Advertisement
২৭ এপ্রিল ২০২৪

কাপ কথা

বিশ্বকাপের জ্বরে আক্রান্ত মহাকাশ থেকে আন্টার্কটিকা। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ফাইনালের টিভির দর্শক সংখ্যা ছিল প্রায় ৯১ কোটি। ব্রাজিল বিশ্বকাপে সংখ্যাটা কোথায় গিয়ে দাঁড়াবে সেটা বলা না গেলেও চার বছর আগের রেকর্ড যে ছাপিয়ে যাবে সেটা নিশ্চিত। তবে সবাই যে লিভিং রুমের সোফায় গা এলিয়ে বা পানশালায় পানীয় হাতে মেতে উঠবেন এমনটা কিন্তু নয়। বিশ্বের শেষ প্রান্ত, এমনকী মহাকাশেও চোখ বা কান থাকবে মেসি-মুলারদের যুদ্ধের দিকে।পৃথিবী থেকে দুশো মাইল উপরে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের ছয় নভশ্চরও ফুটবল জ্বরে আক্রান্ত। এঁদের মধ্যে এক জনের অবশ্য উত্তেজনাটা কিঞ্চিৎ বেশি। তিনি আলেকজান্ডার জার্স্ট। তাঁর দেশ ফাইনালে আর্জেন্তিনার মহড়া নিচ্ছে যে। তৃতীয় জার্মান হিসেবে মহাকাশ কেন্দ্রে আসা জার্স্ট ইতিমধ্যেই বিশেষ ক্লিপার দিয়ে তাঁর দুই বন্ধুর মাথা কামিয়ে ফেলেছেন। কেননা এই দুই বন্ধু যুক্তরাষ্ট্রের সমর্থক।

শেষ আপডেট: ১২ জুলাই ২০১৪ ০৪:৫১
Share: Save:

মহাকাশে

পৃথিবী থেকে দুশো মাইল উপরে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের ছয় নভশ্চরও ফুটবল জ্বরে আক্রান্ত। এঁদের মধ্যে এক জনের অবশ্য উত্তেজনাটা কিঞ্চিৎ বেশি। তিনি আলেকজান্ডার জার্স্ট। তাঁর দেশ ফাইনালে আর্জেন্তিনার মহড়া নিচ্ছে যে। তৃতীয় জার্মান হিসেবে মহাকাশ কেন্দ্রে আসা জার্স্ট ইতিমধ্যেই বিশেষ ক্লিপার দিয়ে তাঁর দুই বন্ধুর মাথা কামিয়ে ফেলেছেন। কেননা এই দুই বন্ধু যুক্তরাষ্ট্রের সমর্থক। জার্মানি-যুক্তরাষ্ট্র ম্যাচে বাজি হারাই তাঁদের দুর্দশার কারণ। মুলাররা ম্যাচ জিতে জার্স্টকে মাথায় যুক্তরাষ্ট্রের পতাকা আঁকানোর হাত থেকে বাঁচিয়ে দিয়েছেন। বাজি হারলে ওটাই করতে হত তাঁকে। রবিবারের ফাইনালটাও কেউ মিস করতে চান না। ২৪ বছর আগে বিশ্বকাপের ফাইনালে আন্দ্রে ব্রেহমের গোলে মারাদোনার আর্জেন্তিনাকে হারিয়েছিল জার্মানি। এ বার কী হবে? নাসা সরাসরি ম্যাচের সিগন্যাল মহাকাশ কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা করেছে। কিন্তু জার্স্টরা কাজে ব্যস্ত হয়ে পড়লে? কুছ পরোয়া নেহি। গোটা ম্যাচটাই তখন রেকর্ড করে রাখবে নাসা। যাতে পরে রেকর্ডিংটাও পাঠিয়ে দেওয়া যায় জার্স্টদের ল্যাপটপে।

বিশ্বকাপের ‘লিভিং রুম’

নিজের ঘরের সোফায় বসে ফাইনাল দেখবেন? না বন্ধুদের সঙ্গে অন্য কোথাও? জার্মানির দ্বিতীয় ডিভিশনের একটি ক্লাব সমস্যার আরও ভাল প্রস্তাব দিয়েছিল ফুটবল প্রেমীদের। বাড়ির সোফা স্টেডিয়ামে নিয়ে আসুন আর জায়ান্ট স্ক্রিনে বসে ম্যাচ দেখুন শয়ে শয়ে ফুটবলপ্রেমীর সঙ্গে। যার নাম দেওয়া হয়েছে, বিশ্বকাপের লিভিং রুম। সাতশো ইঞ্চির স্ক্রিনে ম্যাচ দেখার এমন অভিনব আইডিয়া সঙ্গে সঙ্গে হিট। প্রায় সাড়ে সাতশো সোফা। কোনও এন্ট্রি ফিও নেই। বেজায় খুশি ফ্যানরাও। এর মধ্যে এক তরুণ জার্মান সমর্থক অবশ্য একটু গাঁইগুই করছিলেন বিয়ারের ক্যান পিছু ৪ ইউরো দাম নেওয়ায়। পাশ থেকে তাঁর প্রেমিকা বললেন, “বিশ্বকাপ শেষ হলে মাঠটা আগের অবস্থায় ফিরিয়ে আনতেও তো খরচ কম নয়!”

সুয়ারেজ বার্সেলোনায়

লিভারপুল ছাড়া চূড়ান্ত হয়ে গেল লুই সুয়ারেজের। ৭৫ মিলিয়ন পাউন্ডে উরুগুয়ের স্ট্রাইকারের বার্সেলোনায় যাওয়া নিয়ে জল্পনা কম ছিল না। শেষ পর্যন্ত শুক্রবার লিভারপুল তাঁর ক্লাব ছাড়ার ব্যাপারে নিশ্চিত করে। ব্রিটিশ মিডিয়ার খবর বার্সায় সুয়ারেজ নামবেন ৯ নম্বর জার্সিতে। তবে বিশ্বকাপে ‘কামড় কেলেঙ্কারি’র চার মাস ফুটবলের বাইরে থাকার শাস্তি পাওয়ায় সুয়ারেজকে ন্যু কাম্পে স্বাগত জানাতে পারবে না স্প্যানিশ ক্লাব। ইব্রাহিমোভিচ, ফাব্রেগাস, সাঞ্চেজ, নেইমারকে যে ভাবে বার্সায় হাজার হাজার সমর্থকের সামনে স্বাগত জানানো হয়েছে সুয়ারেজের ক্ষেত্রে সেটা হবে না বলে সমর্থকরা হতাশ।

রবেনের ‘পিনাটা’

বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর মেক্সিকোর কাছে খলনায়ক কে? উত্তরটা খুব সহজ আর্জেন রবেন। কমলা বাহিনীর সামনে পড়েই ব্রাজিল বিশ্বকাপে থেমে গিয়েছিল মেক্সিকোর অভিযান। গোটা ম্যাচে বেশ কয়েক বার ইচ্ছে করে ডাইভ দিয়েছিলেন রবেন। পেনাল্টির ডাইভটাও ছিল স্রেফ অভিনয়। এই অভিযোগই তুলেছিল মেক্সিকো। তবে বায়ার্ন মিউনিখ তারকা যাই বলুন না কেন মেক্সিকোর সমর্থকদের রাগ যাচ্ছে না। তাই রবেনের ‘পিনাটা’ তৈরি করেছেন তাঁরা। মেক্সিকোয় পিনাটাকে পেটানোই রীতি। তাই রবেনের উপর জমে থাকা রাগ তাঁর পুতুল বা পিনাটা পিটিয়ে প্রকাশ করার এমন সুযোগ হাতছাড়া করতে চায়নি মেক্সিকানরা।

বিশ্বের শেষ প্রান্তে

কনকনে ঠান্ডা বললেও কম বলা হয়। আশপাশে জনমানুষের চিহ্ন কোথায়! প্রতি দিন ২০ ঘণ্টা বিদ্যুৎ থাকে না। ইন্টারনেটও এতটাই ধীর গতিতে চলে যাতে কোনও রকমে সার্ফিংটুকুই সারা যায়। বলতে গেলে পৃথিবীর শেষ প্রান্তই। আন্টার্কটিক পেনিনসুলা। টিভিতে ম্যাচ দেখার তাই কোনও সম্ভাবনা নেই। ফাইনালও না। তাতে কী? সেখানকার রথেরা রিসার্চ স্টেশনও বিশ্বকাপের উত্তেজনায় রীতিমতো কাঁপছে। অগত্যা ভরসা রেডিও সম্প্রচার। ম্যাচ শুরু হলেই ঘন সবুজ সোফায় একসঙ্গে ম্যাচের উত্তেজনা ভাগ করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন রথেরা গবেষণা কেন্দ্রের কর্মীরা।

বিতর্কে বালোতেলি

বিশ্বকাপ থেকে তাঁর দল আগেই বিদায় নিয়েছে। কিন্তু তিনি প্রচারের আলোয়। আবার। তিনিমারিও বালোতেলি। এ বার ইন্সটাগ্রামে ইতালি ফুটবলের ‘ব্যাড বয়’-এর একটি ছবি পোস্ট করা নিয়ে বিতর্ক। ছবিতে ‘সুপার মারিও’ একটি শটগান হাতে তাক করে আছেন ক্যামেরার লেন্সের দিকে। ছবিটি পোস্ট করে বালোতেলি লিখেছেন, ‘যাঁরা আমায় পছন্দ করেন না তাঁদের সবার জন্য কিস’। কিন্তু পোস্ট করার কিছুক্ষণের মধ্যেই সোরগোল পড়ে যাওয়ায় তড়িঘড়ি ছবিটি উড়িয়ে দেন বালোতেলি। তাতেও অবশ্য বিতর্ক ধামাচাপা দেওয়া যায়নি।

বান্ধবী ইরিনা শায়েকের সঙ্গে রোনাল্ডো। ছবি: ফেসবুক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE