Advertisement
১১ মে ২০২৪

৩০০ কোটির চিন্তায় সিঁদুরে মেঘ বলিউডে

তিনি মানেই হিট ছবি। আর তিনি মানেই বিগ বাজেট। তাই তাঁর পাঁচ বছরের জেল মানে আর্থিক ক্ষতির বহরও ততটাই বড়সড়। বম্বে হাইকোর্টে আবেদন করে আপাতত দু’দিনের অন্তর্বর্তী জামিন পেয়েছেন সলমন খান। কিন্তু তাতে শেষরক্ষা হবে কি? যদি সত্যিই পর্দার চুলবুল পাণ্ডেকে পাঁচটা বছর জেলে কাটাতে হয়, তা হলে এত বড় ধাক্কাটা সামলাতে পারবেন প্রযোজকরা?

কাশ্মীরে শ্যুটিংয়ে ব্যস্ত সলমন খান। —ফাইল চিত্র।

কাশ্মীরে শ্যুটিংয়ে ব্যস্ত সলমন খান। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ মে ২০১৫ ০৪:৪৮
Share: Save:

তিনি মানেই হিট ছবি। আর তিনি মানেই বিগ বাজেট। তাই তাঁর পাঁচ বছরের জেল মানে আর্থিক ক্ষতির বহরও ততটাই বড়সড়।

বম্বে হাইকোর্টে আবেদন করে আপাতত দু’দিনের অন্তর্বর্তী জামিন পেয়েছেন সলমন খান। কিন্তু তাতে শেষরক্ষা হবে কি? যদি সত্যিই পর্দার চুলবুল পাণ্ডেকে পাঁচটা বছর জেলে কাটাতে হয়, তা হলে এত বড় ধাক্কাটা সামলাতে পারবেন প্রযোজকরা?

আপাতত এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে বলিউড মহলে। হিসেব বলছে, সলমনের পরের ছবিগুলোতে মোট লগ্নির পরিমাণ কমপক্ষে ৩০০ কোটি টাকা। মুম্বইয়ের দায়রা আদালতের রায় শোনার পরে তাই প্রযোজনা সংস্থাগুলি নতুন ভাবে হিসেব-নিকেশ করার কথা ভাবছে।

ঈদ আর দীপাবলি। এই দু’টি উৎসব উপলক্ষেই মুক্তি পাওয়ার কথা ছিল সলমনের দু’টি বিগ বাজেট ছবির। একটি হল, ‘এক থা টাইগার’-এর পরিচালক কবীর খানের নতুন ছবি ‘বজরঙ্গি ভাইজান’। অন্যটি সুরজ বরজাতিয়ারি ‘প্রেম রতন ধন পায়ো।’ বলিউ়ড বিশেষজ্ঞ আমোদ মেহরা জানিয়েছেন, ‘দবঙ্গ-৩’-র তোড়জোড় চলছিল। সেই সঙ্গে ‘এন্ট্রি মে নো এন্ট্রি’ নামে একটি ছবিতেও কাজ করার কথা রয়েছে সলমনের।

কবীরের ছবির শ্যুটিং করতেই সম্প্রতি কাশ্মীর গিয়েছিলেন সলমন। এই ছবিতে নায়িকা করিনা কপূর। কাল সন্ধ্যাতেই কাশ্মীর থেকে মুম্বই ফিরেছেন সলমন। এই ছবির প্রযোজক স্বয়ং সলমন। পরিবেশক সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, ‘বজরঙ্গি ভাইজান’-এর শ্যুটিং মাত্র দশ শতাংশ বাকি রয়েছে। কিন্তু মুক্তির ঠিক দু’মাস আগে সলমনকে জেলে যেতে হলে ছবির ট্রেলার মুক্তি থেকে শুরু করে পোস্টার লঞ্চের মতো যাবতীয় কাজ আটকে যাবে বলে আশঙ্কা করছেন তাঁরা।

কবীরের মতোই চিন্তা বাড়ছে সুরজ বরজাতিয়ার। ‘ম্যায়নে প্যার কিয়া’ থেকে শুরু। তার পর ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘হাম সাথ সাথ হ্যায়’, বরজাতিয়ার সঙ্গে কাজ করে একের পর এক হিট ছবি দিয়েছেন সলমন। সম্প্রতি বরজাতিয়ার নতুন ছবি ‘প্রেম রতন ধন পায়ো’-শ্যুটিং শুরু করেছিলেন তিনি। নায়িকা সোনম কপূর। এই ছবিরও প্রায় আশি শতাংশ কাজ নাকি শেষ হয়ে গিয়েছিল। পরিচালক অপেক্ষা করছিলেন, ‘বজরঙ্গি ভাইজান’-এর কাজ শেষের। ফলে আজকের রায়ের ফলে ‘প্রেম’-এর ভবিষ্যৎও ঘোর অন্ধকারে।

তবে শুধু এই দু’জনই নন। সলমন জেলে গেলে প্রবল সমস্যায় পড়তে পারেন বলিউডের আরও দুই প্রথম সারির প্রযোজক-পরিচালক। এক জন কর্ণ জোহর, অন্য জন আদিত্য চোপড়া। ‘এক থা টাইগার’-এ সলমনের সঙ্গে প্রযোজক হিসেবে প্রথম বার কাজ করেছিলেন আদিত্য চোপড়া। আলি আব্বাস জাফরের পরবর্তী ছবি ‘সুলতান’-এর নায়ক হিসেবেও সলমনকেই মনে ধরেছিল তাঁর। সেই মতো কথাও এগিয়েছিল। কিন্তু এ বার সেই ছবির কী হবে, তা ভাবাতে শুরু করেছে আদিত্যকে।

একই অবস্থা কর্ণ জোহরের। অনেক ঝামেলা সামলে তাঁর পরবর্তী ছবি ‘শুদ্ধি’র জন্য সলমনকে বেছেছিলেন কর্ণ। এর আগে হৃতিক আর করিনা এই ছবিতে অভিনয় করতে রাজি হয়েও পিছিয়ে আসেন। তার পরই সলমনের দ্বারস্থ হয়েছিলেন কর্ণ। সলমন নাকি ছবিটি করতে রাজিও হয়ে গিয়েছিলেন। সব ঠিক থাকলে এ বছরের শেষের দিকে শ্যুটিং শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এখন ফের হয়তো নতুন করে সব ভাবতে হবে কর্ণকে। আজ রায় শোনার পরে টুইট করেছেন কর্ণ। লিখেছেন, সলমনের পরিবারকে শক্ত হতে। কিন্তু তিনি নিজে কি এই ধাক্কাটা সামলানোর অবস্থায় আছেন? উত্তর অবশ্যই জানা যায়নি।

সলমন মামলার প্রভাব আজ পড়েছে শেয়ার বাজারেও। পরিবেশক সংস্থা ইরোস ইন্টারন্যাশনাল ‘বজরঙ্গি ভাইজান’-এর সঙ্গে যুক্ত। দুপুরে সলমন দোষী সাব্যস্ত হওয়ার পরপরই ইরোসের শেয়ার পড়তে শুরু করে। দিনের শেষে বাজার বন্ধের সময় ইরোসের শেয়ার ৫.৭২% পড়ে ৩৮০ টাকা ৮০ পয়সায় দাঁড়িয়েছে। সেই সঙ্গে শেয়ার পড়েছে মান্ধানা ইন্ডাস্ট্রিজ নামে অন্য এক সংস্থারও। সলমনের স্বেচ্ছাসেবী সংস্থা বিয়িং হিউম্যানের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত মান্ধানা। বিয়িং হিউম্যান টি-শার্টের নকশা তৈরি এবং বিপণনের সমস্ত কাজ করে এই সংস্থাই। আজ বাজার বন্ধের সময় মান্ধানা ইন্ডাস্ট্রিজের শেয়ার ৪.২৪ শতাংশ পড়ে ২৬৪ টাকা ৫০ পয়সায় দাঁড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE