হোটেলে বা রেস্তোরাঁয় খাওয়ার পর সার্ভিস চার্জ দেওয়া আবশ্যিক নয়। জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। আজ, শুক্রবার এই সংক্রান্ত নির্দেশিকায় সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। দেশের খাদ্য ও ক্রেতাসুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসওয়ান নিজেই এ খবর জানিয়েছেন। হোটেল বা রেস্তোরাঁয় খাওয়ার পর ক্রেতা সার্ভিস চার্জ দেবেন কি না, এ বার থেকে তা ক্রেতা নিজেই ঠিক করবেন— জানিয়েছেন রামবিলাস।

কেন্দ্রীয় মন্ত্রিসভা সার্ভিস চার্জ সংক্রান্ত নতুন নির্দেশিকায় সিলমোহর দেওয়ার পরে মন্ত্রী রামবিলাস পাসওয়ান নিজেই তা টুইটারে জানিয়ে দেন। টুইটারে তিনি লেখেন, ‘‘হোটেল বা রেস্তোরাঁগুলি স্থির করবে না, কতটা সার্ভিস চার্জ দিতে হবে, সার্ভিস চার্জ দেওয়া পুরোপুরি ক্রেতার ইচ্ছার উপর নির্ভর করবে।’’ কেন্দ্রীয় সরকার এ বিষয়ে যে নির্দেশিকা স্থির করেছে, তা সব রাজ্যে পাঠানো হচ্ছে বলেও রামবিলাস জানিয়েছেন।

আরও পড়ুন: সুপ্রিম কোর্ট বারণ করা সত্ত্বেও আধার আবশ্যিক কেন? ভর্ৎসিত কেন্দ্র

কেন্দ্রের তৈরি করা নতুন নির্দেশিকা অনুযায়ী, এ বার থেকে হোটেল বা রেস্তোরাঁগুলি বিলে সার্ভিস চার্জ কলামে কোনও টাকার অঙ্ক লিখতে পারবে না, ওই অংশ ফাঁকা রাখতে হবে। সার্ভিস চার্জ হিসেবে ক্রেতা যা দিতে চাইবেন, তিনি নিজেই ওই ফাঁকা ঘরে সেই অঙ্ক বসিয়ে নেবেন।