Advertisement
০২ মে ২০২৪
জল্পনা ওড়ালেন মেসি

ক্লাসিকোর আগে জিতেও চিন্তায় এনরিকে

চ্যাম্পিয়ন্স লিগেই বার্সেলোনা সেরে নিল এল ক্লাসিকোর প্রস্তুতি। রিয়াল মাদ্রিদকে আগাম সতর্কবার্তা পাঠিয়ে টানা পাঁচ ম্যাচ গোল করল মেসি-নেইমার জুটি। যার সৌজন্যে আয়াখসকে ৩-১ হারাল বার্সেলোনা।

গোল করে টিভি ক্যামেরার সামনে নেইমাররা।

গোল করে টিভি ক্যামেরার সামনে নেইমাররা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৪ ০৩:৩৩
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগেই বার্সেলোনা সেরে নিল এল ক্লাসিকোর প্রস্তুতি। রিয়াল মাদ্রিদকে আগাম সতর্কবার্তা পাঠিয়ে টানা পাঁচ ম্যাচ গোল করল মেসি-নেইমার জুটি। যার সৌজন্যে আয়াখসকে ৩-১ হারাল বার্সেলোনা।

ম্যাচের শুরুতেই মেসির পাসে বার্সাকে ১-০ এগিয়ে দেন নেইমার। বিরতির আগে এলএম টেন ব্যবধান বাড়ান। দ্বিতীয়ার্ধে আয়াখসের আনোয়ার এল গাজি ২-১ করলেও, অতিরিক্ত সময়ে সান্দ্রোর গোলে জয় নিশ্চিত করে লুই এনরিকের দল।

চ্যাম্পিয়ন্স লিগে বার্সা আবার জয়ের মেজাজে ফিরলেও, পুরো দলে যেন আগাম ক্লাসিকোর রেশ ছড়িয়ে পড়ল। মেসি নিজের পারফরম্যান্স নিয়ে কথা না বলে চিন্তিত ছিলেন রিয়াল ম্যাচ নিয়ে। বার্সার রাজপুত্র বলে দেন, “আমাদের আরও গোল করা উচিত ছিল আজ। অনেক সুযোগ নষ্ট করেছে দল। চেয়েছিলাম আরও বড় ব্যবধানে জিতে ক্লাসিকো প্রস্তুতি সারতে।” ফিট থাকলে পুরো সময় মাঠে না রেখে তাঁকে তুলে নেওয়া হয়েছে, এ রকম ঘটনা খুব কমই আছে। শোনা যাচ্ছে, ক্লাসিকোর কথা মাথায় রেখেই হয়তো আয়াখসের বিরুদ্ধে নব্বই মিনিটের আগেই তুলে নেওয়া হয় এলএম টেনকে। যে ঘটনার পরে কোচ লুই এনরিকে আর দলের আর্জেন্তিনীয় মহাতারকার মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে বলে বিতর্ক দেখা দিয়েছে স্প্যানিশ মিডিয়ায়। কিন্তু শনিবারের মহাম্যাচের আগে সব গুজব উড়িয়ে বার্সা মহাতারকা বলেন, “অনেক লেখাই দেখতে পাচ্ছি সংবাদমাধ্যমে। কিন্তু এনরিকে দলের কোচ। তিনি ঠিক করবেন কে কতক্ষণ খেলবে। এ নিয়ে আমার কোনও সমস্যা নেই।”

বার্সা রাইট ব্যাক দানি আলভেজের কাছে আবার কোনও খেতাব জয়ের থেকেও রিয়াল মাদ্রিদকে হারানো বেশি জরুরি। “এল ক্লাসিকোর মতো ম্যাচের মজাই আলাদা। প্রতি মরসুমের সূচি প্রকাশ হওয়ার পর ক্লাসিকোয় নামার অপেক্ষায় থাকি,” বলেন তিনি। সান্তিয়াগো বের্নাবাওতে শনিবার কী হবে, সেই প্রসঙ্গে আলভেজ যোগ করেন, “বলছি না আমরা ম্যাচটা জিতবই। তবে এটা নিশ্চয়ই বলব ম্যাচের মুহূর্তগুলো উপভোগ করার চেষ্টা করব। যারা বার্সায় খেলছে আর যারা বার্সায় খেলার স্বপ্ন দেখে তাদের মধ্যে পার্থক্য গড়ে দেয় এই ম্যাচগুলোই।” সঙ্গে তিনি যোগ করেন, “ব্রাজিলের বাহিয়ায় খেলার সময় থেকেই আমার ইচ্ছা ছিল এল ক্লাসিকোতে খেলব। আমার কাছে এমন একটা দলের সদস্য হওয়া খুব গর্বের ব্যাপার।”

শোনা যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি ক্লাসিকোর রণকৌশল নিয়ে দলের সঙ্গে ম্যারাথন আলোচনা করছেন বার্সার স্প্যানিশ কোচ। আলভেজের কথাতেও তার ইঙ্গিত পাওয়া গেল, “রিয়াল ম্যাচের পরিকল্পনা নিয়ে কোচ প্রতিদিনই বোঝাচ্ছেন। কোচের ভাবনার সঙ্গে খাপ খাইয়েও নিচ্ছি আমরা।” ক্লাসিকোতে কোচ হিসাবে অভিষেকের আগে এনরিকে আত্মবিশ্বাসী হলেও তার জন্য চিন্তার জায়গাও থাকছে। তিনি বলে দেন, “আজকের ম্যাচে টিমের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট। ঠিক করেছিলাম যদি আমরা শুরুতেই এগিয়ে যেতে পারি তবে মেসি, নেইমারকে তুলে নেব। কিন্তু এ দিন দু’গোল এগিয়ে গিয়েও যে ভাবে চেয়েছিলাম ঠিক সে ভাম্যাচটা শেষ করতে পারিনি আমরা। এটা শনিবার হলে কিন্তু মুশকিল আছে।”

ছবি: এএফপি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

messi el clasico football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE