দিনভর তাতিয়ে গিয়েছেন নরেন্দ্র মোদী, অমিত শাহ। ওত পেতে ছিল গেরুয়া শিবির, মন্দির-মেরুকরণ নিয়ে কিছু বলুন রাহুল গাঁধী। কিন্তু তীক্ষ্ণ নজর রেখেও চুপ ছিলেন রাহুল। শুধু দফায় দফায় রোজকার মতোই গুজরাতের অনুন্নয়ন নিয়ে প্রশ্ন ছুঁড়েছেন টুইটে। এর মধ্যেই একটি মোক্ষম গুগলি ছাড়লেন কংগ্রেসের হবু-সভাপতি।

গুজরাতে নরেন্দ্র মোদী যখন মন্দির-রাজনীতি করছেন, ঠিক সেই সময়েই রাহুল আচমকা টুইট করেন, ‘‘আমার বিজেপির সব বন্ধুদের উদ্দেশে: আমি নরেন্দ্রভাইয়ের মতো নই, আমি মানুষ। আমরা ভুল করি। আর সেটিই জীবনকে চিত্তাকর্ষক বানায়। ধন্যবাদ আমার ভুল ধরে দেওয়ার জন্য। দয়া করে এই কাজটি করতে থাকুন। সত্যিই এটা আমার উন্নতিতে সাহায্য করে। আপনাদের সকলকে ভালবাসা।’’

গত কাল মূল্যবৃদ্ধির একটি হিসেব টুইট করেছিলেন রাহুল। তাতে শতাংশের হিসেবে কিছু ভুল ছিল। সঙ্গে সঙ্গে এ নিয়ে হল্লা শুরু করে বিজেপি। ভুল বুঝতে পেরে টুইট মুছে তিনি ঠিক পরিসংখ্যান দিয়ে নতুন টুইট করেন। কিন্তু তার পরেও ভুল স্বীকারের ছলে সুকৌশলে যে মোক্ষম খোঁচাটি দিয়েছেন রাহুল, তাতেই বিব্রত বিজেপি। মানুষ মাত্রই ভুল করে— এই প্রচলিত কথাটিকেই ধরতাই হিসেবে ব্যবহার করে রাহুল প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন, মোদী কখনও নিজের ভুল স্বীকার করেন না। মোদী কি তবে মানুষ নন? আজ দিনভর এর জবাব খুঁজে পায়নি বিজেপি।