Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ছবিতে নেত্রী, চোখের জলে ভাসল শপথ

দলনেত্রীর প্রতি আনুগত্যের প্রমাণ রেখেছেন আগেই। বিপদ-আপদে বিশ্বস্ত সহযোদ্ধার মতো অতীতে তাঁর পাশেও দাঁড়িয়েছেন বহু বার। কিন্তু এ বার আবেগ সামলাতে পারলেন না। তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে গিয়ে সোমবার কেঁদেই ফেললেন ও পনিরসেলভাম। একই রকম আবেগে ভেঙে পড়লেন বাকি তিরিশ মন্ত্রীও। ঘটনার সাক্ষী থাকলেন জয়ললিতাও।

তামিলনাড়ু মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানে। ছবি: পিটিআই

তামিলনাড়ু মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানে। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৪ ০২:৪৮
Share: Save:

দলনেত্রীর প্রতি আনুগত্যের প্রমাণ রেখেছেন আগেই। বিপদ-আপদে বিশ্বস্ত সহযোদ্ধার মতো অতীতে তাঁর পাশেও দাঁড়িয়েছেন বহু বার। কিন্তু এ বার আবেগ সামলাতে পারলেন না। তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে গিয়ে সোমবার কেঁদেই ফেললেন ও পনিরসেলভাম। একই রকম আবেগে ভেঙে পড়লেন বাকি তিরিশ মন্ত্রীও। ঘটনার সাক্ষী থাকলেন জয়ললিতাও। তবে সশরীর নয়, ছবিতে। অনুষ্ঠানে দলনেত্রীর ছবি নিজেই এনেছিলেন পনিরসেলভাম। আর জামিনের আর্জি নিয়ে জয়ললিতা এ দিনই দ্বারস্থ হন কর্নাটক হাইকোর্টের।

তেরো বছর আগেও এক বার একই রকম পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী হয়েছিলেন তেষট্টি বছর বয়সি এই বিশ্বস্ত নেতা। কিন্তু এ বার যে পনিরসেলভামের দায়িত্ব আরও বেশি, মনে করছেন তাঁরই ঘনিষ্ঠ মহলের একাংশ। রবিবার এডিএমকে পরিষদীয় দলনেতা নির্বাচিত হয়েছেন তিনি। আগে ছিলেন রাজ্যের অর্থ ও পূর্ত দফতরের দায়িত্বে। মুখ্যমন্ত্রী হওয়ার পাশাপাশি ধরে রাখলেন আগের দায়িত্বও। রাজভবন সূত্রে জানা গিয়েছে, মন্ত্রিসভার কোনও সদস্যেরই দফতর বদল হয়নি।

জয়ললিতা জেলে যাওয়ায় চূড়ান্ত সন্ধিক্ষণে রাজ্য রাজনীতি। এডিএমকে-র ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠছে। তবু আম্মাকে সামনে রেখেই এগোতে চাইছে দল। জয়ললিতার ছবি নিয়ে এ দিনের শপথগ্রহণে সেই ইঙ্গিতই মিলল।

এ দিকে প্রশাসন সূত্রের খবর, জয়ললিতা দোষী সাব্যস্ত হওয়ার পরে শনিবার থেকে এখনও পর্যন্ত ১৬ জন আত্মঘাতী হয়েছেন। কিছু জন গায়ে আগুন দিয়ে, কিছু গলায় দড়ি দিয়ে। সোমবারই হাসপাতালে মৃত্যু হয়েছে পঁয়ষট্টি বছরের এক এডিএমকে কর্মীর। অভিযোগ, কেরোসিন ঢেলে গায়ে আগুন দিয়েছিলেন তিনি। তিরুপ্পুরে দ্বাদশ শ্রেণির দুই পড়ুয়াও অগ্নিদগ্ধ হয়ে মারা গিয়েছে বলে জানিয়েছে পুলিশ। চলন্ত বাসের সামনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন এক জন।

সোমবার ছিল জয়ললিতার জেল হাজতে তৃতীয় দিন। জেল সূত্রের খবর, “স্বাভাবিকই ছিলেন সারা দিন। দুধ-ফল, পাউরুটি ইত্যাদি খেয়েছেন। কেউ তাঁর সঙ্গে দেখা করতে আসেননি আজ। নিজেও সম্ভবত কারও সঙ্গে দেখা করতে চাননি।”

অন্য দিকে, অবিলম্বে জামিনের আর্জি জানিয়ে কর্নাটক হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন জয়ললিতা। চ্যালেঞ্জ জানিয়েছেন বেঙ্গালুরুর বিশেষ আদালতের রায়কেও। জয়ললিতা তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ খারিজ করেছেন আগেই। এডিএমকে সূত্রের খবর, এ বার তাঁর হয়ে আদালতে সওয়াল করতে পারেন সুপ্রিম কোর্টের আইনজীবী রাম জেঠমলানী। সোমবার থেকেই দশেরার ছুটি শুরু হয়েছে হাইকোর্টে। চলবে ৬ অক্টোবর পর্যন্ত। আদালত সূত্রের খবর, আজ মঙ্গলবার অবকাশকালীন বেঞ্চে এই আবেদন তোলা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE