Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সুরক্ষা, পরিচ্ছন্নতায় গুরুত্ব রেলমন্ত্রীর

প্রযুক্তির ব্যবহারের পাশাপাশি রেল বাজেটে এ বার যাত্রী সুরক্ষা ও পরিচ্ছন্নতার উপরেও জোর দিয়েছেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া। বাজেট বক্তৃতায় তিনি বলেছেন, “লাইন পুনর্নিমাণ, সাবওয়ে ও ওভারব্রিজ নির্মাণ করতেই প্রায় ৪৯ হাজার কোটি টাকা প্রয়োজন। এত টাকা রেলের ভাঁড়ারে কোথায়?”

বাজেটের দিনেও বাদুড়ঝোলা ট্রেন। উত্তরপ্রদেশের লোনি শহরে। ছবি: রয়টার্স।

বাজেটের দিনেও বাদুড়ঝোলা ট্রেন। উত্তরপ্রদেশের লোনি শহরে। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৪ ০৩:৪৯
Share: Save:

প্রযুক্তির ব্যবহারের পাশাপাশি রেল বাজেটে এ বার যাত্রী সুরক্ষা ও পরিচ্ছন্নতার উপরেও জোর দিয়েছেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া।

বাজেট বক্তৃতায় তিনি বলেছেন, “লাইন পুনর্নিমাণ, সাবওয়ে ও ওভারব্রিজ নির্মাণ করতেই প্রায় ৪৯ হাজার কোটি টাকা প্রয়োজন। এত টাকা রেলের ভাঁড়ারে কোথায়?” তাই রেল মন্ত্রক রাজ্য সরকারগুলির সঙ্গে এই বিষয়ে গাঁটছড়া বাঁধতে চাইছে। এর পাশাপাশি প্রহরাহীন লেভেল ক্রসিং তুলে দিয়ে সেখানে ওভারব্রিজ তৈরিরও পরিকল্পনা করা হচ্ছে। এখন দেশে ৩০,৩৪৮টি লেভেল ক্রসিং রয়েছে। যার মধ্যে ১১,৫৬৩টিতে প্রহরী নেই। এই আর্থিক বছরে প্রহরাহীন ক্রসিংয়ের সংখ্যা যথা সম্ভব কমিয়ে ফেলতে চান গৌড়া।

লেভেল ক্রসিংয়ের সঙ্গে যাত্রী সুরক্ষার জন্য রেল লাইন রক্ষণাবেক্ষণে বিশেষ জোর দিয়েছে মন্ত্রক। তাপমাত্রার পরিবর্তনে যখন তখন যে ভাবে লাইনে ফাটল ধরছে তা থেকে দুর্ঘটনার সম্ভাবনা বাড়ছে। আগেভাগে ফাটল ধরতে রেল মন্ত্রক আল্ট্রাসোনিক ব্রোকেন রেল ডিটেকশন সিস্টেমের (ইউবিআরডি) ব্যবহার বাড়াতে চায় রেল।

রেল বাজেট শুনছেন মোরাদাবাদ স্টেশনের কুলিরা। মঙ্গলবার। ছবি: পিটিআই।

লোকাল ট্রেনেও সুরক্ষা বাড়াতে মেট্রোর মতো দরজা বসানোর কথা ভাবছে রেল। যাত্রী সুরক্ষায় ১৭ হাজার নতুন রেল পুলিশ নিয়োগ করা হবে। তাঁদের মধ্যে চার হাজার মহিলা। তাঁরা মূলত মহিলা যাত্রীদের নিরাপত্তার দায়িত্বে থাকবেন। মহিলা কামরাগুলিতে মহিলা আরপিএফ জওয়ানদের হাতে মোবাইলও দিচ্ছে রেল। প্রয়োজনে মহিলা যাত্রীরা দ্রুত আরপিএফের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। চলতি বাজেটে পরিচ্ছন্নতার খাতে ৪০ শতাংশ অর্থ বেশি বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে রেল। দেশের ৫০টি স্টেশন সাফ-সুতরো রাখার দায়িত্বও বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক। এমনকী, পরিস্রুত পানীয় জল দেওয়ার জন্য বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও দাতব্য সংস্থাকে এগিয়ে আসার অনুরোধ করেছেন রেলমন্ত্রী। এ ক্ষেত্রেও বেসরকারি বিনিয়োগের উপরেই ভরসা রেখেছে নরেন্দ্র মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rail budget sadanand gowda security
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE