বস্তুত মোদী জমানার ‘অঘোষিত জরুরি অবস্থা’ নিয়ে বিরোধীরা বহু দিন ধরেই সরব। সম্প্রতি এনডিটিভি দফতরে সিবিআই হানার পরে সংবাদমাধ্যমের একাংশও মোদী সরকারের আচরণকে ‘জরুরি অবস্থা’র সঙ্গে তুলনা করেছে।
নিজস্ব সংবাদদাতা
২৬ জুন, ২০১৭
Metro
সংবাদ সংস্থা
চলতি জুনেই এই মেট্রো চালু হওয়ার কথা ছিল। কিন্তু, অনিবার্য কারণবশত তা সম্ভব হয়নি। মেট্রো কর্তৃপক্ষের আশা, সব কিছু ঠিক থাকলে আগামী অক্টোবরেই চালু করা যাবে চালকবিহীন ওই মেট্রো।
২৬ জুন, ২০১৭
Narendra Modi
অনমিত্র সেনগুপ্ত
আজই মার্কিন মুলুকে পা রেখেছেন প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তাঁর বৈঠক আগামী কাল। সূত্রের খবর, সেই বৈঠকে যাতে দাউদের নাম উঠে আসে, তার জন্য আগে থেকেই ঘুঁটি সাজাতে শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।
২৬ জুন, ২০১৭
Meira Kumar and Sushma Swaraj
নিজস্ব সংবাদদাতা
রামনাথ কোবিন্দের নাম ঘোষণার আগে থেকেই বিরোধী শিবিরে জোর আলোচনা ছিল, বিজেপি সুষমাকে প্রার্থী করলে সনিয়া বা মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষে বিরোধিতা করা মুশকিল হবে। রামনাথের নাম ঘোষণার পর মমতা তো খোলাখুলিই সুষমার নাম করেন।
২৬ জুন, ২০১৭
CRPF
সাবির ইবন ইউসুফ
বিচ্ছিন্নতাবাদীরা এর আগে তিরিশেরও বেশি স্কুল জ্বালিয়েছে উপত্যকায়। কিন্তু এ ভাবে স্কুলে ঘাঁটি গেড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের লড়াই, তা-ও আবার শ্রীনগরের প্রথম সারির কোনও স্কুলে— এ নজির স্মরণকালে নেই।
২৬ জুন, ২০১৭
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
কংগ্রেস জমানায় সরকারের একাধিক মন্ত্রী ও নেতা রমজানের সময় ইফতার পার্টির আয়োজন করতেন। সেই সময়ের প্রধানমন্ত্রী মনমোহন সিংহও নিয়মিত সেই ভোজে উপস্থিত থাকতেন। এমনকী, বিজেপি নেতাদের ভোজেও যেতেন মনমোহন।
২৬ জুন, ২০১৭
CPI
সন্দীপন চক্রবর্তী
ঘন বসতি এলাকায় কেন এলপিজি টার্মিনাল ও রিজার্ভার করা হবে, সেই প্রশ্নে মাসচারেক ধরে আন্দোলন চলছে পুতুভাইপিতে। গত সপ্তাহে ওই প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ সামলাতে পুলিশ লাঠি চালানোর পর থেকেই বিতর্ক নতুন মাত্রা পেয়েছে।
২৬ জুন, ২০১৭
