Advertisement
২৭ এপ্রিল ২০২৪

বিতর্কের চারশো মিটার দূরে থাকতে চান সুয়ারেজ

ফুটবল মাঠে তাঁর শেষ ফ্রেম ছিল ইতালির জিওর্জিও চিয়েলিনির ঘাড়ে কামড়! সেই কাপ কামড়-কাণ্ডে চার মাস নির্বাসন কাটিয়ে পেশাদার ফুটবলে শনিবার আবার মাঠে নামছেন লুই সুয়ারেজ। তাও আবার বিশ্ব ফুটবলের ক্লাসিক ম্যাচে। রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা লড়াইয়ে।

কাল ক্লাসিকোয় নামার আগে চনমনে বার্সা বাহিনী। ছবি: টুইটার

কাল ক্লাসিকোয় নামার আগে চনমনে বার্সা বাহিনী। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৪ ০৩:০৫
Share: Save:

ফুটবল মাঠে তাঁর শেষ ফ্রেম ছিল ইতালির জিওর্জিও চিয়েলিনির ঘাড়ে কামড়!

সেই কাপ কামড়-কাণ্ডে চার মাস নির্বাসন কাটিয়ে পেশাদার ফুটবলে শনিবার আবার মাঠে নামছেন লুই সুয়ারেজ।

তাও আবার বিশ্ব ফুটবলের ক্লাসিক ম্যাচে। রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা লড়াইয়ে।

সরকারি ভাবে মাঠে ফেরার আটচল্লিশ আগে সুয়ারেজের দাবি, বিতর্ক থেকে চারশো মিটার দূরে থাকবেন তিনি। কিন্তু আবার সুয়ারেজ-প্রসঙ্গেই বিতর্কিত মন্তব্য করে বসেছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের সহকারী কোচের মন্তব্যে মাঠের বাইরেই আগাম বাজল এল ক্লাসিকোর ঘণ্টা।

এ দিন সাংবাদিক সম্মেলনে জিদানকে জিজ্ঞেস করা হয়, সুয়ারেজকে সই করাল না কেন রিয়াল? যার উত্তরে ফরাসি কিংবদন্তি বলে দেন, “সুয়ারেজ এমন এক ফুটবলার যাকে আমাদের টিমে লাগত না। যদি কোনও ফুটবলারকে রিয়াল সই করাতে চায় তা হলে তার জন্য সব রকম ভাবেই ঝাঁপায় আমাদের ক্লাব। কিন্তু সুয়ারেজ নিয়ে আমাদের কোনও আগ্রহ ছিল না।”

কিন্তু যে দলে বেঞ্জিমা ছাড়া আর কোনও ভাল সেন্টার ফরোয়ার্ড নেই, তাদের সুয়ারেজে আগ্রহ নেই কেন? জিদানের উত্তর, “সুয়ারেজের খেলার স্টাইলের সঙ্গে আমাদের টিমের মিল নেই। ওকে নিয়ে লিভারপুলের সঙ্গে কোনও কথা হয়নি আমাদের।”

শোনা যাচ্ছে, শনিবার এল ক্লাসিকোয় বার্সেলোনার প্রথম দলেই থাকতে চলেছেন ‘এল পিস্তলেরো’। আর স্প্যানিশ লিগে বিতর্কিত চরিত্রের অভিষেকের আগে প্রহর গুনছে গোটা ফুটবলবিশ্ব। যারা দেখতে আগ্রহী, সুয়ারেজের প্রত্যাবর্তনের ধরন কী রকম হবে। বিতর্কে জড়িয়ে, না গোল করে?

যদিও সুয়ারেজের দাবি, এ বার বিশ্বফুটবল তাঁর এক নতুন রূপ দেখতে পাবে। “আমি ভয় পেয়েছিলাম বিশ্বকাপের ঘটনার পরে বার্সেলোনার মতো এক হেভিওয়েট ক্লাব আমায় সই করানোর আগ্রহ দেখাবে কিনা। কিন্তু যখন আমার এজেন্ট বলল বার্সেলোনা সই করানোর জন্য রাজি হয়ে গিয়েছে, আবেগে কান্নায় ভেঙে পড়েছিলাম।”

এল ক্লাসিকোর আগে সুয়ারেজের দল আবার ফুরফুরে মেজাজে রয়েছে। এ দিন মেসি-নেইমার-সুয়ারেজ সহ গোটা বার্সা দল নিয়ে অনুশীলন চালান কোচ লুই এনরিকে। নেইমারকে কোলে তোলা থেকে পিকের সঙ্গে ঠাট্টা— সব কিছুই ছিল সেই অনুশীলনে।

সুয়ারেজের সঙ্গে জুটি বাঁধতে আর অপেক্ষা করতে পারছেন না মেসি-ও। এলএম টেন বলে দিয়েছেন, “সুয়ারেজের প্রত্যাবর্তনের অপেক্ষায় আছি। মুখিয়ে আছি ওর সঙ্গে খেলার জন্য, কারণ ও নামলে দল আরও শক্তিশালী হবে।” মেসি আরও যোগ করেন, “সুয়ারেজ খুব বড় মাপের স্ট্রাইকার, যে অনেক গোল করতে পারে। আমি ওর পাশে খেলতে পারব ভেবে খুব খুশি, কারণ এই কয়েক মাস খেলতে না পারায় খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছে সুয়ারেজ।”

মেসির সঙ্গে একমত কোচ এনরিকেও। “অনুশীলনে সুয়ারেজকে দেখেই বোঝা যায় ও এমন এক জন ফুটবলার যে দলকে সাহায্য করতে পারবে। ওর মধ্যে দারুণ চেষ্টা আছে। গোলের জন্য সব সময় চেষ্টা করে। আশা করি ও ভালই খেলবে বার্সায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE