বিশাল টাকার জালিয়াতি ধরা পড়ল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মুম্বইয়ের একটি শাখায়। জালিয়াতির অঙ্ক ১৮০ কোটি মার্কিন ডলার (প্রায় ১১ হাজার ৫৪৮ কোটি টাকা)! এই অঙ্ক গত বছরে পিএনবি-র  নিট লাভের আট গুণেরও বেশি।

ব্যাঙ্কের কোনও একটি শাখা থেকে এত বড় জালিয়াতির ঘটনা এ দেশে এর আগে ঘটেনি। শুধু পিএনবি-ই নয়, এর প্রভাব পড়তে পারে অন্যান্য আরও কয়েকটি ব্যাঙ্কের উপরেও।

এ দেশের রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলির মধ্যে পিএনবি দ্বিতীয় বৃহত্তম। তার আগে রয়েছে শুধুমাত্র এসবিআই (স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া)। মুম্বইয়ের ওই পিএনবি শাখা বুধবার স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে, তাদের শাখার বেশ কিছু অ্যাকাউন্ট থেকে বিপুল টাকা বিদেশি ব্যাঙ্কের কিছু শাখায় লেনদেন হত। সে রকমই কিছু অ্যাকাউন্ট থেকে বড়সড় অবৈধ লেনদেন হয়েছে।

আরও পড়ুন: পাক-নীতি নিয়ে দ্বন্দ্বে দুই শরিক

এ দিন ঘটনার কথা জানাজানি হতেই শেয়ার বাজারে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের শেয়ারের দাম অনেকটা নেমে যায়।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)-এর তরফে এই ঘটনা নিয়ে এখনও কোনও বিবৃতি বা প্রতিক্রিয়া মেলেনি।

আরও পড়ুন: মেঘালয়ে ধনকুবের প্রার্থীর মোট সম্পত্তি ২৯০ কোটির

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফে এ দিন জানানো হয়েছে, এই জালিয়াতি নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন শাখা। তবে, এর থেকে বেশি কিছু তাদের পক্ষ থেকে আর খোলসা করা হয়নি।

এই টাকার পুরো বা আংশিক অংশ কি উদ্ধার হওয়ার আশা আছে? পিএনবি এ নিয়ে মুখ খোলেনি। ব্যাঙ্কিং সেক্টরের কোনও কোনও বিশেষজ্ঞকে সংবাদমাধ্যমের তরফে এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল। টাকা উদ্ধারের ব্যাপারে কেউই নিশ্চিত ভাবে কিছু বলতে পারেননি।