Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মোদীর নতুন হাতিয়ার, ‘আমার সরকার’

‘আচ্ছে দিন’ আসছে বলে দাবি করেছিলেন আগেই। এ বার ‘সুরাজ্য’ গঠনে ‘গণআন্দোলনের’ ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি কাজে সাধারণ নাগরিকের অংশগ্রহণ আরও কার্যকরী করে তুলতে ‘মাইগভ’ (আমার সরকার) নামে আজ একটি ওয়েবসাইটের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তথ্য মন্ত্রক সূত্রে দাবি, এই ওয়েবসাইটের মাধ্যমে সরকারি কোনও প্রকল্প সম্পর্কে সহজেই নিজেদের মতামত জানাতে পারবেন মানুষ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৪ ০২:১৮
Share: Save:

‘আচ্ছে দিন’ আসছে বলে দাবি করেছিলেন আগেই। এ বার ‘সুরাজ্য’ গঠনে ‘গণআন্দোলনের’ ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি কাজে সাধারণ নাগরিকের অংশগ্রহণ আরও কার্যকরী করে তুলতে ‘মাইগভ’ (আমার সরকার) নামে আজ একটি ওয়েবসাইটের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তথ্য মন্ত্রক সূত্রে দাবি, এই ওয়েবসাইটের মাধ্যমে সরকারি কোনও প্রকল্প সম্পর্কে সহজেই নিজেদের মতামত জানাতে পারবেন মানুষ। এবং সরকার চলবে আম জনতার মতামতের উপর ভিত্তি করেই।

ভোট ফুরোলেই ভোটদাতাদের সঙ্গে যাবতীয় সম্পর্ক শেষ সরকারের। এই মিথ ভাঙতে চেয়েই ‘মাইগভ’-কে হাতিয়ার করে আসরে নামলেন মোদী। কেন্দ্রে সরকার আজই ৬০ দিনে পা রাখল। ওয়েবসাইট প্রকাশ অনুষ্ঠানে মোদী আজ বলেন, “সাধারণ মানুষের সক্রিয় অংশগ্রহণ ছাড়া কোনও গণতন্ত্রই সফল হতে পারে না। শুধু ভোটের সময় নয়, ভোট পরবর্তী সময়েও সরকার আর নাগরিকের মধ্যে দূরত্ব মুছে ফেলা দরকার। এই অনলাইন প্ল্যাটফর্ম সেই কাজটাই করবে বলে আমার বিশ্বাস।”

মোদী ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ, ক্যাবিনেট সচিব অজিত শেঠ ও তথ্য প্রযুক্তি সচিব আর এস শর্মা। ওয়েবসাইট পরিচালনার দায়িত্ব আপাতত ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের হাতেই থাকছে। ওয়েবসাইট প্রসঙ্গে শর্মা সংবাদমাধ্যমকে জানান, “বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আমরা সাধারণ নাগরিকের মতামত চাইছি। অন্য কারোর মাধ্যমে নয়, এ বার মানুষ নিজেই নিজের মতামত জানাতে পারবেন সরাসরি। জাতীয় স্বার্থ জড়িয়ে আছে এমন কয়েকটি বিষয় দিয়েই শুরু করছি কাজ।”

প্রথম ধাপে ওয়েবসাইটে প্রাধান্য দেওয়া হয়েছে মোট ছ’টি বিষয়কে। শিশুকন্যার শিক্ষা, গঙ্গা শোধন, কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি এই প্ল্যাটফর্মে জনমত চাওয়া হচ্ছে ‘স্কিলড ইন্ডিয়া’ ‘ডিজিটাল ইন্ডিয়া’, ‘ক্লিন ইন্ডিয়া’ বিষয়েও।

শুধু মতামত নয়, স্বেচ্ছায় কাজ করতে ইচ্ছুক নাগরিককেও আহ্বান জানানো হয়েছে ওয়েবসাইট মারফত। জনগণের মতামত ও কাজের গ্রহণযোগ্যতা অবশ্য অনুমোদন সাপেক্ষ বলে জানানো হয়েছে তথ্য মন্ত্রকের তরফে।

ওয়েবসাইটের ভারপ্রাপ্ত সচিব আর এস শর্মা জানান, “আপাতত তিন মাস পরীক্ষামূলক ভাবে চালানো হবে এই ওয়েবসাইট। সরকারি কাজে ইতিবাচক পরিবর্তন আনতে ভবিষ্যতে আরও বিস্তারিত পদক্ষেপ করা হবে।” ভবিষ্যতে পোর্টালটি পাবলিক অডিট প্ল্যাটফর্ম হিসেবেও ব্যবহার করা হবে বলে দাবি মন্ত্রকের। সরকারি নানা প্রকল্পের গতিপ্রকৃতি নিয়েও সরাসরি জনমত নেওয়া হবে বলে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

narendra modi modi mygov ravi shankar prasad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE