Advertisement
২৭ এপ্রিল ২০২৪

পাঁচ বোলারের সঙ্গে বদল চাই ব্যাটসম্যানদের মানসিকতায়

সাউদাম্পটনে ২৬৬ রানে টেস্ট হারার পর বৃহস্পতিবার মহেন্দ্র সিংহ ধোনিকে বলতে শুনলাম, পরের টেস্টে চার বোলারে খেলবে কি না, ভেবে দেখবে। শুধু চার বোলারে খেলা নয়, আরও কয়েকটা বিষয়ে ভেবে দেখতে হবে অধিনায়ককে।

অসহায় আত্মসমর্পণের পরে একাকী। বৃহস্পতিবার রোজ বোলে ভারত অধিনায়ক। ছবি: এপি

অসহায় আত্মসমর্পণের পরে একাকী। বৃহস্পতিবার রোজ বোলে ভারত অধিনায়ক। ছবি: এপি

দীপ দাশগুপ্ত
শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৪ ০৩:১৮
Share: Save:

সাউদাম্পটনে ২৬৬ রানে টেস্ট হারার পর বৃহস্পতিবার মহেন্দ্র সিংহ ধোনিকে বলতে শুনলাম, পরের টেস্টে চার বোলারে খেলবে কি না, ভেবে দেখবে। শুধু চার বোলারে খেলা নয়, আরও কয়েকটা বিষয়ে ভেবে দেখতে হবে অধিনায়ককে।

পাঁচ টেস্টের সিরিজ এখন ১-১। অর্থাৎ সিরিজ এখন যে কোনও দল জিততে পারে। ইংল্যান্ডের কাজ যেমন জয়ের ছন্দ বজায় রাখা, তেমনই ভারতের কাজ সেই ছন্দটা ফিরিয়ে আনা। তুলনামুলকভাবে ভারতের কাজটা এখন বেশি কঠিন। কারণ, তাদের অনেকগুলো ভুল শুধরে নিয়ে ফের লড়াইয়ে নামতে হবে। এমন একটা সময়ে ছ’দিন বিশ্রাম পাওয়াটা বড় সুবিধা। ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ টেস্টের আগে সেটাই পাচ্ছে ধোনিরা। এই সময়ের মধ্যে ভুলগুলো শুধরে নেওয়াই ওদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

তৃতীয় টেস্টের শেষ দিন যে ভাবে লাঞ্চের আগেই মাত্র ৬৬ রানে ভারতের ছ’টা উইকেট পড়ে গেল, যে ভাবে রোহিত, ধোনি ও জাডেজা একের পর এক আউট হয়ে ফিরে গেল, তাতে এটা পরিষ্কার যে, ভারতীয় ব্যাটিং খুব একটা ভাল অবস্থায় নেই। শেষ দিন যে লড়াইটা করা উচিত ছিল ব্যাটসম্যানদের, তার অর্ধেকটাও পারল না ভারতের ব্যাটসম্যানরা। এই জায়গাটাতেই প্রথম মেরামত হওয়া দরকার। শিখর ধবনের ট্রিগার মুভমেন্টের সমস্যাটা তো ছিলই, এ ছাড়াও ও অযথা বেশি অফসাইডে শট খেলছে। এই ক’দিনে ওকে এই সমস্যাগুলো মেটাতেই হবে। না পারলে গৌতম গম্ভীরকে সুযোগ দিয়ে দেখা যেতে পারে। আমাদের ব্যাটসম্যানদের সবচেয়ে বড় সমস্যাটা হল, ওরা সেট হয়েও লম্বা ইনিংস খেলতে পারছে না। ফলে বড় পার্টনারশিপ হচ্ছে না। এটাও একটা শোধরানোর বিষয়। ওদের মানসিকতায় বদল আনা দরকার।

ধোনি যদি শেষ পর্যন্ত পাঁচ বোলারেই খেলে, তা হলে অশ্বিনকে নিতেই হবে, এ কথা এখনই বলছি না। ওল্ড ট্র্যাফোর্ডের উইকেট দেখে তা বলা সম্ভব। সাউদাম্পটনের মতো উইকেট ওখানেও থাকলে অশ্বিন দলে আসতেই পারে। কিন্তু ওখানকার উইকেটে যদি বলের নড়াচড়া বেশি হয়, তা হলে স্টুয়ার্ট বিনিকে দলে ফেরানো উচিত। সেক্ষেত্রে ওকে ছ’নম্বরে ব্যাট করতে পাঠাতে হবে। ধোনি আসুক সাতে আর জাডেজা আটে। অশ্বিন আসুক বা বিনি, রোহিতকেই বসতে হবে।

আর একটা বড় চিন্তার বিষয় হয়ে উঠছে স্লিপ ফিল্ডিং। রাহুল দ্রাবিড় অবসর নেওয়ার পর থেকে স্লিপে ক্যাচ পড়ার ঘটনার সংখ্যা বোধহয় পঁচিশের আশেপাশে। দলের মধ্যে থেকে নির্দিষ্ট স্লিপ ফিল্ডার বেছে নিয়ে তাদের তৈরি করা উচিত। ছটফটে ছেলেদের চেয়ে যারা শান্ত ধীরস্থির হয়, তারা স্লিপে সাধারণত বেশি সফল হয়। রাহুল, লক্ষ্মণ, গাওস্কররা এর সবচেয়ে ভাল উদাহরণ। এখনকার ভারতীয় দলে রাহানে, পূজারা, মুরলী বিজয়রা এ রকমই। ওদের বেছে নিয়ে আলাদা করে স্লিপ ফিল্ডিংয়ের তালিম দেওয়া দরকার।

পেস বোলারদের মধ্যে সবচেয়ে হতাশ করছে মহম্মদ শামি। ওর বোলিংয়ে সেই ছন্দ খুঁজে পাওয়া যাচ্ছে না। অথচ এই সিরিজের আগে ও-ই ছিল ভারতের এক নম্বর বোলার। তার উপর ও আবার নিজের বোলিংয়ে নানা রকম পরীক্ষা চালানোর চেষ্টা করছে। কিন্তু ওকে এখন একটা নির্দিষ্ট জায়গায় সমানে বল রেখে যেতে হবে। আরও শৃঙ্খলাবদ্ধ বোলিং করতে হবে শামিকে। ছন্দ হারিয়ে ফেললে জাহির খান নেটে প্রচুর বল করত। যত বেশি বল করবে, তত তাড়াতাড়ি ছন্দে ফিরতে পারবে, এটাই মূল কথা।

ছ’টা দিনে এ সবের কতগুলো মেটানো যাবে, কে জানে।

স্কোর

ইংল্যান্ড

প্রথম ইনিংস ৫৬৯-৭ ডি.।

ভারত

প্রথম ইনিংস ৩৩০।

ইংল্যান্ড

দ্বিতীয় ইনিংস ২০৫-৪।

ভারত

দ্বিতীয় ইনিংস (আগের দিন ১১২-৪)

রাহানে ন.আ. ৫২

রোহিত ক বাটলার বো অ্যান্ডারসন ৬

ধোনি ক বাটলার বো অ্যান্ডারসন ৬

জাডেজা বো আলি ১৫

ভুবনেশ্বর ক অ্যান্ডারসন বো আলি ০

শামি বো আলি ০

পঙ্কজ বো আলি ৯।

অতিরিক্ত ১১।

মোট ১৭৮ (৬৬.৪ ওভারে)।

পতন ২৬, ২৯, ৮০, ৮৯, ১১২, ১২০, ১৫২, ১৫২, ১৫৪, ১৭৮।

বোলিং: অ্যান্ডারসন ১৪-৫-২৪-২, ব্রড ১৩-৬-২২-০, ওকস ১১-৩-২৩-০,

আলি ২০.৪-৪-৬৭-৬, জর্ডান ৫-০-২২-০, রুট ২-০-৫-১, ব্যালান্স ১-০-৫-০।

অ্যান্ডারসনের বিরুদ্ধে ‘প্রমাণ’ দেবে ভারত

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

বাইশ গজের যুদ্ধে আত্মসমর্পণ করলেও আজ, শুক্রবার মাঠের বাইরের যুদ্ধে ইংল্যান্ডের বিরুদ্ধে তারা ভাল জায়গায় থাকবে বলে মনে করছে ভারতীয় শিবির। যে যুদ্ধে তাদের একমাত্র প্রতিদ্বন্দ্বীর নাম জিমি অ্যান্ডারসন। অ্যান্ডারসনের বিরুদ্ধে আইসিসি-র কাছে তারা মোক্ষম প্রমাণ দিতে পারবে বলে ধারণা ভারতীয় শিবিরের। জাডেজা বনাম অ্যান্ডারসন মামলায় আজ অ্যান্ডারসনের শুনানি। ভারতীয় শিবিরের খবর, অ্যান্ডারসনের বিরুদ্ধে ‘ভিডিও এভিডেন্স’ হাতে পেয়ে গিয়েছেন ধোনিরা। প্রসঙ্গত, ট্রেন্টব্রিজ টেস্টে ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন অ্যান্ডারসন এবং জাডেজা। জাডেজাকে যে জন্য ইতিমধ্যেই জরিমানা করেছে আইসিসি। দোষী প্রমাণিত হলে দুটো থেকে চারটে টেস্ট সাসপেন্ড হতে পারেন অ্যান্ডারসন।

চোট, ফিরে আসছেন ঋদ্ধি

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

দেশে ফিরে আসছেন ঋদ্ধিমান সাহা। ইংল্যান্ডে একটিও ম্যাচে না নামলেও প্র্যাকটিসে নেমে চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে গেলেন বাংলার এই উইকেটকিপার-ব্যাটসম্যান। বৃহস্পতিবার রাতে ভারতীয় বোর্ড সচিব সঞ্জয় পটেল জানান, “চোটের জন্য ঋদ্ধিমানের এই সিরিজের বাকি দু’টি টেস্টে খেলার সম্ভাবনা নেই।” তবে কোথায় চোট পেয়েছেন তিনি, তা কতটা গুরুতর, এই ব্যাপারে কিছু জানাতে পারেননি বোর্ড সচিব। তাঁর জায়গায় নমন ওঝাকে পাঠানো হচ্ছে ইংল্যান্ডে। অস্ট্রেলিয়ায় ভারতীয় ‘এ’ দলের হয়ে চার দিনের ম্যাচের সিরিজে একটি ডাবল সেঞ্চুরি ও দু’টি সেঞ্চুরি করেন নমন। সেই কারণেই ঋদ্ধির জায়গায় তাঁকে নেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

deep dasgupta india-england test series cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE