রানওয়েতে নেমে মুখ ঘুরিয়ে ট্যাক্সিওয়েতে ঢুকছিল বিমানটি। হঠাৎ চাকা নেমে গেল মাটিতে। প্রবল ঝাঁকুনি। কোনও ক্রমে টাল সামলে দাঁড়িয়ে গেল বিমান। বরাতজোরে ক্ষয়ক্ষতি এড়ালেন যাত্রীরা।

মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটে অসমের যোরহাট বিমানবন্দরে। জেট এয়ারওয়েজের ওই বোয়িং-৭৩৭ বিমান যাত্রীদের নিয়ে গুয়াহাটি থেকে যোরহাটে পৌঁছয়। রানওয়েতে নামার পরে ট্যাক্সিওয়েতে যাওয়ার মুখেই বিপত্তি। বিমান সংস্থা সূত্রে জানা গিয়েছে, রানওয়ে থেকে ট্যাক্সিওয়েতে ঘোরার মুখে বিমানটির ডান দিকের অংশ রানওয়ে ছাড়িয়ে বেরিয়ে যায়। এর ফলে ডান দিকের ইঞ্জিনের তলার দিকের দু’টি চাকা নরম মাটিতে বসে যায় অনেকটাই। ওই অবস্থায় সেখান থেকেই যাত্রীদের নামিয়ে দেওয়া হয়। পরে ক্রেনের সাহায্যে বিমানটিকে সেখান থেকে সরিয়ে আনা হয়।

ওই দুর্ঘটনার তদন্তে নেমেছে বিমান পরিবহণের নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। বিমানবন্দর সূত্রের খবর, বুধবারেই কলকাতা থেকে ডিজিসিএ-র একটি দল যোরহাট পৌঁছেছে। জেটের ওই বিমানের দুই পাইলটকে আপাতত বসিয়ে দেওয়া হয়েছে। বসিয়ে দেওয়া হয়েছে বিমানটিকেও। ওই ঘটনার জেরে মঙ্গলবার রাতের পর থেকে জেটের উড়ানসূচি লন্ডভন্ড হয়ে যায়। উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি উড়ান বাতিল করতে হয়। কলকাতা-দিল্লি রুটে বুধবারের উড়ানও বাতিল করা হয়েছে। ডিজিসিএ-র সবুজ সঙ্কেত আসার আগে পর্যন্ত বিমানটিকে বসিয়ে রাখতে হবে বলেও বিমান সংস্থা সূত্রে জানা গিয়েছে।