Advertisement
১১ মে ২০২৪

ফেড কাপে সিলমোহর

এএফসি-র চাপে শেষ পর্যন্ত ফেডারেশন কাপ ফিরিয়ে আনতে বাধ্য হল এআইএফএফ। শুক্রবার দিল্লিতে ফেডারেশনের কার্যকরী কমিটির সভায় ফেড কাপ চালু রাখার সিদ্ধান্ত নেন কর্তারা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৫ ০৩:১৯
Share: Save:

এএফসি-র চাপে শেষ পর্যন্ত ফেডারেশন কাপ ফিরিয়ে আনতে বাধ্য হল এআইএফএফ। শুক্রবার দিল্লিতে ফেডারেশনের কার্যকরী কমিটির সভায় ফেড কাপ চালু রাখার সিদ্ধান্ত নেন কর্তারা। কারণ, এএফসি থেকে এ দিন স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, এএফসি কাপে খেলার ছাড়পত্র পেতে প্রতিটা ক্লাবকে কুড়িটা করে ম্যাচ খেলতেই হবে। আই লিগ যেহেতু ন’দলের টুর্নামেন্টে এসে দাঁড়িয়েছে, তাই অগত্যা ফেড কাপ বন্ধ না করার সিদ্ধান্তই নিতে হল কর্তাদের।

আই লিগের সিইও সুনন্দ দিল্লি থেকে ফোনে বললেন, ‘‘পরে বছর মে মাসে ফেড কাপ করার কথা ভাবা হচ্ছে। নক আউট টুর্নামেন্ট হলেও হোম-অ্যাওয়ে ভিত্তিতে খেলা হবে। সামনের আই লিগের প্রথম আট দল নিয়ে ফেড কাপে কোয়ার্টার ফাইনাল হবে। তার থেকে চারটে সেমিফাইনাল যাবে। তার পর ফাইনাল।’’

খবরে খুশি দেশের ফুটবলমহল। মোহনবাগান কোচ সঞ্জয় সেন বললেন, ‘‘ফেড কাপ বন্ধ করাটাই মূখার্মি ছিল। এ রকম টুর্নামেন্ট বন্ধ হওয়া মানে ভারতীয় ফুটবলেরই ক্ষতি।’’ ইস্টবেঙ্গল কোচ বিশ্বজিৎ ভট্টাচার্য আবার অন্য প্রশ্ন তুললেন। ‘‘ফিফার নিয়মেই কোনও দেশের সর্বোচ্চ লিগে প্রত্যেক ক্লাবের কুড়িটা করে ম্যাচ খেলার কথা। নয়তো সেই লিগই বৈধ হয় না।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘ফেড কাপ হচ্ছে, খুবই ভাল কথা। তবেই নিয়মানুযায়ী কুড়িটা করে ম্যাচ খেলা হবে আই লিগ দলগুলোর। নয়তো ফিফার আর্থিক সাহায্যও পুরো পাওয়ার কথা নয় ফেডারেশনের। তবে কি ফেড কাপকেই এআইএফএফ কর্তারা আই লিগের অংশ বলে দেখাবেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE