রাষ্ট্রপতি পদের দৌড়ে তিনি নেই, সবই ভিত্তিহীন জল্পনা— মন্তব্য বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের। প্রণব মুখোপাধ্যায়ের পর কে হচ্ছেন দেশের রাষ্ট্রপতি, তা নিয়ে দেশ জুড়ে এখন জোর জল্পনা। বিজেপি তথা এনডিএ সুষমা স্বরাজকে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী করতে পারে বলে শোনা যাচ্ছে বেশ কিছু দিন ধরেই। সুষমা নিজে তা নিয়ে এত দিন মুখ খোলেননি। তাঁর মৌনতায় জল্পনা আরও বাড়ছিল। কিন্তু এ বার বিদেশ মন্ত্রী নীরবতা ভাঙলেন। তাঁকে নিয়ে শুরু হওয়া যাবতীয় জল্পনাকে ‘গুজব’ বলে উড়িয়ে দিলেন তিনি।

‘‘এই সবই আসলে গুজব। আমি দেশের বিদেশমন্ত্রী এবং আপনারা আমাকে যা জিজ্ঞাসা করছেন তা দলের অভ্যন্তরীণ বিষয়।’’ সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে এ কথাই বলেছেন সুষমা।

শাসক এবং বিরোধী, দুই শিবিরেই রাষ্ট্রপতি পদপ্রার্থী বাছাই নিয়ে আলোচনা এখন তুঙ্গে। কোনও পক্ষই এখনও কোনও নাম প্রস্তাব করেনি। বিরোধীদের শিবির থেকে কখনও গোপালকৃষ্ণ গাঁধী, কখনও শরদ পওয়ার, কখনও বা শরদ যাদবদের নাম শোনা গিয়েছে। শাসক শিবিরে কখনও শোনা গিয়েছে লালকৃষ্ণ আডবাণীর নাম, কখনও সুষমা স্বরাজের, কখনও দ্রৌপদী মুর্মুর, কখনও আবার সরসঙ্ঘচালক মোহন ভাগবতের। কোনও নামই চূড়ান্ত নয়। তাই জল্পনা আরও বাড়ছে। তবে সুষমা স্বরাজ এ দিন নিজেকে সেই জল্পনার বাইরে রাখারই চেষ্টা করলেন।

প্রণব মুখোপাধ্যায়ের পর কে হচ্ছেন রাইসিনার প্রাসাদের বাসিন্দা? এখনও স্পষ্ট হল না। —ফাইল চিত্র।

রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী নিয়ে শাসক এবং বিরোধীর মধ্যেও কথা হয়েছে। বিজেপির তরফ থেকে রাজনাথ সিংহ এবং বেঙ্কাইয়া নায়ডু ইতিমধ্যেই বৈঠক করেছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর সঙ্গে। এনসিপি এবং সিপিএমের সঙ্গেও কথা হয়েছে বিজেপি নেতৃত্বের। তবে কোনও পক্ষেই কোনও নির্দিষ্ট নাম প্রস্তাব না করায় আলোচনা খুব বেশি এগোয়নি।

আরও পড়ুন: রাষ্ট্রপতি প্রার্থীটি ঠিক কে? মিটছে না রহস্য-রোমাঞ্চ

বিজেপি সভাপতি অমিত শাহ সে প্রসঙ্গে জানিয়েছেন, এনডিএ-র অন্য শরিকদের সঙ্গে আলোচনা না করে বিজেপি কোনও নাম চূড়ান্ত করবে না। শরিক দলগুলির সঙ্গে আলোচনার পরই প্রার্থীর নাম জানানো হবে।

বিজেপির সবচেয়ে পুরনো শরিক শিবসেনার সঙ্গে কথা বলার দায়িত্ব নিজের কাঁধেই নিয়েছেন শাহ। গত দু’টি রাষ্ট্রপতি নির্বাচনে শিবসেনা সমর্থন করেছিল কংগ্রেসের প্রার্থী প্রতিভা পাটিল এবং প্রণব মুখোপাধ্যায়কে। এ বার যাতে শিবসেনা এনডিএ-র প্রার্থীকেই সমর্থন করে, তার জন্য উদ্ধব ঠাকরের সঙ্গে নিজেই কথা বলবেন অমিত শাহ।

বিজেপি-র মধ্যে কোন কোন নাম নিয়ে আলোচনা চলছে, তা নিয়ে সুষমা স্বরাজ অবশ্য কোনও মন্তব্য করেননি। দলের অভ্যন্তরীণ আলোচনা নিয়ে যে তিনি প্রকাশ্যে মন্তব্য করবেন না, সে কথাও স্পষ্ট করে দিয়েছেন।