Advertisement
০৫ মে ২০২৪

বিশ্বকাপের টুকিটাকি

গ্যারি উইলসন (৮০), কেভিন ও’ব্রায়েন (৫০) আর ‘আইরিশ লাক’ বিশ্বকাপের শেষ আটের স্বপ্ন দেখাচ্ছে আয়ারল্যান্ডকে। বুধবার ব্রিসবেনে যার সৌজন্যে সংযুক্ত আরব আমিরশাহিকে দু’উইকেটে হারাল আইরিশরা।

অবিশ্বাস্য সেই ‘বোল্ড’।

অবিশ্বাস্য সেই ‘বোল্ড’।

শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩৬
Share: Save:

আয়ারল্যান্ড জিতল

গ্যারি উইলসন (৮০), কেভিন ও’ব্রায়েন (৫০) আর ‘আইরিশ লাক’ বিশ্বকাপের শেষ আটের স্বপ্ন দেখাচ্ছে আয়ারল্যান্ডকে। বুধবার ব্রিসবেনে যার সৌজন্যে সংযুক্ত আরব আমিরশাহিকে দু’উইকেটে হারাল আইরিশরা। শাইমান আনোয়ারের (১০৬) সেঞ্চুরি আর আমজাদ জাভেদের (৪২) সঙ্গে সপ্তম উইকেটে বিশ্বকাপের রেকর্ড ১০৭ পার্টনারশিপ আমিরশাহিকে এক সময় ১৩১-৬ থেকে ২৭৮-৯ পৌঁছে দেয়। জবাবে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড ওপেনার এড জয়েস বোল্ড হন আমজাদের বলে। বল অফ স্টাম্পে লাগার পর এলইডি লাইট জ্বলে ওঠে বেল নড়ে যায়। কিন্তু অদ্ভুত ভাবে ফের দুটো বেলই স্টাম্পে এসে বসে যায়। বেঁচে যান জয়েস (৩৭)। অবশ্য তার খুব একটা সুবিধা তুলতে পারেননি তিনি। শেষ পর্যন্ত চার বল বাকি থাকতেই জিতে যান আইরিশরা। ওয়েস্ট ইন্ডিজের পর এ দিনের জয় যাঁদের কোয়ার্টার ফাইনালের দিকে আরও এক ধাপ এগিয়ে দিল।

ইসিবির নয়া প্রস্তাব

আগামী বিশ্বকাপে ওয়ান ডে পঞ্চাশের বদলে চল্লিশ ওভারের হবে? টেস্ট ম্যাচ পাঁচ দিনের জায়গায় হবে চার দিনের? ইংলিশ কাউন্টির চেয়ারম্যান আর ইংরেজ ক্রিকেট বোর্ড এ রকমই প্রস্তাব দিয়েছে আইসিসিকে। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা যদি তা মেনে নেয় ওয়ান ডে, টেস্টের ভোল পাল্টে যেতে পারে। ঘরোয়া আর আন্তর্জাতিক ম্যাচে বদল আনা নিয়ে ইসিবি আর কাউন্টি ক্রিকেটের কর্তাদের মধ্যে আলোচনার পরই এই প্রস্তাব দেওয়া হয়। টেস্ট চার দিনের হলে ৩০ বছরেরও বেশি চলে আসা ঐতিহ্যে প্রথম কোপ পড়বে। একটি ক্রিকেট ওয়েবসাইট জানাচ্ছে, প্রস্তাবে ইসিবির নতুন চেয়ারম্যান জাইলস ক্লার্ককে প্রস্তাব কার্যকর করার জন্য আইসিসিকে প্রভাবিত করার পরামর্শও দেওয়া হয়েছে। আইসিসি অবশ্য এই নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি।

নতুন কবচের দিকে ক্লার্করা

‘মাসুরি’ যদি আর মাস তিন-চার মাস আগে এই নতুন নকশার ব্যাটিং-হেলমেট বাজারে ছাড়ত! তা হলে হয়তো বাউন্সারের মারণ-চোটে অকালে প্রাণ হারাতে হত না ফিলিপ হিউজকে! বাস্তব বলছে, ডেভিড ওয়ার্নার বা অ্যারন ফিঞ্চকে হঠাৎ নতুন হেলমেটে মাঠে নামতে দেখলে অবাক হওয়ার নেই। ক্রিকেট অস্ট্রেলিয়া-র যা পরিকল্পনা, তাতে খুব তাড়াতাড়ি নতুন শিরোস্ত্রাণ দেখা যেতে পারে।

গত বছরের নভেম্বরে ব্যাট করতে গিয়ে হিউজের মৃত্যুর পরেই হেলমেটের নকশা পাল্টানো নিয়ে শোরগোল উঠেছে ক্রিকেটবিশ্বে। পেসার শন অ্যাবটের বাউন্সার হিউজের কানের পিছনের ঘাড়ের অংশে আঘাতের পরে অতিরিক্ত রক্তক্ষরণই অস্ট্রেলীয় ওপেনারের মৃত্যুর কারণ হিসাবে উঠে এসেছিল। নতুন নকশার হেলমেটে তাই ঘাড়ের সুরক্ষার ব্যাপারটাতেই বিশেষ নজর দেওয়া হয়েছে। ঘাড়ের দু’পাশে নেমে এসেছে শক্ত প্লাস্টিক আর ফোম দিয়ে তৈরি আবরণ। নকশাটা অনেকটা মৌমাছির চাকের মতো। তৈরি করেছে ব্রিটিশ সংস্থা মাসুরি। ক্রিকেট অস্ট্রেলিয়া-র হাই পারফরম্যান্স চিফ প্যাট হাওয়ার্ড জানিয়েছেন, ইতিমধ্যেই অস্ট্রেলীয় প্লেয়ারদের মধ্যে নতুন হেলমেট নিয়ে আগ্রহ তুঙ্গে। তবে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে। নতুন নকশার হেলমেটের স্ট্যান্ডার্ড রক্ষার ব্যাপারে আইসিসি যাতে ব্রিটিশ স্ট্যান্ডার্ড ইনস্টিটিউটের নিয়ম সরকারি ভাবে চালু করে সে ব্যাপারে অস্ট্রেলীয় বোর্ড আলোচনা চালাচ্ছে বলেও জানান হাওয়ার্ড। তবে ঠিক কবে থেকে মাইকেল ক্লার্কের দল নতুন হেলমেট ব্যবহার করবে সেটা এখনও স্পষ্ট নয়। হাওয়ার্ড স্পষ্ট কিছু জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

world cup 2015
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE