হিমাচল প্রদেশে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। আগামী ৯ নভেম্বর হিমাচলে বিধানসভা নির্বাচন হবে। তার ফল প্রকাশিত হবে আগামী ১৮ ডিসেম্বর। বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ কথা ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার এ কে জ্যোতি।

গুজরাত বিধানসভার জন্য নির্বাচনের দিনক্ষণও এ দিন জানানো হবে বলে জল্পনা চলছিল। শেষ পর্যন্ত অবশ্য তা ঘোষণা করা হয়নি। তবে কমিশন জানিয়েছে, আগামী ১৮ ডিসেম্বরের আগে অর্থাৎ হিমাচলে নির্বাচনের ফল ঘোষিত হওয়ার আগেই গুজরাতেও ভোট হয়ে হবে। খুব তাড়াতাড়িই ওই রাজ্যের নির্বাচনের দিনক্ষণও জানাবে কমিশন।

মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, এ দিন থেকেই হিমাচলে নির্বাচনী আচরণবিধি কার্যকর হচ্ছে। ওই রাজ্যে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৩ অক্টোবর। পরের দিন তা স্ক্রুটিনি করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহার করার শেষ দিন ২৬ অক্টোবর।

৬৮ আসনের হিমাচল বিধানসভার মেয়াদ শেষ হবে আগামী বছরের ৭ জানুয়ারি। অন্য দিকে, ১৮২ সদস্যের গুজরাত বিধানসভার মেয়াদ শেষ হবে ২২ জানুয়ারি। কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গাঁধী আগেই জানিয়েছিলেন, হিমাচলের ছ’বারের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংহকেই ফের ওই পদের জন্য প্রার্থী করা হবে।

আরও পড়ুন

কর্নেলের স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক, ব্রিগেডিয়ারকে শাস্তি দিল সেনা

উল্টে গেল রায়, আরুষি হত্যাকাণ্ডে বেকসুর খালাস তলোয়ার দম্পতি

নির্বাচন কমিশনার ও পি রাওয়াত এবং সুনীল অরোরাকে পাশে নিয়ে এ দিন সাংবাদিক সম্মেলন করেন মুখ্য নির্বাচন কমিশনার। তিনি জানিয়েছেন, হিমাচলের এ বার ১৩৬টি পোলিং বুথ মহিলাদের দ্বারা পরিচালিত হবে। অর্থাৎ প্রত্যেক বিধানসভা কেন্দ্রে দু’টি করে বুথ মহিলাদের দ্বারা পরিচালিত হবে।  এ ছাড়া, এ বারের নির্বাচনে রাজ্যে ‘ভোটার ভেরিফায়েবেল পেপার অডিট ট্রেল’ বা ভিভিপ্যাট-এর সংখ্যা বাড়ানো হবে বলেও জানিয়েছেন কমিশন।