট্রিংয়ের চোট না সারায় ক্যারিবিয়ান ব্যাটসম্যানকে সরিয়ে বদলি প্লেয়ার পাঠানোর কথা জানিয়েছে ওয়েস্ট ইন্ডিজ বোর্ড। গত সপ্তাহে পাকিস্তানের বিরুদ্ধে ১৫০ রানে জেতার ম্যাচেই বাঁ-পায়ের হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন তিনি। ৪৯ রান করার পর চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলেন। সেই ম্যাচেই ইউনিস খানের জোরালো থ্রো তাঁর হেলমেটে লাগে। দিনের শেষে মাঠে আপত্তিকর ভাষা ব্যবহার করার জন্য আইসিসির তিরস্কারের মুখেও পড়েন। চোটের কারণেই শুক্রবার খেলেননি ব্র্যাভো। তাঁর পরিবর্তে কাকে পাঠানো হবে সেটা এখনও জানায়নি বোর্ড।

লারার পরামর্শ

সংযুক্ত আমিরশাহির মতো ‘দুবর্ল’ দলের বিরুদ্ধে শনিবার ভারত কি রিজার্ভ বেঞ্চের শক্তি পরীক্ষা করবে? না টিমে কোনও পরিবর্তন হবে না? প্রশ্নটা ঘুরছে বিশ্বকাপের অলিন্দে। তবে ব্রায়ান লারা মনে করেন, ভারতের রিজার্ভ বেঞ্চ এই ম্যাচে পরীক্ষা করে দেখা উচিত। ক্যারিবিয়ান কিংবদন্তি বলেছেন, “আমার কাছে বিশ্বকাপের সেরা ক্রিকেট খেলছে ভারত। এখন শিখর, বিরাটরা রান পাচ্ছে ঠিকই কিন্তু পরে যদি রিজার্ভ বেঞ্চ থেকে কোনও প্লেয়ারকে ম্যাচে নামাতে বাধ্য হতে হয়? সে যেন তৈরি থাকে সেটা দেখতে হবে।” সঙ্গে যোগ করেছেন, “গোটা টিমকেই তৈরি থাকতে হবে। তার জন্য রিজার্ভ প্লেয়ারদের নামিয়ে আত্মবিশ্বাস আর ফর্মের ব্যাপারটা নিশ্চিত করতে হবে। কেউ জানে না পরে কী হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

world cup 2015
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE