Advertisement
১৯ মে ২০২৪

জম্মুতে পাকড়াও বিএসএফ জওয়ানও

কলকাতায় পাক চর ধরা পড়ার সময়েই চরচক্রের বিরুদ্ধে অভিযানে নামল দিল্লি পুলিশও। জাতীয় নিরাপত্তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করার অভিযোগে বিএসএফের এক হেড কনস্টেবল ও এক সন্দেহভাজন পাক চরকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৫ ০৩:০৩
Share: Save:

কলকাতায় পাক চর ধরা পড়ার সময়েই চরচক্রের বিরুদ্ধে অভিযানে নামল দিল্লি পুলিশও। জাতীয় নিরাপত্তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করার অভিযোগে বিএসএফের এক হেড কনস্টেবল ও এক সন্দেহভাজন পাক চরকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা। কলকাতায় ধৃত পাক চরদের মতো এই চক্রের সদস্যদের মধ্যেও আত্মীয়তা রয়েছে।

দিল্লি পুলিশের যুগ্ম কমিশনার রবীন্দ্র যাদব জানিয়েছেন, ধৃত পাক চর কাফাইতুল্লা খান ওরফে মাস্টার রাজা পুঞ্চের রাজৌরির বাসিন্দা। বছর চুয়াল্লিশের কাফাইতুল্লা সেখানে একটি স্কুলের সহ-গ্রন্থাগারিক। পুলিশের দাবি, ২০১৩ সালে কাফাইতুল্লা পাকিস্তানে যান। তখনই টাকার লোভ দেখিয়ে তাঁকে হাত করে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। কাফাইতুল্লার আত্মীয় বিএসএফের হেড কনস্টেবল আব্দুল রশিদ। তিনি রাজৌরিতেই বিএসএফের গোয়েন্দা দফতরে কাজ করতেন। টাকার লোভ দেখিয়ে তাঁকে চর চক্রে সামিল করেন কাফাইতুল্লা। রশিদের মাধ্যমে রাজৌরিতে ভারতীয় বাহিনীর বিভিন্ন গোপন তথ্য সংগ্রহ করতেন তিনি। পরে ই-মেল, হোয়াটসঅ্যাপ ও ভাইবারের মাধ্যমে তা পাকিস্তানে পাঠাতেন।

গত বৃহস্পতিবার জম্মু থেকে ভোপালে যাওয়ার ট্রেনে ওঠেন কাফাইতুল্লা। ট্রেন দিল্লিতে পৌঁছলে তাঁকে গ্রেফতার করে পুলিশ। গোয়েন্দাদের দাবি, তাঁর কাছ থেকে কিছু গোপন নথি উদ্ধার করা হয়েছে। কাফাইতুল্লাকে জেরা করে আব্দুল রশিদের খোঁজ পাওয়া যায়। কাফাইতুল্লাকে জম্মু নিয়ে যায় পুলিশ। তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে রশিদের বাড়িতে হানা দিয়ে বেশ কিছু গোপন নথি পাওয়া যায়। গ্রেফতার হন রশিদও। ধৃতদের বিরুদ্ধে ফৌজদারি দণ্ডবিধি ও অফিসিয়াল সিক্রেটস আইনে মামলা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE