Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মানুষের ভয়ে ২ বাচ্চাকে ফেলে রেখে পালাল চিতা

চা বাগানেই জন্ম হয়েছিল তাদের। সোমবার সেই বাগানেই প্রাণের ভয়ে বাচ্চা দু’টিকে ফেলে রেখেই জঙ্গলে পালিয়ে যেতে হল তাদের মাকে। মঙ্গলবার এমনই এক ঘটনার সাক্ষী থাকল জলপাইগুড়ির ফালাকাটা ব্লকের জলগাঁও জঙ্গল লাগোয়া তাসাটি চা বাগান।

ছবি: নিলয় দাস।

ছবি: নিলয় দাস।

নিজস্ব সংবাদদাতা
ফালাকাটা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৫ ১৭:৪৪
Share: Save:

চা বাগানেই জন্ম হয়েছিল তাদের। সোমবার সেই বাগানেই প্রাণের ভয়ে বাচ্চা দু’টিকে ফেলে রেখেই জঙ্গলে পালিয়ে যেতে হল তাদের মাকে। মঙ্গলবার এমনই এক ঘটনার সাক্ষী থাকল জলপাইগুড়ির ফালাকাটা ব্লকের দলগাঁও জঙ্গল লাগোয়া তাসাটি চা বাগান।

বন দফতর ও তাসাটি চা বাগান সূত্রে খবর, অন্য দিনের মতোই এ দিনও শুরু হয়েছিল বাগানের জীবন। সকাল হতেই পিঠে ঝুড়ি নিয়ে শ্রমিকরা নেমেছিলেন বাগানে চা পাতা তুলতে। বাগানে পৌঁছেই তাঁদের কানে আসে এক গর্জন। অবাক হয়ে শ্রমিকরা দেখেন, এক চিতাবাঘ দুই বাচ্চা-সহ লুকিয়ে আছে চা-পাতার ঝোপে। মানুষদের কাছাকাছি দেখে তার গর্জন বেড়ে যায়। ভয় পেয়ে গিয়ে এক ছুটে শ্রমিকরাও পালিয়ে যান বাগানের অফিসে। সেখানে খবরটা দিতেই শুরু হয় ওই চিতাবাঘ তাড়ানোর তোড়জোর। বোমা, পটকা ফাটিয়ে, চা পাতার ঝোপে লাঠি ঠুকে তাঁরা বাচ্চা-সহ চিতাটিকে বাগানের বাইরে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করতে থাকেন। উদ্যোগে কাজ হয় ঠিকই, তবে অর্ধেকটা! ভয় পেয়ে গিয়ে বাচ্চা দুটোকে ফেলে রেখেই চিতাবাঘটি পালিয়ে যায় জঙ্গলে।

বাগান-কর্মীরা খবর পাঠালে এর পর ঘটনাস্থলে হাজির হন দলগাঁও বন দফতরের কর্মীরা। কিন্তু, চুপচাপ অপেক্ষা করা ছাড়া তাঁদের আর কিছুই করার ছিল না। পাছে হাত দিলে মানুষের গায়ের গন্ধে চিতাটি বাচ্চা ফিরিয়ে নিয়ে না যায়, সেই ভয়ে বাগানটি খালি করে অপেক্ষা চলতেই থাকে। চিতাবাঘটি অবশ্য এখনও ফিরে আসেনি। রীতিমতো ভয় পেয়ে গিয়ে সে জঙ্গলেই লুকিয়ে আছে।

বন দফতরের কর্মীরা জানিয়েছেন, সম্ভবত চিতাবাঘটি সন্ধে নামার জন্য অপেক্ষা করছে। অন্ধকার হলেই জঙ্গল থেকে এসে সে বাচ্চাদু’টোকে নিয়ে যাবে তার সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE