মুসলিম সম্প্রদায়ের প্রতি বিতর্কিত মন্তব্য করে ফের শিরোনামে এক বিজেপি বিধায়ক। রাজস্থানের অলওয়ারের বিধায়ক বনওয়ারিলাল সিংহলের দাবি, দেশের জনসংখ্যা বৃদ্ধির জন্য দায়ী মুসলমানরাই।

দিন কয়েক আগে ওই বিজেপি বিধায়ক তাঁর ফেসবুকে পোস্টে লেখেন, ‘যে হারে দেশের জনসংখ্যা বৃদ্ধি হচ্ছে তাতে ২০৩০ সালের মধ্যে দেশের মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ হয়ে উঠবে। একটি হিন্দু পরিবারে এক থেকে দু’টি সন্তান থাকে। সেখানে মুসলিম পরিবারে ১২-১৩ কখনও ১৪টি সন্তানও দেখা যায়।’ এর পরেই তিনি ‘আশঙ্কা’ প্রকাশ করে লিখেছিলেন, ‘মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ হয়ে পড়লে দেশে হিন্দুদের অবস্থা অত্যন্ত সঙ্গীন হয়ে উঠবে।’

বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হলেও নিজের মত বদলাতে নারাজ ওই বিধায়ক। বরং পরে ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রশ্নের উত্তরে সিংহল অভিযোগ করেছেন, ‘‘হিন্দুরা টাকা খরচ করে শিশুর ভবিষ্যতের জন্য। তাদের লেখাপড়ার জন্য। আর মুসলিমরা অস্ত্র কেনার জন্য টাকা খরচ করেন।’’ তবে, শেষ পর্যন্ত ফেসবুক পোস্টটি তুলে নেন ওই বিজেপি নেতা।

আরও পড়ুন: রামায়ণ নিয়ে মেলা যোগীর, ত্রস্ত সঙ্ঘ

এর আগেও একাধিক বার মুসলিমদের প্রতি মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন বিজেপি নেতারা। অতি সম্প্রতি উত্তরপ্রদেশের এক বিজেপি নেতা হুমকি দিয়েছিলেন, ‘‘বিজেপিকে ভোট না দিলে কষ্ট পেতে হবে মুসলিমদের।’’ সেই মন্তব্য নিয়ে বিতর্কও অনেক হয়েছিল।  সে সময় হস্তক্ষেপ করেছিল দলের শীর্ষ নেতৃত্ব। যদিও এ ক্ষেত্রে এখনও দলের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি।