গত তিন বছর ধরে রাজ্য জুড়ে টিপু সুলতানের জন্মদিন পালন করে আসছে সিদ্দারামাইয়া সরকার। প্রতি বারের মতো এ বারও কড়া নজরদারির মধ্যে কর্নাটকে পালন করা হল টিপু জয়ন্তী।

তবে শুক্রবার সকাল থেকে রাজ্যের বিভিন্ন এলাকায় এই অনুষ্ঠানের প্রতিবাদে নেমেছে বিরোধী দলগুলি। পুলিশ জানায়, এ দিন সকাল ৮টা নাগাদ মাদিকেরি এলাকায় ব্যাপক গোলমাল বাধে। সেখানে বিজেপির বেশ কিছু কর্মী-সমর্থক জড়ো হয়ে টিপু জয়ন্তীর বিরোধিতা করে স্লোগান দিতে থাকেন। সরকারি বাস লক্ষ করে পাথরও ছোড়েন তাঁরা। এর জেরে একটি সরকারি বাস ক্ষতিগ্রস্ত হয়। পাথর মেরে ভেঙে ফেলা হয় একাধিক জানলার কাচ। এর পরে কালো পতাকা নিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। পুলিশ জানিয়েছে, কয়েক জন স্থানীয় বিজেপি কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এর পরেই কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় এলাকা। স্পর্শকাতর এলাকাগুলিতে পুলিশ বাহিনী মোতায়েন করা হয়।

সম্প্রতি কর্নাটকে টিপু জয়ন্তী উদ্‌যাপনে স্থগিতাদেশ চেয়ে কর্নাটক হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি–সহ অন্যান্য বিরোধী দল। সেই আর্জি গত মঙ্গলবারই খারিজ করে দিয়েছে কর্নাটক হাইকোর্ট। তবে এ দিন সকাল থেকে বিভিন্ন জায়গায় প্রতিবাদ-বিক্ষোভে নামে বিরোধী দলগুলি।

বেঙ্গালুরু পুলিশ কমিশনার টি সুনীল কুমার বলেন, ‘‘আমরা কোনও মিছিলেরই অনুমতি দিচ্ছি না। সে টিপু জয়ন্তীর পক্ষেই হোক বা বিপক্ষে। অনুষ্ঠান যাতে নির্বিঘ্নে হয়, তার জন্য যথেষ্ট পুলিশ মোতায়েন করা হয়েছে।’’