Advertisement
১১ মে ২০২৪
ফুটছেন রুমেনিগে থেকে রবেন

মিউনিখে এসো রিয়াল, নরক দেখিয়ে দেব

প্রথম পর্বে ১-০ জয়। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের দিকে এক পা বাড়িয়েই রেখেছে রিয়াল মাদ্রিদ। কিন্তু তাতে কী? দ্বিতীয় পর্বে রিয়াল ফুটবলারদের জীবন ‘নরক’ করে দেবে বায়ার্ন মিউনিখ, হুঙ্কার দিয়ে রাখলেন বায়ার্ন চিফ এগজিকিউটিভ কার্ল হেইঞ্জ রুমেনিগে।

হারের রাতে গুয়ার্দিওলার  ছেলেদের তাতালেন রুমেনিগে। ছবি: গেটি ইমেজেস।

হারের রাতে গুয়ার্দিওলার ছেলেদের তাতালেন রুমেনিগে। ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৪ ০৩:১৫
Share: Save:

প্রথম পর্বে ১-০ জয়। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের দিকে এক পা বাড়িয়েই রেখেছে রিয়াল মাদ্রিদ। কিন্তু তাতে কী? দ্বিতীয় পর্বে রিয়াল ফুটবলারদের জীবন ‘নরক’ করে দেবে বায়ার্ন মিউনিখ, হুঙ্কার দিয়ে রাখলেন বায়ার্ন চিফ এগজিকিউটিভ কার্ল হেইঞ্জ রুমেনিগে।

বের্নাবাওয়ে হারের স্বাদ পেলেও, বায়ার্নের মাঠেই এখন ম্যাচের ভাগ্য। দ্বিতীয় পর্বে বায়ার্নের বারো নম্বর ফুটবলারের নাম ‘আলিয়াঞ্জ এরিনা’। অর্থাৎ লাম-মুলারদের ঘরের মাঠ। যার ক্ষমতা আছে বায়ার্নকে ফাইনালে পৌঁছে দেওয়ার। যে প্রসঙ্গে রুমেনিগে বলেন, “বায়ার্নের একটা ব্যাপার আছে। ওরা ঘরের মাঠে খেললে বিপক্ষ ভাবে তারা নরকে এসেছে।”

রুমেনিগের এমন হুঙ্কার বায়ার্নের কাছে নতুন নয়। চ্যাম্পিয়ন্স লিগের অ্যাওয়ে ম্যাচের পরে নৈশভোজে দলকে মনোবল যোগাতে বিখ্যাত তিনি। কিন্তু বুধবার রাতে রুমেনিগের আক্রমণাত্মক ‘পেপ টক’ এক নতুন মাত্রা নেয়। বায়ার্ন ফুটবলারদের উদ্দেশ্যে রুমেনিগে বলে দিয়েছেন, “আজকের ম্যাচ হারাটা ভাল হল না। কিন্তু দুঃখ পাওয়ার কিছুই নেই। মঙ্গলবার তোমাদের পাশে থাকব আমি আর সত্তর হাজার সমর্থক। মঙ্গলবার তোমরা এই হারের যোগ্য জবাব দেবে।”

বুধবার রিয়াল জিতলেও মাদ্রিদের ক্লাব কর্তাদের মুখ দেখে রুমেনিগের ধারণা হয়েছে যে, ম্যাচের ফল নিয়ে তাঁরা খুশি নন। কারণ তাঁরা জানেন, ফাইনালে উঠতে হলে আলিয়াঞ্জ এরিনা নামক বাধা টপকাতে হবে। “আমি গ্যালারিতে বসেছিলাম। ওঠার সময় রিয়াল মাদ্রিদ কর্তাদের মুখগুলো লক্ষ্য করলাম। ওঁরা কিন্তু খুশি ছিলেন না। কারণ ওঁরা জানেন, মিউনিখ অপেক্ষা করছে রিয়ালের জন্য।”

সবিস্তার দেখতে ক্লিক করুন...

বায়ার্ন তারকা আর্জেন রবেন আবার মনে করছেন, বুধবার বায়ার্ন হারলেও পুরো নব্বই মিনিট তাঁদের টিমই দাপট দেখিয়েছে। সঙ্গে আবার রিয়ালের বিরুদ্ধে তীব্র তোপ দেগে প্রাক্তন রিয়াল তারকা আরও বলেন, রোনাল্ডো-বেলদের থেকে আরও আক্রমণাত্মক খেলা আশা করেছিলেন তিনি। “আমি রিয়ালের থেকে আরও ভাল ফুটবল আশা করেছিলাম। ভেবেছিলাম ঘরের মাঠে আক্রমণের ঝড় তুলবে রোনাল্ডো-বেলরা। কিন্তু দেখলাম ওরা রক্ষণাত্মক হয়ে অপেক্ষা করছিল আমরা কখন আক্রমণ করি,” বলেন রবেন। বায়ার্ন কোচ পেপ গুয়ার্দিওলা কী বলছেন টিমের হারের পর? “আজকের ম্যাচের পরে আমি আরও আশাবাদী। খুব ভাল খেলেছে বায়ার্ন। রক্ষণ থেকে আক্রমণ, সব কিছুই ভাল ছিল । ওরা তো প্রতি-আক্রমণের জন্যই অপেক্ষা করছিল।” বায়ার্ন যখন দ্বিতীয় পর্বে ম্যাচের রং পাল্টানোর ব্যাপারে আশাবাদী, রিয়াল কিন্তু সতর্ক। আলিয়াঞ্জ এরিনায় ১-০ স্কোর নিয়ে গেলেও, লিসবনে ফাইনাল খেলতে হলে আরও নব্বই মিনিট খুব ভাল খেলতে হবে বলে জানালেন রিয়ালের কোচ কার্লো আন্সেলোত্তি। তার উপর আবার বুধবার চোট পেয়ে দ্বিতীয় পর্বে অনিশ্চিত রিয়াল ডিফেন্ডার পেপে। “দ্বিতীয় পর্বে মিউনিখে গিয়ে খেলা খুবই কঠিন হবে। পরের পর্বেও আজকের মতো মন দিয়ে খেলতে হবে।” ফুটবলারদের কাছ থেকে কী চান, তা সাংবাদিক সম্মেলনেই বলে দিয়েছেন আন্সেলোত্তি। রোনাল্ডোদের আগাম তাতিয়ে দিতে বলেছেন, “আগামী মঙ্গলবার আত্মত্যাগ, সাহস, দক্ষতা আর চরিত্র দেখাতে হবে আমাদের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

champions league
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE