Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ওয়ালশের পরামর্শ

নেটে আরও খাটুক ইশান্ত

এত বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ইশান্ত শর্মা। তবু তাঁর বোলিং দেখে কোর্টনি ওয়ালশের মনে হচ্ছে, নেটে আরও সময় কাটানো উচিত দিল্লির পেসারের। উচিত, ভুলত্রুটি সব শুধরে ধারাবাহিকতায় ফেরা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৫ ০৪:২৭
Share: Save:

এত বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ইশান্ত শর্মা। তবু তাঁর বোলিং দেখে কোর্টনি ওয়ালশের মনে হচ্ছে, নেটে আরও সময় কাটানো উচিত দিল্লির পেসারের। উচিত, ভুলত্রুটি সব শুধরে ধারাবাহিকতায় ফেরা।

এক অনুষ্ঠানে ভারতীয় পেসারদের নিয়ে জিজ্ঞেস করা হয় ৫২ বছরের জামাইকান কিংবদন্তিকে। সে প্রসঙ্গে ওয়ালশ বলেছেন, ‘‘উমেশকে বেশি দেখিনি, তাই ওকে নিয়ে কিছু বলতে পারব না। কিন্তু আমার মনে হয় নেটে আরও বেশি খাটলে ইশান্তের উন্নতি হবে। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ পর্যায়ের ধারাবাহিকতা খুব জরুরি।’’ সঙ্গে তাঁর সংযোজন, ‘‘ম্যাচ খেলতে খেলতে ভেবে নিলাম যে এখানেই যা ভুল শুধরনোর শুধরে নেব, সেটা হয় না। বোলারকে বুঝতে হবে যে, কোন নির্দিষ্ট জায়গায় তার উন্নতি দরকার। সেটা নেটে আয়ত্ত করলে তার পরেই ম্যাচে করে দেখানো সম্ভব।’’ ইশান্ত-সহ বর্তমান পেসারদের জন্য ওয়ালশের পরামর্শ, গতি বাড়াও আর ছোট ছোট স্পেলে বল করো। ‘‘পেস খুব সহজাত একটা ব্যাপার। ভাল হাইট আর মজবুত শরীর না হলে সেটা করা সম্ভব নয়। ম্যালকম মার্শাল অবশ্য ব্যতিক্রম ছিল। আর পেসারদের দরকার দুর্দান্ত ফিটনেস। টেস্ট ম্যাচে পেসারের আদর্শ স্পেল হওয়া উচিত পাঁচ থেকে ছয় ওভার,’’ মন্তব্য ওয়ালশের। টেস্ট ইতিহাসে যাঁর উইকেট-সংখ্যা পেসারদের মধ্যে একমাত্র গ্লেন ম্যাকগ্রার (৫৬৩) পরে। সতেরো বছরের আন্তর্জাতিক জীবনে ৫১৯ টেস্ট উইকেট এবং ২২৭ ওয়ান ডে উইকেট নিয়েছেন ওয়ালশ।

আধুনিক আন্তর্জাতিক পেসারদের মধ্যে কে তাঁর ফেভারিট, সেই প্রশ্নের উত্তরে ওয়ালশ জানিয়েছেন, ডেল স্টেইন, জেমস অ্যান্ডারসন এবং মিচেল জনসনকে পছন্দ তাঁর। নিজের দেশের জাতীয় দলের সেরা পেসার কে? ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ টিম জামাইকা তাল্লাওয়াহজের বোলিং মেন্টর ওয়ালশের জবাব, ‘‘আমাদের দেশে অনেক তরুণ পেসার তৈরি হচ্ছে। সিনিয়র টিমে জেরোম টেলর এখন সবচেয়ে ভাল। ওর সময় খুব ভাল যাচ্ছিল না, কিন্তু জেরোমের প্রতিভা আছে। এখন ওর বোলিংয়ে অনেক উন্নতি হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE