কমতে চলেছে বিদেশে যাওয়ার ঝক্কি। বিদেশে যেতে গেলে আর যাত্রীদের ডিপারচার কার্ডের প্রয়োজন নেই বলে নোটিস জারি করে জানিয়ে দিল বিদেশ মন্ত্রক। সব কিছু ঠিকঠাক থাকলে ১ জুলাই থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে। তবে এই সুযোগ শুধুমাত্র বিমান যাত্রীদের ক্ষেত্রেই প্রযোজ্য বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। স্থলপথে বা জলপথে বিদেশ যেতে গেলে আগের মতোই ডিপারচার কার্ড লাগবে।

এতদিন ভারতের কোনও নাগরিককে বিদেশে যেতে গেলে প্রত্যেককেই ডিপারচার কার্ডের জন্য একটি ফর্ম পূরণ করতে হত। যাতে যাত্রীর নাম, পাসপোর্ট নম্বর, ন্যাশনালিটি, কত দিনের জন্য তিনি বিদেশ যাচ্ছেন, কী কারণে যাচ্ছেন-সহ যাবতীয় তথ্য জানাতে হত। অভিবাসন দফতরের এক কর্তা জানান, বিমানবন্দরে চেক-ইন কাউন্টারে এই ফর্ম পূরণ করতে হত। ফলে যাত্রীদের অনেকটা সময় নষ্ট হত। তা ছাড়া এখন যাত্রীদের সম্বন্ধে যাবতীয় তথ্য অনলাইনে থাকায় আলাদা করে আর ডিপারচার কার্ডের উপর নির্ভর করতে হয় না। তাই যাত্রীদের সুবিধার্থে এ ব্যবস্থাটি এ বার বন্ধ হতে চলেছে।

আরও পড়ুন: শেষকৃত্যে শ্বাস নিচ্ছিল ‘মৃত’ সদ্যোজাত!

ঠিক একই ভাবে বিমানে বিদেশ থেকে ভারতে প্রবেশ করলে আগে অ্যারাইভাল কার্ড পূরণ করতে হত যাত্রীকে। ২০১৪ সাল থেকে সেটি বন্ধ হয়ে যায়।