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
এই প্রসঙ্গে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের গল্পও শোনান মোদী। বলেন, গত বছর যখন লন্ডনে গিয়েছিলেন, তখন এলিজাবেথ তাঁকে একটি রুমাল দেখান। তাঁর বিয়ের সময় মহাত্মা গাঁধী সেটি পাঠিয়েছিলেন। রুমালটি এখনও যত্ন করে রেখেছেন এলিজাবেথ।
২৬ জুন, ২০১৭
people
রাজীবাক্ষ রক্ষিত
অম্বুবাচী মেলা নিয়ে এ বার দেশের বিভিন্ন প্রান্তে রোড-শো, প্রচার করে অসম পর্যটন। কাটরা থেকে কামাখ্যা পর্যন্ত সরাসরি ট্রেন চালু হয়। পর্যটকদের টানার সরকারি পদক্ষেপ অনেকটাই সফল। প্রশাসনিক হিসেবে, দেশ-বিদেশ মিলিয়ে মেলায় পা পড়েছে ১২ লক্ষ মানুষের।
২৬ জুন, ২০১৭
Police
সংবাদ সংস্থা
কিন্তু মহিলা অফিসারের ‘ঔদ্ধত্য’ মোটেই ভাল চোখে নেননি বিজেপি নেতা। তাই বাগ্‌বিতণ্ডার মাত্রা চড়ে। জমা হয়ে যান আরও কিছু বিজেপি কর্মী। সেই বাদানুবাদের ভিডিও পরে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।
২৬ জুন, ২০১৭
Meira Kumar
নিজস্ব সংবাদদাতা
দিল্লিতে রবিবার সকালে বিরোধী দলনেতা আব্দুল মান্নান যাঁদের সই গুলাম নবিকে দিয়েছেন, তাঁদের মধ্যে এ রাজ্যের ও ত্রিপুরার বিধায়কেরা রয়েছেন। মীরার সমর্থনে একজোট কংগ্রেস, তৃণমূল ও বামেরা। গুলাম নবির প্রশ্নের উত্তরে মান্নান জানিয়েছেন, বাংলায় তিন বিধায়ক রয়েছেন বিজেপি-র।
২৬ জুন, ২০১৭
Ropeway
সংবাদ সংস্থা
গুলমার্গে রোপওয়ে চালু হয়েছিল ১৯৯৮ সালে। প্রায় চোদ্দ হাজার ফুট উচু পাহাড়ের উপর এই পরিষেবা শুরু থেকেই জনপ্রিয়। প্রতি ঘণ্টায় প্রায় ছ’শো মানুষকে গন্তব্যে পৌঁছনোর ব্যবস্থা করা হয় রোপওয়ের মাধ্যমে। কিন্তু এমন দুর্ঘটনা কখনও ঘটেনি।
২৬ জুন, ২০১৭
locker
নিজস্ব প্রতিবেদন
রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়, লকারে রাখা মূল্যবান জিনিসের যদি কোনওরকম ক্ষতি হয় বা তা চুরি হয়ে যায়, তার দায় ব্যাঙ্ক নেবে না। রিজার্ভ ব্যাঙ্কের পাশাপাশি ১৯টি পাবলিক সেক্টর ব্যাঙ্কও এই পলিসি নিয়ে চলে।
২৫ জুন, ২০১৭
Nupur Saraswat
নিজস্ব প্রতিবেদন
অনেক বোঝানো, চাপাচাপি, তর্ক বিতর্ক সত্ত্বেও তাঁকে তাঁরই বুক করা রুম দেওয়া হল না কিছুতেই। হোটেল ও গ্রাহকদের সুরক্ষার খাতিকেই নাকি এমন নিয়ম!
২৫ জুন, ২০১৭
Narendra-Modi
নিজস্ব প্রতিবেদন
সে দিনের ভয়াবহতা ও আতঙ্কের কথা মনে করিয়ে দেশবাসীর কাছে মোদীর বার্তা, ভারতের গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে এক জোট হয়ে কাজ করুন।
২৫ জুন, ২০১৭
DPS
সংবাদ সংস্থা
শ্রীনগরের স্কুলে ঢুকে পড়া দুই জঙ্গি অবশেষে মারা পড়েছে সেনাবাহিনীর হাতে। সেই সঙ্গে আজ সন্ধের কিছু আগে শেষ হয়েছে ১৪ ঘণ্টার গুলির লড়াই।
২৫ জুন, ২০১৭
security guard
নিজস্ব প্রতিবেদন
পুলিশ ওই নিরাপত্তারক্ষীকে গ্রেফতার করেছে। অভিযুক্ত নিরাপত্তারক্ষী রাজ দুই সন্তানের বাবা। উত্তরপ্রদেশের হাতরসের বাসিন্দা।
২৫ জুন, ২০১৭
dead
নিজস্ব সংবাদদাতা
জুনেইদ-এর আর বাড়ি ফেরা হয়নি। বৃহস্পতিবার বিকেলে দিল্লি থেকে হরিয়ানা ফেরার লোকাল ট্রেনেই তাদের উপর হামলা হয়। পুলিশের বক্তব্য, ধর্মীয় বিদ্বেষ থেকেই এই হামলা। ট্রেনের একদল যাত্রী প্রথমে গো-হত্যা ও গোমাংস খাওয়ার জন্য জুনেইদদের গালাগালি করে।
২৫ জুন, ২০১৭
GST
নিজস্ব সংবাদদাতা
ঢাকঢোল পিটিয়ে ১ জুলাই থেকে গোটা দেশে জিএসটি চালু হচ্ছে। ‘এক রাষ্ট্র, এক কর, এক বাজার’-এর দামামা বাজছে না শুধু জম্মু-কাশ্মীরে। দেশের এই একটি মাত্র রাজ্যেই ১ জুলাই থেকে জিএসটি চালুর কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।
২৫ জুন, ২০১৭
Arms and Ammunition
সংবাদ সংস্থা
বৃহস্পতিবার পুঞ্চ সেক্টরে চাকন-দা-বাগের কাছে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢোকে জনা ছয়েক পাক হানাদার। তাদের সঙ্গে সংঘর্ষে দুই ভারতীয় জওয়ান নিহত হন। খতম হয় দুই পাক হানাদারও।
২৫ জুন, ২০১৭
Furfura Sharif
অগ্নি রায় ও দিগন্ত বন্দ্যোপাধ্যায়
ফুরফুরা শরিফকে রেলপথে জোড়ার দীর্ঘদিনের দাবিটি নিয়ে পীরজাদা ত্বহা সিদ্দিকীর সঙ্গে সম্প্রতি দীর্ঘক্ষণ কথা হয় কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির রাজ্য নেতা সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার।
২৫ জুন, ২০১৭
AAP
নিজস্ব সংবাদদাতা
৭০ আসনের দিল্লি বিধানসভা থেকে নিয়মমাফিক সর্ব্বোচ্চ ৭ জন মন্ত্রী হতে পারেন। অভিযোগ, সেই কারণেই যাঁদের মন্ত্রী পদ দেওয়া সম্ভব হয়নি, তেমন ২১ বিধায়ককে বিভিন্ন দফতরের পরিষদীয় সচিবের মর্যাদা দিয়ে ঘুরপথে ক্ষমতার স্বাদ পাইয়ে দিতে চেয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।
২৫ জুন, ২০১৭
Bijita Nath
বাপি রায়চৌধুরী
গত কাল বিকেলে রাজ্য বিধানসভায় বিজিতা নাথের নামে সিবিআইয়ের কলকাতা অফিসের ইন্সপেক্টর ব্রতীন ঘোষালের সই করা নোটিসটি এসে পৌঁছয়। বিধানসভার এক আধিকারিক জানান, সঙ্গে সঙ্গেই তাঁরা চিঠিটি মন্ত্রীর কাছে পাঠিয়ে দেন।
২৫ জুন, ২০১৭
BJP
নিজস্ব সংবাদদাতা
১৯৬৯ সালে সংবিধানের ২২তম সংশোধনীতে অসমে রাজ্যের মধ্যেই স্বশাসিত রাজ্য গঠনের ব্যবস্থা করা হয়েছিল। সংবিধানের ২৪৪ অনুচ্ছেদে আগেই রাজ্যের অধীনে স্বশাসিত পরিষদের ব্যবস্থা ছিল। তার সঙ্গে ২৪৪এ নামে নতুন অনুচ্ছেদ যোগ হয়। কেন এই ব্যবস্থা?
২৫ জুন, ২০১৭
Narottam Mishra
সংবাদ সংস্থা
২০০৯ সালের এপ্রিলে কংগ্রেস বিধায়ক রাজেন্দ্র ভারতী অভিযোগ তোলেন, নির্বাচন কমিশনের কাছে ভোটের খরচ নিয়ে ভুল তথ্য জমা দিয়েছেন নরোত্তম। ২০১৩ সালে এই বিষয়ে জবাব চেয়ে নরোত্তমের কাছে নোটিস পাঠায় কমিশন। এর বিরুদ্ধে হাইকোর্টে যান এই মন্ত্রী।
২৫ জুন, ২০১৭
CRF
সাবির ইবন ইউসুফ
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঘটনাস্থলেরই খুব কাছেই দিল্লি পাবলিক স্কুল আর একটা এটিএম। রাস্তায় রোজকার মতো টহল দিচ্ছিলেন জওয়ানরা। হঠাৎই একে-রাইফেল নিয়ে হানা দেয় জঙ্গিরা। কিছু বুঝে ওঠার আগেই এলোপাথাড়ি গুলি চালিয়ে তারা পালিয়ে যায়।
২৫ জুন, ২০১৭
dead
সংবাদ সংস্থা
বৃহস্পতিবার ট্রেনে নিজেদের সিটে বসে লুডো খেলছিলেন তাঁরা। হরিয়ানার ওখলা স্টেশন থেকে ৫-৬ জনের একটি দল ট্রেনে ওঠে। সিট ছেড়ে দিতে বলে। কিন্তু, তা ছাড়তে রাজি না হওয়ায় জুনেইদদের গালিগালাজ করতে শুরু করে তারা। পরে তা মারামারি পর্যায়ে পৌঁছয়।
২৪ জুন, ২০১৭
Kol
সংবাদ সংস্থা
আর পাঁচটা শহরের মতো নয়ই, বরং এ দেশে সবচেয়ে সস্তার শহর এই কলকাতাই। গোটা বিশ্বে খাওয়া-থাকার খরচের নিরিখে সস্তা শহরগুলির মধ্যেও কলকাতার নাম রয়েছে ২৬ নম্বরে। তার পরেই ভারতে সস্তার শহর বেঙ্গালুরু। তিন নম্বরে রয়েছে চেন্নাই, চারে দিল্লি। আর খাওয়া-থাকার খরচখরচার নিরিখে ভারতে সবচেয়ে দামি বলিউডের শহর মুম্বই।
২৪ জুন, ২০১৭
Devendra Fadnavis
সংবাদ সংস্থা
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী জানান, ১.৫ লাখ পর্যন্ত প্রত্যেক কৃষকের ঋণ মকুব করা হচ্ছে। যে সব কৃষক নিয়মিত ঋণ শোধ করছেন তাঁদের সুদ-আসল বাবদ ২৫ শতাংশ কমানো হবে।
২৪ জুন, ২০১৭
stf
সংবাদ সংস্থা
রায়পুর থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে দক্ষিণ বস্তারের চিন্তাগুফা এলাকায় মাওবাদী দমন অভিযান চলছিল। এ দিন ওই এলাকায় স্পেশাল টাস্ক ফোর্স, ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড এবং কোবরা টিমের যৌথ অভিযানের সময়েই জওয়ানদের উপর হামলা চলে।
২৪ জুন, ২০১৭
Indian army
নিজস্ব প্রতিবেদন
প্রত্যাঘাতে মারা গিয়েছে ব্যাটের দুই সদস্যও। তাদের এক জনের দেহে তল্লাশি চালিয়ে তাজ্জব হয়ে গিয়েছেন সেনা কর্তারা। ব্যাটের ওই সদস্যের হেডব্যান্ডে লাগানো ছিল গোপন ক্যামেরা।
২৪ জুন, ২০১৭
narottam mishra
সংবাদ সংস্থা
মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা রাজেন্দ্র ভারতী ২০১২ সালে নির্বাচন কমিশনে অভিযোগ করেছিলেন, ২০০৮ সালের বিধানসভা ভোটের আগে বিভিন্ন সংবাদপত্রকে দিয়ে নরোত্তম মিশ্র পেড নিউজ করিয়েছিলেন। সেই অভিযোগ পাওয়ার পর কমিশন নিরপেক্ষ তদন্ত চালায়। তাতে ওই অভিযোগের সত্যতা প্রমাণিত হয়েছে।
২৪ জুন, ২০১৭
Narendra Modi
সংবাদ সংস্থা
ট্রাম্পের সঙ্গে মোদীর আসন্ন বৈঠকে বিশেষ গুরুত্ব পেতে চলেছে সন্ত্রাসবাদ এবং এইচ-ওয়ান বি ভিসা প্রসঙ্গ। পাশাপাশি, প্যারিস জলবায়ু চুক্তি নিয়ে দুই শীর্ষ প্রধানের কথা হবে বলেও বিদেশ মন্ত্রক সূত্রে খবর।
২৪ জুন, ২০১৭
Ram Nath Kovind
জয়ন্ত ঘোষাল
প্রস্তুতি শুরু চার মাস আগে। বিজেপি সভাপতি ডেকে পাঠান দলের নবীন রাজ্যসভা সদস্য ভূপেন্দ্র যাদবকে। সভাপতি রাষ্ট্রপতি নির্বাচনের পদ্ধতিটা বুঝতে চান। ভূপেন্দ্র সংসদ ও নির্বাচন কমিশন থেকে নথিপত্র এনে দেন। সে দিন থেকেই পড়াশুনো শুরু। ডাক পড়ে ঘনিষ্ঠ আইনজীবী বন্ধু তুষার মিত্তালের। তিনি বাড়িতে এসে বিজেপি সভাপতিকে বোঝান রাষ্ট্রপতি ভোটের জটিল পদ্ধতি।
২৪ জুন, ২০১৭
ayub pandit
সাবির ইবন ইউসুফ
ঘাতকদের মধ্যে অন্তত দু’জনকে গ্রেফতার করা হয়েছে আজ সকালে। ঘটনাটিকে ‘চরম লজ্জাজনক’ বলে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। ঘটনার সময়ে বিচ্ছিন্নতাবাদী নেতা মিরওয়াইজ উমর ফারুক ওই মসজিদে ছিলেন বলে দাবি স্থানীয়দের একাংশের।
২৪ জুন, ২০১৭
Meira Kumar
দিগন্ত বন্দ্যোপাধ্যায়
সনিয়া গাঁধী গত কাল মীরার নাম ঘোষণা করতেই তৎপরতা বাড়ে বিজেপি শিবিরে। অমিত শাহ ছুটে যান প্রধানমন্ত্রীর কাছে। দলের সোশ্যাল মিডিয়া সেলকেও সক্রিয় করে দেওয়া হয়। তার পরেই স্থির হয়, দল দ্বিমুখী কৌশল নেবে।
২৪ জুন, ২০১৭
Ram Nath Kobind
নিজস্ব সংবাদদাতা
এনডিএ-র বাইরে তেলঙ্গানা ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে এনে, লালকৃষ্ণ আডবাণী, মুরলীমনোহর জোশীদের হাজির করিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে রামনাথ কোবিন্দের মনোনয়ন পেশকে কার্যত উৎসবে পরিণত করলেন নরেন্দ্র মোদী।
২৪ জুন, ২০১৭
আরও খবর