Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টাকা কমলেও এক গুচ্ছ নয়া প্রকল্প পাচ্ছে গ্রাম

বাজেট বরাদ্দ কমলেও গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে একগুচ্ছ নতুন প্রকল্প ঘোষণা করল কেন্দ্র। গ্রামের গরিবের জন্য যে টাকা আজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি, তা গত বছর ইউপিএ সরকারের বাজেট বরাদ্দের মাত্র এক-চতুর্থাংশ। গ্রামীণ উন্নয়ন খাতে বরাদ্দ কমেছে প্রায় ৯২,৩৯৮ কোটি টাকা। সম্প্রতি প্রকাশিত রঙ্গনাথন কমিটির রিপোর্টে দাবি করা হয়েছে, দেশে দারিদ্রসীমার নীচে মানুষের সংখ্যা বেড়েছে। কিন্তু বিপিএল-দের জন্য বিশেষ চিন্তার ছাপ নেই জেটলির বাজেটে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০১৪ ০৩:৪০
Share: Save:

বাজেট বরাদ্দ কমলেও গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে একগুচ্ছ নতুন প্রকল্প ঘোষণা করল কেন্দ্র। গ্রামের গরিবের জন্য যে টাকা আজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি, তা গত বছর ইউপিএ সরকারের বাজেট বরাদ্দের মাত্র এক-চতুর্থাংশ। গ্রামীণ উন্নয়ন খাতে বরাদ্দ কমেছে প্রায় ৯২,৩৯ কোটি টাকা। সম্প্রতি প্রকাশিত রঙ্গনাথন কমিটির রিপোর্টে দাবি করা হয়েছে, দেশে দারিদ্রসীমার নীচে মানুষের সংখ্যা বেড়েছে। কিন্তু বিপিএল-দের জন্য বিশেষ চিন্তার ছাপ নেই জেটলির বাজেটে।

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম পানীয় জল এবং শৌচব্যবস্থার জন্য মোট ১৬,৬৬০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন। জেটলি সেখানে পানীয় জলের জন্য ৩৬০০ কোটি টাকা বরাদ্দ করেছেন। গ্রামে বাড়ি তৈরির বরাদ্দ প্রায় অর্ধেক হয়ে দাঁড়িয়েছে ৮ হাজার কোটি টাকা।

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা শুরু করেছিলেন বিজেপি-র প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। সেখানেও কমেছে বরাদ্দ। এ বছর এই খাতে বরাদ্দ করা হয়েছে ১৪,৩৮৯ কোটি টাকা, যা গত বারের বরাদ্দ ২১,৭০০ কোটি টাকার চেয়ে অনেকটাই কম।

একশো দিন কাজের প্রকল্পে বরাদ্দ কত টাকা, তা স্পষ্ট জানাননি অর্থমন্ত্রী। গত বছর বরাদ্দ ছিল ৩৩ হাজার কোটি টাকা। এ বছর জেটলি শুধু বলেছেন, ওই প্রকল্পটি আরও ফলপ্রসূ করতে হবে। গ্রামীণ স্বাস্থ্য মিশন খাতেও ঠিক কত বরাদ্দ, তা স্পষ্ট নয়। গত বাজেটে ২১,২৩৯ কোটি টাকা বরাদ্দ হয়েছিল। এ বছর জেটলি শুধু এটুকুই জানিয়েছেন, ১৫টি মডেল গ্রামীণ স্বাস্থ্য গবেষণা কেন্দ্র তৈরি করা হবে।

তবে গ্রামের উন্নয়নের জন্য কয়েকটি নতুন প্রকল্পের সূচনা করল মোদী সরকার। গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে সমন্বয় আনার লক্ষ্যে ‘শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় রুরবান মিশন’ শুরু করছে সরকার। গুজরাত মডেলের অনুসরণে গ্রামেও মিলবে নগর জীবনের সুযোগ-সুবিধে। তার সঙ্গে থাকবে দক্ষতা তৈরি এবং রোজগার বাড়ানোর সুযোগ। সেই সঙ্গে শুরু হল ‘দীনদয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা’, যা গ্রামীণ এলাকায় বিদ্যুৎ সংযোগ ও বণ্টনের উন্নতি করবে। দিনে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা এই প্রকল্পের লক্ষ্য। এর জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নতুন জলবিভাজিকা প্রকল্প ‘নীরাঞ্চল’ খাতে বরাদ্দ হয়েছে ২১৪২ কোটি টাকা।

মহিলাদের রোজগার প্রকল্প ‘আজীবিকা’ আরও ১০০টি জেলায় প্রসারিত হবে। এর অধীনে মেয়েরা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। গ্রামের যুবকদের শিল্পোদ্যোগ শুরু করার জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে একটি বিশেষ প্রকল্পে, যার নাম ‘স্টার্ট আপ ভিলেজ আঁতেপ্রেনিয়রশিপ প্রোগ্রাম।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

newproject villages budget
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE