Advertisement
২৭ এপ্রিল ২০২৪

টুকরো খবর

কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাব এ বার জীবনকৃতি সম্মান দিচ্ছে দুই পদ্মশ্রী—চুনী গোস্বামী এবং প্রদীপ বন্দ্যোপাধ্যায়কে। শুক্রবার সন্ধ্যায় রোটারি সদনে জীবদ্দশায় কিংবদন্তি দুই ফুটবলারের হাতে এক অনুষ্ঠানে তুলে দেওয়া হবে সম্মান। চুনী-পিকে ছাড়াও আরও একজন পদ্মশ্রী পুরস্কার নিতে আসছেন পুণে থেকে।

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৪ ০৪:১৭
Share: Save:

জীবনকৃতি সম্মান পাচ্ছেন চুনী-পিকে

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাব এ বার জীবনকৃতি সম্মান দিচ্ছে দুই পদ্মশ্রী—চুনী গোস্বামী এবং প্রদীপ বন্দ্যোপাধ্যায়কে। শুক্রবার সন্ধ্যায় রোটারি সদনে জীবদ্দশায় কিংবদন্তি দুই ফুটবলারের হাতে এক অনুষ্ঠানে তুলে দেওয়া হবে সম্মান। চুনী-পিকে ছাড়াও আরও একজন পদ্মশ্রী পুরস্কার নিতে আসছেন পুণে থেকে। বাংলার ক্রীড়া সাংবাদিকদের বিচারে এ বার বিলিয়ার্ডসের আট বারের বিশ্বচ্যাম্পিয়ন পঙ্কজ আডবাণী পাচ্ছেন দেশের সেরা ক্রীড়াবিদের সম্মান। ভারতীয় ফুটবলে অসামান্য অবদানের জন্য এ বার বাছা হয়েছে আই এম বিজয়নকে। কোচি থেকে পুরস্কার নিতে আসছেন কালো হরিণ। দেশের সেরা জুনিয়র ক্রীড়াবিদের সম্মান পাচ্ছেন ব্যাডমিন্টনে দেশের অন্যতম সেরা ঋতুপর্ণা দাশ। রাজ্য স্তরে সব বিভাগের সেরা ক্রীড়াবিদদেরও পুরস্কৃত করা হবে ওই অনুষ্ঠানে। সাংবাদিকদের বিচারে সেরা বিদেশি ফুটবলার নির্বাচিত হয়েছেন মোহনবাগানের ইচে। সেরা ভারতীয় ফুটবলার ইস্টবেঙ্গলের অর্ণব মণ্ডল। সেরা ক্রিকেটার হয়েছেন মহম্মদ শামি। অন্য খেলার সেরা নির্বাচিত হয়েছেন চন্দন বাউড়ি ও স্বপ্না বর্মন (অ্যাথলেটিক্স), সুকুরমণি ওঁরাও (বাস্কেটবল), দীপ্তায়ন ঘোষ (দাবা), প্রণতি দাশ (জিমন্যাস্টিক্স), চন্দন সিংহ (হকি), সুমতি আদিগিরি (কবাডি), অর্জুন দাশ (শুটিং), সায়নী ঘোষ (সাঁতার), সুতীর্থা মুখোপাধ্যায় (টেবল টেনিস), নীতিন কুমার সিংহ (টেনিস) এবং অনুশ্রী ঘোষ (ভলিবল)।

যুব মিটে জোড়া সোনা বাংলার

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

গোয়ায় অনুষ্ঠিত যুব অ্যাথলেটিক্স মিট থেকে জোড়া সোনা এল বাংলার ঘরে। বাংলার হয়ে ৪০০ মিটার ও ১৫০০ মিটারে সোনা আনলেন হুগলির চন্দন বাউড়ি এবং লিলি দাস। প্রতিযোগিতায় বাংলা শেষ করল দুটি সোনা, তিনটি রুপো এবং একটি ব্রোঞ্জ সংগ্রহ করে। গত বার এই প্রতিযোগিতায় বাংলা পেয়েছিল একটি সোনা, পাঁচটি রুপো এবং একটি ব্রোঞ্জ। নালিকুলের চন্দন সোনা ছাড়াও রুপো পেয়েছেন ২০০ মিটারে। বাংলার বাকি দুই রুপো জয়ী অ্যাথলিট হলেন দেবার্জুন মুর্মু (১১০ মিটার হার্ডলস) এবং তিয়াসা সমাদ্দার (৪০০ মিটার)। মহিলাদের ১০০০ মিটার রিলেতে ব্রোঞ্জ পেয়েছে বাংলা। দলে ছিলেন অঙ্কিতা দাস, লিলি দাস, তিয়াসা সমাদ্দার এবং কামারুন খাতুন।

জোড়া সোনা

গোয়ায় অনুষ্ঠিত যুব অ্যাথলেটিক্স মিট থেকে জোড়া সোনা এল বাংলার ঘরে। ৪০০ মিটার ও ১৫০০ মিটারে সোনা আনলেন হুগলির চন্দন বাউড়ি এবং লিলি দাস। প্রতিযোগিতায় বাংলা পেল দুটি সোনা, তিনটি রুপো এবং একটি ব্রোঞ্জ। নালিকুলের চন্দন সোনা ছাড়াও রুপো পেয়েছেন ২০০ মিটারে। বাংলার বাকি দুই রুপো জয়ী অ্যাথলিট হলেন দেবার্জুন মুর্মু (১১০ মিটার হার্ডলস) এবং তিয়াসা সমাদ্দার (৪০০ মিটার)। মহিলাদের ১০০০ মিটার রিলেতে ব্রোঞ্জ পেয়েছে বাংলা। দলে ছিলেন অঙ্কিতা দাস, লিলি দাস, তিয়াসা সমাদ্দার এবং কামারুন খাতুন।

ক্যাপ্টেন মালিঙ্গা

টি-টোয়েন্টি বিশ্বকাপে সফল নেতৃত্ব দেওয়ার পুরস্কার পেলেন লাসিথ মালিঙ্গা। দীনেশ চান্দিমলকে সরিয়ে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি ক্যাপ্টেন করা হল তাঁকে। গত বছর ২৩ বছর বয়সি চান্দিমলকে দায়িত্ব দেওয়ার পর তিনিই শ্রীলঙ্কার সব ফর্ম্যাটে কনিষ্ঠতম ক্যাপ্টেনের নজির গড়েছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনিই ক্যাপ্টেন ছিলেন। কিন্তু ফাইনাল সহ শেষ তিন ম্যাচে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করেন মালিঙ্গা। বাঁ হাতি লাহিরু থিরিমানাকে তিন ফর্ম্যাটেই সহকারী অধিনায়ক করা হয়েছে।

জিতল ছোট ইস্টবেঙ্গল

অনূর্ধ্ব-১৯ আই লিগের মূলপর্বে গোয়ার সেসাকে ৩-২ হারাল ইস্টবেঙ্গল। হাড্ডাহাড্ডি ম্যাচে দ্বিতীয়ার্ধে কলকাতার দলটির সৌমেন মজুমদার লাল কার্ড দেখায় প্রায় ৩৯ মিনিট দশ জনে খেলতে হয় তরুণ দে-র ছেলেদের। প্রথমার্ধে গোলশূন্য থাকার পর বিরতির পরে অরূপ রায়ের গোলে এগিয়ে গিয়েছিল লাল-হলুদের ছোটরা। কিন্তু দু’গোল করে এগিয়ে যায় গোয়ার দলটি। কিন্তু এরপরেই ম্যাচে ফেরে ইস্টবেঙ্গল। জিতেন মুর্মু এবং সোমনাথ নায়েকের গোলে জয় তুলে নেয় তারা।

স্বস্তিতে বার্সা

দু’মরসুম দলবদলের উপর নিষেধাজ্ঞা থেকে আপাতত মুক্তি পেল বার্সেলোনা। ফিফার নিয়ম ভাঙায় এই শাস্তির খাঁড়া ঝুলছিল স্প্যানিশ ক্লাবের উপর। একই সঙ্গে স্প্যানিশ ক্লাবকে তিন লক্ষ পাউন্ডেরও বেশি জরিমানা করেছিল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। বার্সা শাস্তির বিরুদ্ধে পাল্টা আবেদন করে ফিফায়। জবাবে ফিফা জানিয়েছে আপাতত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। বিষয়টি ফের খতিয়ে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE