Advertisement
১১ মে ২০২৪
সদস্য বাড়াতে দৌড়

বিজেপি বাড়াল মেয়াদ, অ্যাপে ভরসা কংগ্রেসের

বিজেপির সদস্য তালিকায় অনেক জল, অভিযোগ তুলছে কংগ্রেস। তাতে আমল না দিয়েই সদস্য সংগ্রহ অভিযান আরও এক মাস বাড়ালেন অমিত শাহ। দেখাদেখি কংগ্রেসও এখন তেড়েফুঁড়ে ময়দানে নেমেছে সদস্য বাড়াতে। চিনের কমিউনিস্ট পার্টিকে ছাপিয়ে সদস্য-সংখ্যায় বিশ্বের সব থেকে বড় দল হওয়ার অঘোষিত খেতাব নিয়েও সন্তুষ্ট থাকতে চাইছেন না নরেন্দ্র মোদী ও অমিত শাহ।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৫ ০৩:৩০
Share: Save:

বিজেপির সদস্য তালিকায় অনেক জল, অভিযোগ তুলছে কংগ্রেস। তাতে আমল না দিয়েই সদস্য সংগ্রহ অভিযান আরও এক মাস বাড়ালেন অমিত শাহ। দেখাদেখি কংগ্রেসও এখন তেড়েফুঁড়ে ময়দানে নেমেছে সদস্য বাড়াতে।

চিনের কমিউনিস্ট পার্টিকে ছাপিয়ে সদস্য-সংখ্যায় বিশ্বের সব থেকে বড় দল হওয়ার অঘোষিত খেতাব নিয়েও সন্তুষ্ট থাকতে চাইছেন না নরেন্দ্র মোদী ও অমিত শাহ। তাঁদের মতে, গত লোকসভা নির্বাচনে ১৭ কোটির বেশি মানুষ বিজেপিকে ভোট দিয়েছেন। অন্তত সেই লক্ষ্য তাড়া করা উচিত দলের। সে কারণে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে বিজেপি সভাপতি অভিযানের সিদ্ধান্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। আগের ঘোষণা অনুযায়ী আজই ছিল দলের ‘সদস্যতা অভিযান’-এর শেষ দিন। সিদ্ধান্ত হয়েছে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত তা চলবে। বিজেপির দেওয়া টোল-ফ্রি নম্বরে মিস্ড-কল দিলেই শর্তসাপেক্ষে সদস্য হওয়া যাবে কেন্দ্রের শাসক দলের।

কংগ্রেস এত দিন গর্ব করত, তারাই দেশের সব থেকে পুরনো ও বৃহত্তম রাজনৈতিক দল। এ বারের লোকসভা নির্বাচনে আসনের হিসেবে দলের ভরাডুবি হলেও ১০ কোটির বেশি ভোট পেয়েছে তারা। সদস্য-সংখ্যার বহর নিয়ে বিজেপির দাবি যে তাদের সইবে না, সেটা স্বাভাবিক। দলের ওয়ার্কিং কমিটির সদস্য শাকিল আহমেদ আজ বলেন, “কোনও জাতীয় দলের সদস্য সংগ্রহের অভিযান এমন হাস্যকর হতে পারে, জানা ছিল না। গাঁ-গঞ্জে বিজেপিকে লোকে এখন ভারতীয় মিস্ড-কল পার্টি বলছে।” শাকিল দৃষ্টান্ত দেন, কী ভাবে কংগ্রেসের নেতাদের মোবাইলে বিজেপি থেকে ‘অটো-জেনারেটেড টেলি-কল’ আসছে। এমনকী, সেই ফোন কেটে দিলেও পর ক্ষণেই টেক্সট মেসেজ আসছে, বিজেপিতে আপনাকে স্বাগত। বিহারের এক কংগ্রেস নেতা বলেন, “পটনায় বসে আছি, অথচ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাসের গলায় ফোন আসছে, বিজেপির সদস্য হওয়ার জন্য!”

বিজেপির অভিযানকে হাস্যকর বলে কটাক্ষ করলেও নিজেদের সদস্য বাড়ানোর চেষ্টা নিয়ে হাসাহাসি কম হচ্ছে না কংগ্রেসেও। এত দিন তিন ভাবে সদস্য হওয়া যায় কংগ্রেসের। ফেসবুকের মাধ্যমে, কংগ্রেসের ওয়েবসাইটে মাধ্যমে এবং সরাসারি ব্লক স্তরের কোনও কংগ্রেস কার্যালয়ে উপস্থিত হয়ে। গত কাল যোগ হয়েছে চতুর্থ উপায়, মোবাইল অ্যাপ। দিল্লি প্রদেশ কংগ্রেস মোবাইলের ‘অ্যাপ ভিত্তিক’ সদস্য অভিযান শুরু করেছে। মজার ঘটনা হল, তরুণ প্রজন্মের কাছে এই অভিযানকে জনপ্রিয় করে তুলতে প্রদেশ কংগ্রেস সভাপতি অজয় মাকেন সবার আগে যাঁদের এই অ্যাপের মাধ্যমে সদস্য করেছেন, তাঁরা হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও তাঁর স্ত্রী গুরশরণ কৌর। মনমোহন নিজে এখন অসম থেকে রাজ্যসভার সাংসদ! মাকেনের এই বুদ্ধি নিয়ে দলেই ঠাট্টা-তামাশা চলছে। দলের এক নেতার কথায়, যুব সম্প্রদায় ও নতুন সদস্য টানতে এমন এক জনকে সামনে রাখা হল, কার্যত যাঁর কোনও রাজনৈতিক আবেদনই নেই সমাজের এই অংশের কাছে।

তবে কংগ্রেসের বক্তব্য, বিজেপির মিস্ড-কলের চেয়ে অ্যাপ-ভিত্তিক সদস্য অভিযান অনেক নিশ্ছিদ্র। অ্যাপের মাধ্যমে কেউ আবেদন জানালে তাঁর বাড়ি গিয়ে কংগ্রেস কর্মীরা খোঁজখবর নেবেন ও পাঁচ টাকা চাঁদা নিয়ে সদস্য করা হবে তাঁকে। কিন্তু কংগ্রেসের দাবি উড়িয়ে বিজেপি নেতারা বলছেন, কাউকে জোর করে সদস্য করা হচ্ছে না। কেউ বিজেপির টোল-ফ্রি নম্বরে ফোন করলেই সদস্য হতে পারবেন।
কারও ফোনে যদি নিজে থেকে ফোন আসে, তা বিজেপির নয়, বিরোধীদেরই কারও চক্রান্ত।

বিজেপির এক নেতা বলেন, এ পর্যন্ত ১৫ কোটির বেশি মিস্ড-কল এসেছে টোল-ফ্রি নম্বরে। তার মধ্যে এ পর্যন্ত প্রায় ৯ কোটির কাছাকাছি মানুষ নিজের নাম, ঠিকানা এসএমএস করে সদস্য হওয়ার আগ্রহ জানিয়েছেন। বিজেপি শুধুমাত্র তাঁদেরই সদস্য হিসেবে ধরছে।

এখানেই শেষ নয়। ৩০ এপ্রিলের পর বাড়ি-বাড়ি গিয়ে যাচাই হবে ভুয়ো সদস্য ক’জন। ১৮ বছরের নীচে কেউ ফোন করলে তাঁদের নাম বাদ যাবে। আবার এক বাড়িতে একটি মোবাইল ফোন থাকলেও যদি ৩ জন সদস্য হতে আগ্রহী হন, তাঁদের নামও যোগ করা হবে। তাঁদের দিয়ে ফর্ম ভরিয়ে স্বাক্ষর করিয়ে পাকাপাকি সদস্য ঘোষণা করা হবে। ফলে পুরোটাই বৈজ্ঞানিক ভাবে হচ্ছে বলে দাবি বিজেপির। এখন তাদের লক্ষ্য যত বেশি সদস্য জোগাড় করা। পুরো প্রক্রিয়া পূর্ণ হলে তবেই আসল সদস্য-সংখ্যা ঘোষণা করবে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE