Advertisement
২৬ এপ্রিল ২০২৪
মিশন অস্ট্রেলিয়া: সফরে আপাতত স্ত্রী-বান্ধবী নয়, নির্দেশ বোর্ডের

ডনের দেশে সতর্কতার সঙ্গে আগ্রাসন চান কোহলি

এক দিকে, অস্ট্রেলিয়ার মাটিতে যুদ্ধের আগাম হুঙ্কার। যেখানে প্রথম টেস্টের ভারত অধিনায়ক বিরাট কোহলি শুনিয়ে গেলেন, ব্র্যাডম্যানের দেশে ভারত এ বার নামবে সতর্কতার সঙ্গে আগ্রাসন নিয়ে। অন্য দিকে, অস্ট্রেলিয়ার মাটিতে যুদ্ধের আগে নতুন নির্দেশ। যা দিল ভারতীয় বোর্ড, দিল ক্রিকেটারদের অস্ট্রেলিয়া সফরে স্ত্রী ও বান্ধবীদের নিয়ে যাওয়া নিয়ে। প্রথম টেস্টে কোনও ক্রিকেটারের স্ত্রী বা বান্ধবী যেতে পারবেন না অস্ট্রেলিয়া। বাকি সফরে পারবেন কি না, এখনও নিশ্চিত নয়। শুক্রবার আরব সাগরের পারে বোর্ডের বার্ষিক অনুষ্ঠানকে কেন্দ্র করে এই দুই ঘটনা ঘটে থাকল।

অস্ট্রেলিয়া সফরের জন্য তৈরি কোহলি-শাস্ত্রী। মুম্বইয়ে সাংবাদিক সম্মেলন করলেন একসঙ্গে।

অস্ট্রেলিয়া সফরের জন্য তৈরি কোহলি-শাস্ত্রী। মুম্বইয়ে সাংবাদিক সম্মেলন করলেন একসঙ্গে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৪ ০৩:৪৪
Share: Save:

এক দিকে, অস্ট্রেলিয়ার মাটিতে যুদ্ধের আগাম হুঙ্কার। যেখানে প্রথম টেস্টের ভারত অধিনায়ক বিরাট কোহলি শুনিয়ে গেলেন, ব্র্যাডম্যানের দেশে ভারত এ বার নামবে সতর্কতার সঙ্গে আগ্রাসন নিয়ে। অন্য দিকে, অস্ট্রেলিয়ার মাটিতে যুদ্ধের আগে নতুন নির্দেশ। যা দিল ভারতীয় বোর্ড, দিল ক্রিকেটারদের অস্ট্রেলিয়া সফরে স্ত্রী ও বান্ধবীদের নিয়ে যাওয়া নিয়ে। প্রথম টেস্টে কোনও ক্রিকেটারের স্ত্রী বা বান্ধবী যেতে পারবেন না অস্ট্রেলিয়া। বাকি সফরে পারবেন কি না, এখনও নিশ্চিত নয়।

শুক্রবার আরব সাগরের পারে বোর্ডের বার্ষিক অনুষ্ঠানকে কেন্দ্র করে এই দুই ঘটনা ঘটে থাকল।

গত ইংল্যান্ড সফরে বিরাট কোহলির বান্ধবী অনুষ্কা শর্মার আচমকাই যাওয়া নিয়ে প্রচুর বিতর্ক হয়েছিল। তত্‌কালীন ভারতীয় টিমের ম্যানেজার সুনীল দেব দেশে ফিরে যা নিয়ে মিডিয়ায় তুমুল সমালোচনাও করেছিলেন। শোনা গেল, ক্রিকেটারদের নাকি বলা হয়েছে যে প্রথম টেস্টে মহেন্দ্র সিংহ ধোনি থাকবেন না। টিমে সিনিয়র সদস্য তেমন কেউ নেই। তাই শৃঙ্খলার কথা মাথায় রেখে নাকি প্রথম টেস্টে ক্রিকেটারদের স্ত্রী বা বান্ধবীদের যাওয়ার অনুমতি দিতে পারছে না বোর্ড! কিন্তু ধোনি দ্বিতীয় টেস্ট থেকে টিমে ফিরলে সম্ভব হবে কি না, সেটাও সুস্পষ্ট করে কিছু নাকি বলা হয়নি। বার্ষিক অনুষ্ঠানে উপস্থিত বোর্ডের ফিনান্স কমিটির সদস্য তথা সিএবি কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে মুম্বই থেকে ফোনে বললেন, “বিতর্ক এড়াতে এই নির্দেশ দেওয়া হল কি না বলতে পারব না। তবে ক্রিকেটাররা যে প্রথম টেস্টে স্ত্রী বা বান্ধবীদের নিয়ে যেতে পারছে না, এটা ঠিক।”

বিতর্কিত বোর্ড প্রেসিডেন্ট নারায়ণস্বামী শ্রীনিবাসন শুক্রবারের বোর্ড অনুষ্ঠানে ছিলেন না। শনিবার সকালে তাঁর ব্যবসা-সংক্রান্ত কিছু কাজকর্ম থাকায়। কিন্তু ভারতীয় ক্রিকেট প্রশাসনের সবচেয়ে আলোচ্য ব্যক্তিত্ব এ দিন না থাকলেও শোনা গেল, অনুষ্ঠানের আবহের ঔজ্জ্বল্য কমেনি। কারণ বর্তমান ভারত অধিনায়কের আগ্রাসী মনোভাব।

উলুনগাব্বায় প্রথম টেস্টের পরেই সিরিজের বাকি তিন টেস্টে নেতৃত্বের ব্যাটন তিনি দলের আসল ক্যাপ্টেন ধোনির হাতে তুলে দেবেন, এমনটাই কথা আছে। তবে ডনের দেশে টিম ইন্ডিয়া-র ২০১৪-১৫ সিরিজের চরিত্রটা ঠিক কেমন হবে তার দিশা দলের অস্ট্রেলিয়া রওনা হওয়ার ঘণ্টা কয়েক আগে দিয়ে গেলেন স্ট্যান্ড-বাই ক্যাপ্টেন বিরাট কোহলি। “এ বার ওখানে টেস্ট সিরিজটা ভারত খেলবে সতর্কতার সঙ্গে আগ্রাসন নিয়ে। আমাদের প্রথম চেষ্টা হবে ইতিবাচক মনোভাব নিয়ে আক্রমণাত্মক ক্রিকেট খেলা। তবে চোখ-কান খোলা রেখে। অসতর্ক হয়ে নয়। আর সেভাবে খেলতে খেলতে যখনই সুযোগ আসবে ম্যাচে নিজেদের কর্তৃত্ব কায়েম করার, সেটা কিছুতেই খোয়ানো চলবে না। যাতে সেখান থেকে বাকি ম্যাচটা আমাদেরই শাসনে থাকে,” শুক্রবার মুম্বইয়ে প্রাক-সফর সাংবাদিক সম্মেলনে বলে দিলেন বিরাট। এখানেই না থেমে তাঁর আরও সংযোজন, “অস্ট্রেলিয়ায় অতীতে আমাদের কী রেজাল্ট হয়েছে ভেবে কুঁকড়ে না থেকে ওদের চোখে চোখ রেখে খেলাটাই ভাল। তাতে এ বারও যদি আমাদের ভাল কিছু না হয়, তা হলেও অন্তত ওরা বুঝতে পারবে, মাঠে ওদের জন্য একটা কঠিন প্রতিপক্ষ অপেক্ষা করছে।”

ভিড়ে-ভিড়াক্কার মিডিয়ার সামনে তখন মঞ্চে বিরাটের পাশের চেয়ারেই ভারতীয় দলের টিম ডিরেক্টর রবি শাস্ত্রী। বিরাটের ক্যাপ্টেন্সিকে প্রশংসা করে শাস্ত্রী বলে দেন, “বিরাট হয়তো এই প্রথম টেস্টে ক্যাপ্টেন্সি করবে। কিন্তু আমি আপনাদের আশ্বস্ত করতে পারি, ব্রিসবেনে এমন এক নতুন ভারত অধিনায়ককে দেখবেন, যাকে মাঠে মনে হবে, এ ছেলে অলরেডি কুড়ি-পঁচিশটা টেস্টে ক্যাপ্টেন্সি করে ফেলেছে!”

গাব্বায় ক্যাপ্টেন কোহলিকে কেমন দেখাবে সেটা সময়ই বলবে, তবে এ দিন প্রেসের সামনে তাঁকে স্বভাবসিদ্ধ মাচো-ই দেখিয়েছে। বলে দিয়েছেন, “অস্ট্রেলিয়াকে এ বার ওদের মাঠে হারানোর আত্মবিশ্বাস আর তার জন্য নিজেদের যে রকম কঠিন চরিত্র দেখানো দরকার, সেটাও এই দলের প্রত্যেকের ভেতর আছে। এই টিমের প্রতিটা ছেলে কিন্তু আক্রমণাত্মক মানসিকতার!” ছাব্বিশের তারুণ্যের জোশ আরও বলে দিচ্ছে, “টেস্টে ভাল করার জন্য ভীষণ দরকার একটা নির্দিষ্ট কম্বিনেশন। কেবল এগারো জন বাছলেই চলবে না। তাদের মনে আস্থা জাগাতে হবে যে, তার জায়গা রিজার্ভ বেঞ্চের কারও কেড়ে নেওয়ার ভয় নেই। তবেই সেই ক্রিকেটার মন খুলে নিজের খেলাটা খেলতে পারবে। যা তার সেরাটাও বের করে আনবে। আমরা কখনই এমন একটা মাইন্ডসেট নিয়ে অস্ট্রেলিয়ায় পা রাখছি না যে, চলো ওখানে মাঠে দেখি কী ঘটে! ”

মুদগল কমিটির রিপোর্ট-উত্তর ভারতীয় ক্রিকেট পরিমণ্ডলের কোনও প্রভাব অস্ট্রেলিয়া সফরে টিমের উপর পড়ার সম্ভাবনা আছে কি না, প্রশ্ন উঠলে বিরাটের সাফ জবাব, “আমরা আগামী ছ’মাস কেবল ত্রিকেট খেলাটা নিয়ে কথা বলতেই পছন্দ করব। আপনাদের আশ্বস্ত করতে পারি যে, আমাদের ফোকাসটা পুরোপুরি খেলা আর ওখানে আমরা কী পেতে চাই, এই দুটো ব্যাপারেই থাকবে। মাঠের বাইরের কোনও কিছুতেই আমাদের এই ফোকাসকে নষ্ট হতে দেব না।”

অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের ঠিক আগে এ রকম একটা কঠিন টেস্ট সিরিজ আর ত্রিদেশীয় ওয়ান ডে টুর্নামেন্ট ভারতীয় ক্রিকেটারদের ক্লান্ত করে দিতে পারে কি না জানতে চাইলে কোহলির উত্তর, “আরে, এটা বরং শাপে বর হবে। বিশ্বকাপের সময় আর ওখানকার উইকেট দেখে চমকে ওঠার ভয় থাকবে না। তার আগেই ভারতীয়রা অস্ট্রেলিয়ার পিচ-পরিবেশ নিয়ে ওয়াকিবহাল হয়ে থাকবে।”

ছবি: পিটিআই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE