Advertisement
২৭ এপ্রিল ২০২৪

মন্দির প্রাঙ্গনেও এ বার শ্রীনি-যুদ্ধে আদিত্য

চারিত্রিক ও নীতিগত ভাবে শত প্রভেদ থাকলেও এই একটা ব্যাপারে দু’জনের প্রভূত মিল। মহাগুরুত্বপূর্ণ বোর্ড বৈঠক বা আদালতে শুনানির আগে মাঝেমধ্যেই নারায়ণস্বামী শ্রীনিবাসনকে দেখা যায়, কোনও না কোনও মন্দিরে চলে যেতে। বোর্ডের শেষ ওয়ার্কিং কমিটি বৈঠকের আগেও কেরলের রাজা রাজেশ্বর মন্দিরে দেখা গিয়েছে শ্রীনিবাসনকে। আদিত্য বর্মাকে আবার রাজা রাজেশ্বর মন্দিরে নয়, শনিবার সন্ধেয় পাওয়া গেল দক্ষিণেশ্বরে।

শনিবার দক্ষিণেশ্বর মন্দিরে পুজো দিয়ে সপরিবার আদিত্য বর্মা।

শনিবার দক্ষিণেশ্বর মন্দিরে পুজো দিয়ে সপরিবার আদিত্য বর্মা।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৪ ০২:০৯
Share: Save:

চারিত্রিক ও নীতিগত ভাবে শত প্রভেদ থাকলেও এই একটা ব্যাপারে দু’জনের প্রভূত মিল।

মহাগুরুত্বপূর্ণ বোর্ড বৈঠক বা আদালতে শুনানির আগে মাঝেমধ্যেই নারায়ণস্বামী শ্রীনিবাসনকে দেখা যায়, কোনও না কোনও মন্দিরে চলে যেতে। বোর্ডের শেষ ওয়ার্কিং কমিটি বৈঠকের আগেও কেরলের রাজা রাজেশ্বর মন্দিরে দেখা গিয়েছে শ্রীনিবাসনকে।

আদিত্য বর্মাকে আবার রাজা রাজেশ্বর মন্দিরে নয়, শনিবার সন্ধেয় পাওয়া গেল দক্ষিণেশ্বরে। দেবী-দর্শনের সঙ্গে যেখানে তিনি পুজো দিয়ে এলেন। বোর্ড কর্তাদের ‘শুভবুদ্ধি’ দেওয়ার প্রার্থনা করে এলেন আরাধ্য দেবীর কাছে। আগামী সোমবার তো নারায়ণস্বামী শ্রীনিবাসনের শুধু নয়, আদিত্য বর্মারও ভাগ্য নির্ধারণ করে দেবে।

রাজা রাজেশ্বরের পাল্টা তা হলে দক্ষিণেশ্বর?

“শ্রীনির সঙ্গে আমার প্রার্থনাকে গুলোবেন না, প্লিজ। কেউ কেউ মন্দিরে যায় নিজের পাপের প্রায়শ্চিত্ত করতে। আর আমি যাই ক্রিকেট থেকে পাপীরা যাতে দূরে থাকে, সেটা বলতে,” শনিবার সন্ধেয় মন্দির চত্ত্বরে দাঁড়িয়ে বলছিলেন বিহার ক্রিকেট সংস্থার সচিব। যে আদিত্যকে দেখে বোঝা যাবে না, আপাতত যুদ্ধে পরিষ্কার অ্যাডভান্টেজ শ্রীনিবাসন। বরং একটা ফোন এল আর মুহূর্তে উল্লসিত, “সুন্দর রামন আদালতে হলফনামা জমা করেছে। বলেছে ও কল-লিস্ট জমা দেবে। কিন্তু কেউ নিজের ফোন থেকে বুকিদের ফোন করে নাকি!”

ঘটনা হল, শ্রীনিও ইতিমধ্যে সুপ্রিম কোর্টে একটা হলফনামা পেশ করেছেন। বলেছেন, মুদগল কমিশনের রিপোর্টে তাঁর বিরুদ্ধে যখন কিছু পাওয়া যায়নি, তখন তাঁকে প্রেসিডেন্ট পদে পুনর্বহাল করা হোক। যে ‘মুভ’-কে শ্রীনি শিবির শুধু ভাল-ই বলছে না, অপ্রত্যাশিতও বলছে। বলা হচ্ছে, বোর্ড নির্বাচন নিয়ে ধোঁয়াশাটাও এ বার কাটবে। কারণ, হলফনামা পেশ করা মানে, সুপ্রিম কোর্টকে সোমবার কিছু একটা বলতে হবে তাঁর প্রেসিডেন্ট পদে বসা নিয়ে। তাই আদিত্য যতই পাল্টা হিসেবে বলুন যে, শ্রীনি গত বছর সেপ্টেম্বর মাসে একই আবেদন সুপ্রিম কোর্টে করে হেরেছিলেন আর এ বারও হারবেন, শ্রীনি-শিবির তাতে বিন্দুমাত্র পাত্তা দিচ্ছে না। বরং বলা হচ্ছে, সোমবার আদালতকে যদি শ্রীনির আবেদন খারিজ করতেও হয়, বলতে হবে কেন খারিজ হল। কারণ, আদালত বলেছিল তদন্তের স্বার্থে বোর্ড প্রেসিডেন্টের চেয়ার থেকে সরে দাঁড়াতে হবে শ্রীনিকে। এ বার সেই রিপোর্ট জমা পড়েছে। সমস্ত জায়গায় প্রচারিত হয়েছে। আর দেখা গিয়েছে, শ্রীনির বিরুদ্ধে প্রায় কিছুই নেই।


শ্রীনিবাসনের চেনা ছবি।

সোমবার আদালতে তাঁর আইনজীবীদের পক্ষ থেকে কী পেশ করা হবে বলছিলেন আদিত্য। প্রথমত, গোপন রিপোর্টে যে সব নাম আছে তা প্রকাশ্যে আনার অনুরোধ করা হবে। দ্বিতীয়ত, অতীতে পিজি থমাস বনাম ইউনিয়ন অব ইন্ডিয়া মামলায় সুপ্রিম কোর্টের রায়কে উদাহরণ হিসেবে ব্যবহার করা। আদিত্যর দাবি, সেই রায়ে বলা হয়েছিল যদি কোনও সংস্থার প্রধানের বিরুদ্ধে চার্জশিট থাকে, তা হলে তিনি সংশ্লিষ্ট সংস্থার প্রধান থাকতে পারবেন না। দ্বিতীয় বক্তব্যকে ভিত্তিহীন ঠেকছে শ্রীনি-ঘনিষ্ঠদের কারও কারও। বলা হচ্ছে, একে তো শ্রীনির বিরুদ্ধে কোনও চার্জশিট নেই। তার উপর অতীতের কোনও রায়ের ভিত্তিতে সুপ্রিম কোর্ট একই রায় দেবে, কে বলল? তা হলে তো বম্বে হাইকোর্টের সদ্য প্রদেয় রায়ের ভিত্তিতে আদিত্যর ব্যাপারটাও দেখা হতে পারে। যেখানে বলা হয়েছিল, শ্রীনির বিরুদ্ধে লড়ার কোনও এক্তিয়ারই আদিত্যর নেই! উল্টে শোনানো হল, ইদানীং শ্রীনি নাকি অত্যন্ত প্ল্যানড ভাবে এগোচ্ছেন। প্রেসিডেন্ট পদে পুনর্বহালের আবেদন তার প্রমাণ। বর্তমান নয়, শ্রীনি এখন নাকি ভবিষ্যত্‌ কর্মপন্থা নিয়েও ভাবছেন। যার মধ্যে আদিত্যও আছেন। ইতিমধ্যেই শ্রীনি সদস্যদের বলেছেন, আদিত্যর টাকাপয়সার উত্‌স কী, জানতে। যা শুনে ক্ষিপ্ত বিহার সংস্থার সচিব আবার পাল্টা বললেন, “লিখে দেবেন যে নিজের পৈতৃক সম্পত্তি বিক্রি করে মামলাটা চালাচ্ছি। সম্পত্তি বিক্রি করে চল্লিশ লক্ষ টাকা পেয়েছি। আদালতকে বলব, বোর্ডকে বলতে ওটা দিতে!”

রাজা রাজেশ্বর বনাম দক্ষিণেশ্বর তা হলে চূড়ান্ত যুদ্ধের আগের কী দাঁড়াল? থাক। সোমবারের সুপ্রিম কোর্ট তো ওটাও বলে দেবে!

ছবি: শঙ্কর নাগ দাস ও ফাইল চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE